India Post Recruitment 2021|| ভারতীয় ডাক বিভাগে বিপুল শূন্যপদে নিয়োগ, দশম শ্রেণি পাশ হলে আজই আবেদন করুন...

ভারতীয় ডাক বিভাগে বিপুল শূন্যপদে নিয়োগ।

India Post Recruitment 2021: আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ২০২১-এর ২৩ অগাস্ট থেকে। আবেদনের শেষ তারিখ ২০২১-এর ২২ সেপ্টেম্বর।

  • Share this:

#দেহরাদুন: ভারতীয় গ্রামীণ ডাক সেবক (Gramin Dak Sevak) বা জিডিএস (GDS) বিভাগে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। উত্তরাখণ্ড (Uttarakhand) ডাক সার্কলের জন্য প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করার কথা ঘোষণা করা হয়েছে। মোট ৫৮১টি শূন্যপদ পূরণ করার জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। যোগ্য ও আগ্রহী প্রার্থীরা উত্তরাখণ্ড ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট indiapost.gov.in-এ গিয়ে আবেদন করতে পারবেন বলে জানা গিয়েছে।

গুরুত্বপুর্ণ তারিখ:

এই পদে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ২০২১-এর ২৩ অগাস্ট থেকে। আবেদনের শেষ তারিখ ২০২১-এর ২২ সেপ্টেম্বর। সময়ের কোনও পরিবর্তন হলে আগে থেকে জানিয়ে দেওয়া হবে।

যোগ্যতা:

ডাক বিভাগের অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, কেন্দ্রীয় সরকার অথবা রাজ্য সরকারের স্বীকৃত স্কুল বা বোর্ড থেকে দশম শ্রেণিতে উত্তীর্ণ হতে হবে। মনে রাখতে হবে পড়াশোনায় ইলেকটিভ বিষয়ে যেন গণিত, আঞ্চলিক ভাষা এবং ইংরেজি থাকে। গ্রামীণ ডাক সেবক নিয়োগের বাধ্যতামূলক শিক্ষাগত যোগ্যতা এটাই। চাকরি প্রার্থীকে অন্তত দশম শ্রেণি পর্যন্ত স্থানীয় ভাষায় পড়াশোনা করতে হবে। রাজ্য সরকার কর্তৃক ভারতের সংবিধানের চতুর্থ তফসিলির সাংবিধানিক নিয়ম অনুসারে স্থানীয় ভাষায় পড়াশোনাকে শিক্ষাগত যোগ্যতায় যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: খেলার কোটায় ৫৫টি শূন্যপদে আবেদনে শুরু, জেনে নিন বিশদে!

চাকরি প্রার্থীকে কমপক্ষে ৬০ দিনের বেসিক কম্পিউটার কোর্স সম্পন্ন করতে হবে। সেই সার্টিফিকেট জমা করতে হবে। এছাড়া চাকরিপ্রার্থীরা দশম, দ্বাদশ ও অন্য কোনও উচ্চশিক্ষায় কম্পিউটার নিয়ে পড়াশোনা করলে অগ্রাধিকার পাবেন।

বয়সসীমা:

জিডিএস পদে প্রার্থীদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।

কী ভাবে আবেদন করতে হবে?

এই পদের জন্য অনলাইনে আবেদন করা যাবে। indiapost.gov.in-এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। একজন প্রার্থী একটি রেজিস্ট্রেশন করাতে পারবেন। দরকারি সমস্ত নথি পূরণ করবার পর ফর্ম সাবমিট করতে হবে। ভবিষ্যতের দরকারের জন্য একটি হার্ড কপি নিজের কাছে রাখতে হবে। নির্বাচন প্রক্রিয়া চলাকালীন একটিই পদের জন্য আবেদন করা যাবে।

আবেদন ফি:

রূপান্তরকামী পুরুষ ও ইউআর/ওবিসি/ইডব্লিউএস পুরুষ আবেদনকরীদের ১০০ টাকা দিতে হবে। রূপান্তরকামী মহিলা, মহিলা ও সব এসটি, এসসি ক্যাটাগরির প্রার্থীদের জন্য কোনও ফি লাগবে না।

Published by:Shubhagata Dey
First published: