DU Admissions 2021: কলেজে ভর্তি হবেন? এই বিষয়গুলি না জানলে সমস্যা হতে পারে!

কলেজে ভর্তি হবেন? এই বিষয়গুলি না জানলে সমস্যা হতে পারে!

অক্টোবর মাসে বিভিন্ন কলেজগুলি তাদের কাট অফ নম্বর প্রকাশ করবে। (DU Admissions 2021)

  • Share this:

#নয়াদিল্লি: প্রকাশিত হয়েছে বিভিন্ন বোর্ডের দ্বাদশ শ্রেণির ফলাফল। এরপর স্নাতক স্তরে ভর্তি হওয়ার পালা। বিভিন্ন বিশ্ববিদ্য়ালয় ও অধীনস্থ কলেজগুলি বিভিন্ন কোর্সে ভর্তির জন্য় বিজ্ঞাপন প্রকাশ করেছে। ফর্ম ফিল আপও ইতিমধ্য়ে সম্পন্ন হয়েছে। কিন্তু কোন কলেজে ভর্তি হবেন সে নিয়ে অনেকে ধন্দে রয়েছেন। প্রত্য়েকেরই ইচ্ছা থাকে সব থেকে ভালো কলেজে ভর্তি হওয়ার। এবিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা ?

দিল্লি বিশ্ববিদ্যালয়ের (DU Admissions 2021) অধীনস্থ বিভিন্ন কলেজে ভর্তির জন্য় ফর্ম ফিল আপের সময়সীমা ছিল ৩১ অগাস্ট। কিন্তু এরপর অপেক্ষা করতে হবে প্রায় অক্টোবর মাস পর্যন্ত। কারণ, অক্টোবর মাসেই বিভিন্ন কলেজগুলি তাদের কাট অফ নম্বর প্রকাশ করবে। শুধু তাই নয়, বেশ কয়েকটি কলেজে বিভিন্ন কোর্সে ভর্তি নেওয়ার জন্য় প্রবেশিকা পরীক্ষা অথবা খেলাধূলা এবং অনান্য় কাজকর্মের অভিজ্ঞতা যাচাই করে।

এবিষয়ে দিল্লি বিশ্ববিদ্য়ালয়ের (Delhi University) প্রাক্তন ডিন গুরপ্রীত সিং টুটেজা (Dr Gurpreet Singh Tuteja) জানিয়েছেন, কোনও কোটার জন্য় অপেক্ষা না করে নম্বরের ভিত্তিতে কোনও একটি কলেজে সুযোগ পেলে সেখানে ভর্তি হয়ে যাওয়া উচিত। হয়তো এর মাধ্য়মে অনেকেই থাকবেন যাঁরা নিজেদের পছন্দমতো কলেজে ভর্তি হতে পারবেন না। কিন্তু তাতে চিন্তার কোনও কারণ নেই। কারণ পরবর্তীতে নিজের পছন্দমতো কলেজে আসন খালি হলে সেই ছাত্র তাঁর কলেজ পরিবর্তন করতে পারবেন। সেক্ষেত্রে কোটা এবং প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। ছাত্রের পছন্দ অনুযায়ী নির্ধারিত কলেজে তাঁকে পড়ার সুযোগ করে দেওয়া হবে।

আরও পড়ুন: কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে আবেদনের সময়সীমা বাড়ল! কীভাবে আবেদন করবেন? জানুন...

এবিষয়ে গুরপ্রীত সিং টুটেজা বলেন, “অনেক ক্ষেত্রে দেখা যায় বহু পড়ুয়া তাঁদের ভর্তির জন্য় শুধুমাত্র কোটার বা সংরক্ষিত আসনের উপর নির্ভর করেন। তাঁরা কোনও ভাবেই কাট অফ নম্বরকে গুরুত্ব দেয় না। যার ফলে অনেক পড়ুয়া সঠিক সময়ে কলেজে ভর্তি হতে পারে না। কাট অফ নম্বরে কোয়ালিফাই হয়ে যাওয়ার পরেও তারা সংরক্ষিত আসনের জন্য় অপেক্ষা করে। যাতে পছন্দের কলেজে ভর্তি হওয়া যায়। কিন্তু শেষ পর্যন্ত তারা ভর্তি হতে পারে না।”

তিনি আরও বলেন, “ তৃতীয় বা চতুর্থ রাউন্ড কাট অফ নম্বরের পর শুরু হয় সংরক্ষিত আসনে ভর্তি। সেক্ষেত্রে যদি কোনও পড়ুয়া কাট অফ নম্বরের মাধ্য়মে কোনও কলেজে ভর্তির সুযোগ পায় তাহলে তার উচিত সেই আসনটিতে ভর্তি হয়ে যাওয়া। কারণ পরবর্তীতে সুযোগ পেলে অন্য় কলেজে স্থানান্তরিত হওয়া সম্ভব।

Published by:Raima Chakraborty
First published: