• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • CAREER CUCET 2021 APPLICATION DEADLINE EXTENDED HERE IS HOW TO APPLY FOR UNIVERSITY ENTRANCE EXAM SDG

Education News|| কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে আবেদনের সময়সীমা বাড়ল! কীভাবে আবেদন করবেন? জানুন...

CUCET 2021: যে সকল শিক্ষার্থীরা এখনও আবেদনপত্র জমা করতে পারেননি তাঁরা ৫ সেপ্টেম্বর, রাত ১১টা ৫০ পর্যন্ত আবেদন করতে পারবেন।

CUCET 2021: যে সকল শিক্ষার্থীরা এখনও আবেদনপত্র জমা করতে পারেননি তাঁরা ৫ সেপ্টেম্বর, রাত ১১টা ৫০ পর্যন্ত আবেদন করতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: শিক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখে CUCET-এর আবেদনের সময়সীমা বাড়ালো ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing Agency)। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে NTA কর্তৃপক্ষ জানিয়েছে সেন্ট্রাল ইউনিভার্সিটিস কমন এন্ট্রান্স টেস্ট (Central Universities Common Entrance Test), ২০২১ পরীক্ষায় আবেদনের সময়সীমা বাড়িয়ে ৫ সেপ্টেম্বর, ২০২১ করা হয়েছে। এর পূর্বে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ২ সেপ্টেম্বর, ২০২১।

যে সকল শিক্ষার্থীরা এখনও আবেদনপত্র জমা করতে পারেননি তাঁরা ৫ সেপ্টেম্বর, রাত ১১টা ৫০ পর্যন্ত আবেদন করতে পারবেন। আবেদন ফি জমা দেওয়ার শেষ দিন ৬ সেপ্টেম্বর, রাত ১১টা ৫০ পর্যন্ত। এই বিষয়ে আরও বিশদে জানতে প্রার্থীরা NTA-র অফিসিয়াল ওয়েবসাইটে www.nta.ac.in, cucet.nta.nic.in খোঁজ নিতে পারে বলে জানা গিয়েছে।

তবে এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে, পূর্বের ঘোষণা মতই প্রবেশিকা পরীক্ষার দিন ধার্য রয়েছে ১৫, ১৬, ২৩ এবং ২৪ সেপ্টেম্বর, ২০২১। সম্পূর্ণ পরীক্ষাটি কম্পিউটার-বেসড পদ্ধতির মাধ্যমে সম্পন্ন হবে। যাঁরা ইতিমধ্যেই CUCET ২০২১ বর্ষের জন্য আবেদন করেছেন তারা কারেকশন উইন্ডোর মাধ্যমে নিজেদের পছন্দ অনুযায়ী পরীক্ষার কেন্দ্র বদলাতে পারবেন বলে জানা গিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষার্থীদের অনুরোধ রক্ষার্থে NTA কর্তৃপক্ষ পূর্বে ঘোষিত পরীক্ষা কেন্দ্রের সঙ্গে আরও নতুন দুটি কেন্দ্র সংযোজন করেছে। এগুলি হল, আন্দামান ও নিকোবরের পোর্ট ব্লেয়ার, এবং কেরালার কাসারাগদ। পরীক্ষার্থীরা আবেদনপত্রে তাঁদের সুবিধা অনুসারে যে কেন্দ্রের অনুরোধ জানাবেন সেখানেই তাঁরা পরীক্ষা দিতে পারবেন। তবে কর্তৃপক্ষের তরফে এও জানানও হয়েছে যে, যদি কোনও কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা খুবই কম হয় সে ক্ষেত্রে কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের বাসস্থানের কাছাকাছি অন্য কোনও শহরে পরীক্ষার ব্যবস্থা করতে পারে। এই বিষয়ে NTA-র সিদ্ধান্তই চূড়ান্ত হবে বলে জানানো হয়েছে।

NTA-র ব্যবস্থাপনায় পরিচালিত CUCET ২০২১ বর্ষের পরীক্ষা নেওয়া হবে মূলত স্নাতক বা ইন্টিগ্রেটেড (UI) কোর্স এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য। সর্ব মোট ১২টি বিশ্ববিদ্যালয়কে এই প্রবেশিকা পরীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়েছে।পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানানও হয়েছে, পরীক্ষায় মূলত মাল্টিপল-চয়েস পদ্ধতিতে প্রশ্ন থাকবে। পরীক্ষার্থীদের সর্ব মোট ১২০ মিনিট সময় দেওয়া হবে। যে সকল পরীক্ষার্থীরা লিখিত পরীক্ষায় সফল হবেন তাদের কাউন্সিলিংয়ের জন্য ডাকা হবে।

Published by:Shubhagata Dey
First published: