Central Board of Secondary Education: ২০২২ সালে দশম ও দ্বাদশ পরীক্ষার জন্য নয়া নির্দেশিকা CBSE বোর্ডের

অতিমারীর কথা মাথায় রেখে সিবিএসই ক্লাস ১০ থেকে ১২ এর সিলেবাস দুটি ভাগে বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

অতিমারীর কথা মাথায় রেখে সিবিএসই ক্লাস ১০ থেকে ১২ এর সিলেবাস দুটি ভাগে বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনার (Covid19) কামড়ে বিগত ২ বছর ধরে থমকে গিয়েছে দেশের শিক্ষা ব্যবস্থা। বিভিন্ন জায়গায় স্কুল খুললেও করোনার বাড়বাড়ন্ত হওয়ায় ফের বন্ধ করে দেওয়া হয়। ফলে ভার্চুয়াল মাধ্যমেই চলছে স্কুলের পঠন-পাঠন। ব্যাপক সংখ্যায় সংক্রমণের ঝুঁকির কারণে এবছর ক্লাস টেন ও টুয়েলভের পরীক্ষা বাতিল করেছে সিবিএসই (CBSE), আইসিএসই (ICSE) বোর্ড। এরই মাঝে শনিবার কেন্দ্রীয় শিক্ষা বোর্ড নতুন মূল্যায়ন নীতি প্রকাশ্যে এনেছে। ক্লাস ১০ থেকে ১২ এর জন্য সংশোধিত শব্দ ভিত্তিক সিলেবাস প্রকাশ করেছে। সিবিএসই বোর্ড পরীক্ষা ২০২২ এর জন্য নতুন সিলেবাস দিয়েছে। cbseacademic.nic.in এই অফিসিয়াল ওয়েবসাইটে সমস্ত বিবরণ জানা যাবে।

অতিমারীর কথা মাথায় রেখে সিবিএসই ক্লাস ১০ থেকে ১২ এর সিলেবাস দুটি ভাগে বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। সম্পূর্ণ সিলেবাসও হ্রাস করা হয়েছে। ৫০% সিলেবাস বা পাঠ্যক্রম প্রথম মেয়াদে এবং অবশিষ্ট ৫০% মেয়াদী ২ এ সম্পন্ন হবে। শিক্ষার্থীদের বিস্তারিত সিলেবাসের জন্য টার্ম এন্ড পরীক্ষায় অংশ নিতে হবে। মূল বিষয়গুলির জন্য টার্ম ওয়াইজ সিলেবাসের সরাসরি লিঙ্কও এখানে সরবরাহ করা হয়েছে। বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, পরীক্ষার্থী এবং অভিভাবকরা তাঁদের শিক্ষকদের সঙ্গে পরামর্শ করে নিতে পারে। তবে মাথায় রাখতে হবে এই টার্ম আই এমসিকিউ ভিত্তিক হবে সংশোধিত পাঠ্যক্রমের নমুনা পত্রগুলি যথাসময়ে প্রকাশ করা হবে। টার্ম ১ পরীক্ষা নভেম্বর-ডিসেম্বরে এবং টার্ম ২ মার্চ থেকে এপ্রিলে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, চলতি বছরের ১ জুন করোনা আবহে দ্বাদশের পরীক্ষা বাতিল করার কথা ঘোষণা করে সিবিএসই। আগেই বাতিল হয়ে গিয়েছিল চলতি বছরের সিবিএসই দশমের পরীক্ষা। এমনকি সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয় সিবিএসই। এর তরফে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানানো হয়, ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের রেজাল্ট দেওয়া হবে। হলফনামায় জানানো হয়েছে, পড়ুয়াদের কোনও আপত্তি থাকলে, তার সুরাহা করতে একটি কমিটি গঠন করা হবে। ফলপ্রকাশের পরও যদি কোনও পড়ুয়া লিখিত পরীক্ষা দিতে চায়, তাহলে অনলাইনে আবেদন করা যাবে। সেক্ষেত্রে ১৫ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে লিখিত পরীক্ষা হবে।

Published by:Swaralipi Dasgupta
First published: