Civil Services (Preliminary) Examination 2021: করোনার জেরে পিছিয়ে গেল পরীক্ষা, ঘোষণা নয়া তারিখের

Representational Image

কোভিড পরিস্থিতিতে পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে ৷ যা হওয়ার কথা ছিল আগামী ২৭ জুন ৷ এবার এই পরীক্ষা হবে ১০ অক্টোবর, ২০২১ ৷

  • Share this:

    নয়াদিল্লি: করোনার জেরে পিছিয়ে গেল সিভিল সার্ভিস (প্রিলিমিনারি) পরীক্ষা ৷ বৃহস্পতিবার ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর তরফে জানানো হয়েছে, কোভিড পরিস্থিতিতে পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে ৷ যা হওয়ার কথা ছিল আগামী ২৭ জুন ৷ এবার এই পরীক্ষা হবে ১০ অক্টোবর, ২০২১  ৷

    তবে শুধু সিভিল সার্ভিস নয়, অন্যান্য বেশ কয়েকটি পরীক্ষাও স্থগিত করেছে ইউপিএসসি। যেমন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের আধিকারিক নিয়োগের জন্য ৯ মে নির্ধারিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। আবার কম্বাইন্ড মেডিক্যাল সার্ভিসের পরীক্ষা ৫ মে হওয়ার কথা থাকলেও তা আপাতত হচ্ছে না।

    পরীক্ষার জন্য যোগ্যতামান-

    ভারত বা নেপাল, ভূটান, তীব্বতের উদবাস্তুরা আবেদন করতে পারবেন। আরও তথ্যের জন্য চোখ রাখতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে।

    বয়স-

    ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর, সর্বোচ্চ বয়স ৩২ বছর। সংরক্ষিত আসনের জন্য ছাড় মিলবে।

    শিক্ষাগত যোগ্যতা-

    স্বীকৃতিপ্রাপ্ত যে কোনও বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি থাকতে হবে।

    প্রশ্নপত্রের ধরণ- প্রিলিমিনারি পরীক্ষা হবে পেপার ওয়ান এবং পেপার টু। একাধিক ছোট প্রশ্ন থাকবে। সব মিলিয়ে পূর্ণমান ৪০০। ন্যূনতম ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।

    পেপার ওয়ানে থাকবে বিজ্ঞান এবং প্রযুক্তি, ইতিহাস এবং সংস্কৃতি, ভূগোল, ভারতীয় রাজনীতি, ভারতীয় অর্থনীতি, পরিবেশ, সাম্প্রতিক ঘটনাবলি সংক্রান্ত প্রশ্ন। প্রশ্নের উত্তর ভুল হলে সংশ্লিষ্ট প্রশ্নের এক তৃতীয়াংশ নম্বর কাটা যাবে।

    Published by:Siddhartha Sarkar
    First published: