Home /News /education-career /
Career : লক্ষাধিক টাকা আয়ের পথ দেখাচ্ছে এই পেশা! বিস্তারিত জানুন

Career : লক্ষাধিক টাকা আয়ের পথ দেখাচ্ছে এই পেশা! বিস্তারিত জানুন

Audiologist Job

Audiologist Job

Career : অডিওলজিতে কেরিয়ার (Career In Audiology Courses) গড়ার চমৎকার সম্ভাবনা তৈরি হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: আজকাল ছোটবেলা থেকেই শিশু ও যুবকদের মধ্যে বধিরতা সংক্রান্ত (Hearing Loss) সমস্যা দেখা যাচ্ছে। বিশ্বের প্রায় ৪৬৬ মিলিয়ন বর্তমানে মানুষের শ্রবণজাত সমস্যায় ভুগছেন। একইসঙ্গে ভারতের কথা বললে, এখানকার জনসংখ্যার প্রায় ৬ শতাংশ মানুষ শ্রবণশক্তি হারানোর শিকার। এমন পরিস্থিতিতে অডিওলজিতে কেরিয়ার (Career In Audiology Courses) গড়ার চমৎকার সম্ভাবনা তৈরি হয়েছে।

দূষণের ক্রমবর্ধমান সমস্যার কারণে, গত কয়েক বছরে অডিওলজিস্ট চাকরির মতো প্রশিক্ষিত প্যারামেডিক্যাল পেশাদারদের চাহিদা খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। ডিজে, জোরে গাড়ির হর্ন, শব্দ উৎপন্নকারী যন্ত্র এবং অন্যান্য কারণে মানুষের শ্রবণ ক্ষমতা কমে যাযচ্ছে। বয়সের সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও বাড়ে। এমতাবস্থায় অডিওলজিস্টের পরামর্শ নেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। অডিওলজিতে কেরিয়ারের সুযোগ এবং বেতন সম্পর্কে নিচে আলোচনা করা হল-

কী ভাবে এই ফিল্ডে কেরিয়ার তৈরি হবে? অডিওলজিস্টরা সাধারণত শ্রবণশক্তি হ্রাস অর্থাৎ বধিরতায় ভুগছেন এমন রোগীর চিকিৎসা করেন এবং প্রয়োজন অনুযায়ী হিয়ারিং এইড প্রয়োগ করার পরামর্শ দেন। যে কোনও বিজ্ঞানের শিক্ষার্থীরা যদি আগ্রহ থাকে, তাহলে পেশার কোর্স করে কেরিয়ার গড়তে পারেন।

অডিওলজিস্টের জন্য প্রয়োজনীয় যোগ্যতা অডিওলজিতে ডিগ্রী বা ডিপ্লোমা কোর্স করার জন্য প্রার্থীকে অবশ্যই বায়োলজি (অডিওলজি কোর্স) সহ দ্বাদশ শ্রেণি পাস করতে হবে। এই কোর্সে ভর্তির জন্য প্রতি বছর প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়। ডিগ্রি লেভেল কোর্স ৩ বছরের হয়। অডিওলজি এবং স্পিচ থেরাপিতে তিন বছরের ডিগ্রি নেওয়ার পর প্রার্থীরা চাইলে এই ক্ষেত্রে স্নাতকোত্তরও করতে পারেন। যে সব প্রার্থী ডিগ্রি ও ডিপ্লোমা কোর্স করতে চান না, তাঁদের জন্য অডিওলজিতে স্বল্পমেয়াদি কোর্সেও সুবিধে রয়েছে। সে ক্ষেত্রে সার্টিফিকেট কোর্সের মেয়াদ মাত্র ৬ মাস।

আরও পড়ুন - একাধিক পোস্টে রেলে চাকরির সুযোগ! শুধু ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ! কীভাবে আবেদন করবেন

অডিওলজির বিভিন্ন কোর্স ১- ক্লিনিক্যাল অডিওলজিতে সার্টিফিকেট কোর্স ২- ব্যাচেলর অফ স্পেশাল এডুকেশন (শ্রবণ প্রতিবন্ধী) ৩- স্পিচ অ্যান্ড হিয়ারিংয়ে B.Sc ডিগ্রি ৪- অডিওলজিতে B.Sc ডিগ্রি স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ) ৫- M.Sc (স্পিচ প্যাথলজি এবং অডিওলজি)

আরও পড়ুন- রিজার্ভ ব্যাঙ্কের অধীনে প্রচুর পদে নিয়োগ! কী ভাবে আবেদন করবেন শীঘ্র জানুন

লক্ষাধিক টাকা আয়ের সুযোগ অডিওলজিস্টদের বেতন শিক্ষা, অভিজ্ঞতা, কাজের অবস্থা এবং অবস্থানের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। কর্মজীবনের শুরুতে তাঁরা মাসে ৩০-৪০ হাজার টাকা বেতন পান। কয়েক মাসের অভিজ্ঞতার পরে, ৮ থেকে ১০ লক্ষ টাকার বার্ষিক প্যাকেজ পেতে পারেন। তবে প্রাইভেট প্র্যাকটিসে আয়ের সুযোগ অনেক বেশি।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Career, Job alert, Job News

পরবর্তী খবর