corona virus btn
corona virus btn
Loading

করোনায় আর্থিক ক্ষতির টাকা এবার চিনের থেকে আদায় করা হবে, হুঁশিয়ারি ট্রাম্পের

করোনায় আর্থিক ক্ষতির টাকা এবার চিনের থেকে আদায় করা হবে, হুঁশিয়ারি ট্রাম্পের

এদিকে এই দুই দেশের মাঝে পড়ে আমেরিকার রোষানলে পড়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

  • Share this:

#‌ওয়াশিংটন:‌ চিনের প্রতি প্রতিদিন যেন আরও ক্ষেপে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এবার তিনি মোটামুটি ঠিকই করে নিয়েছেন, সরাসরি অর্থনৈতিক সংঘাতে যাবেন চিনের সঙ্গে। সেই কারণেই তিনি ঠিক করে নিয়েছেন, চিনের থেকে করোনায় যা আর্থিক ক্ষতি হয়েছে, সেই পরিমাণ অর্থ আদায় করবেন, না হলে অন্য ভাবে চিনকে উচিত শিক্ষা দেবেন তিনি। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, চিনকে উচিত শিক্ষা দিতে আমেরিকা সত্যিকারের একটি তদন্ত চালাবে। সত্যিই চিনের জন্য আজ আমেরিকার বা ইউরোপের ক্ষতি হয়ে গেল কি না, সেটার সত্য কথাটা আমেরিকাই তদন্ত করে বার করবে।

অনেকদিন ধরেই আমেরিকা বলে আসছে, করোনা ভাইরাস নিয়ে তথ্য গোপন করে চিন। মৃতের সংখ্যা, আক্রান্তের সংখ্যা নিয়ে সত্যি কথা বলেনি। আগে থেকে করোনা সংক্রমণের ভয়াবহতার কথা জেনেও বিশ্বকে অন্ধকারে রেখেছে। আর সেই কারণেই করোনায় আজ বিশ্ব নাজেহাল।

যদিও এই সব অভিযোগই অস্বীকার করেছে চিন। তাঁরা জানিয়েছে, এ বিষয়ে সমস্ত সত্যি তথ্যই বিশ্বের সামনে তুলে ধরা হয়েছে। দিনের পর দিন আমেরিকা এভাবে আক্রমণ করতে পারে না। তা ভিত্তিহীন।

এদিকে এই দুই দেশের মাঝে পড়ে আমেরিকার রোষানলে পড়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। ট্রাম্প দাবি করেছিলেন, হু চিনকে আড়াল করে চলছে, আগেও চলেছে। তাই হু–এর অর্থ সাহায্য বন্ধ করে দিয়েছে আমেরিকা। তার পাল্টা আবার চিন বিপুল পরিমাণ অর্থ নিয়ে হু–এর পাশেও দাঁড়িয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি যে ক্রমে বারবার ঘোরাল হয়েছে, সেটা আর নতুন করে বলার নেই।

First published: April 29, 2020, 1:19 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर