করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

নতুন প্রজাতির করোনা মোকাবিলায় ফাইজার কার্যকরী, জানালেন গবেষকরা

নতুন প্রজাতির করোনা মোকাবিলায় ফাইজার কার্যকরী, জানালেন গবেষকরা

ফাইজার বায়োএনটেক টিকা ব্রিটেন এবং আফ্রিকায় ছড়িয়ে পড়া করোনার নয়া স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম।

  • Share this:

#নিউ ইয়র্ক: ব্রিটেন উদ্ভূত নয়া প্রজাতির করোনা নিয়ে আতঙ্কে রয়েছে বিশ্ববাসী। ধীরে ধীরে অন্যান্য দেশ গুলিতেও ছড়িয়ে পড়ার ঘটনা আসছে নজরে। করোনা অতিমারির জন্য যে প্রতিষেধক গুলি রয়েছে সেগুলি কতটা কার্যকরী সেই নিয়েও বিশেষজ্ঞদের মধ্যে একাংশ চিন্তায় রয়েছেন। তবে ইউনিভার্সিটি অব টেক্সাস মেডিক্যাল শাখার নতুন গবেষণায় দেখা গিয়েছে, ফাইজার বায়োএনটেক টিকা ব্রিটেন এবং আফ্রিকায় ছড়িয়ে পড়া করোনার নয়া স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম।

করোনার রূপান্তর হওয়ার দরুন তা আগের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রমণ করতে পারে জানিয়েছিলেন গবেষকরা। করোনার দু’টি প্রজাতির মধ্যে স্পাইক প্রোটিনের (N501Y) মধ্যে সামান্য তফাৎ ঘটেছে। গ্যাল্ভেসটন-এর ইউনিভার্সিটি অব টেক্সাস মেডিক্যাল শাখার গবেষকরা পরীক্ষা চালিয়ে দেখেন যে, করোনার নয়া স্ট্রেন ফাইজার প্রতিষেধককে কতটা প্রভাবিত করছে! ফাইজার টিকা নিয়েছেন, এমন ২০ জন ব্যক্তির রক্তকে নমুনা রূপে ব্যবহার করেছিলেন গবেষকরা। গবেষণায় দেখা গিয়েছে, ভ্যাকসিন গ্রহণকারীদের রক্তে অ্যান্টিবডিগুলি ভাইরাসটিকে সফলভাবে প্রতিরোধ করে। বৃহস্পতিবার একটি অনালাইন গবেষণা পোর্টালে তাঁরা এই খবরটি দেন।

ফাইজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডাক্তার ফিলিপ ডরমিটজার বলেছেন, করোনার রূপান্তর নিয়ে মানুষ উদ্বিগ্ন ছিল। তবে এটি অত্যন্ত আশ্বাসের বিষয় ছিল যে ফাইজার ভ্যাকসিন এর বিরুদ্ধে কার্যকরী। তিনি আরও বলেন, ভাইরাসগুলি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে অবিচ্ছিন্নভাবে পরিবর্তন হয়। প্রায় এক বছর আগে চিনে প্রথম এই করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পরে বিজ্ঞানীরা গবেষণা চালিয়েছিলেন যে পরিবর্তনগুলি কীভাবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে।

ব্রিটিশ বিজ্ঞানীরা বলেছেন যে, ব্রিটেনে করোনার যে বৈকল্পিক চিহ্নিত হয়েছে তা ইংল্যান্ডের বিভিন্ন অঞ্চলে প্রভাবশালী হয়ে উঠছে। সেই মিউট্যান্টটি এখন আমেরিকা এবং অন্যান্য অনেক দেশে পাওয়া গিয়েছে।

Published by: Somosree Das
First published: January 8, 2021, 2:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर