টোকেন নয়, স্মার্ট কার্ড নিয়েই যাতায়াত করতে হবে কলকাতা মেট্রোয়

টোকেন নয়, স্মার্ট কার্ড নিয়েই যাতায়াত করতে হবে কলকাতা মেট্রোয়

টোকেন ব্যবস্থা চালু করা যাচ্ছে না করোনার বাড়বাড়ন্তের কারণেই।

আপাতত স্মার্টকার্ড থাকলেই চড়া যাবে মেট্রো।

  • Share this:

#কলকাতা:  টোকেন চালু হচ্ছে না কলকাতা মেট্রোয়। স্মার্ট কার্ড নিয়েই করতে হবে যাতায়াত। নিউ নর্মালে কলকাতায় মেট্রো পরিষেবা চালু হলেও, টোকেন চালু করা হয়নি। ই-পাস বুক করে যাতায়াত করতে হচ্ছিল মেট্রোয়। সেই ব্যবস্থা উঠে গেলে মনে করা হয়েছিল, ধীরে ধীরে চালু হয়ে যাবে টোকেন ব্যবস্থা। কিন্তু করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই দেখা গেল, একদিকে কমিয়ে দেওয়া হল মেট্রোর সংখ্যা, অন্যদিকে মেট্রোয় চালু করা হল না টোকেন ব্যবহার। ফলে আপাতত স্মার্টকার্ড থাকলেই চড়া যাবে মেট্রো।

 মেট্রো রেল সূত্রে খবর, মহারাষ্ট্র, দিল্লি, গুজরাত, কেরল, কলকাতা-সহ একাধিক জায়গায় বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কলকাতাতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা ওঠানামা করছে। সে কারণেই টোকেন ব্যবস্থা থেকে পিছিয়ে এল মেট্রো। গত বছর লকডাউনের সময় মেট্রো পরিষেবা বন্ধ ছিল। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হলে মেট্রো চালু হয়। প্রথমে স্মার্ট কার্ড মাধ্যমে ই-পাস নিয়ে মেট্রোয় যাতায়াত করতে হচ্ছিল। যাত্রীদের যাতায়াতের জন্যে সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছিল। ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়। গত মার্চ মাসে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, টোকেন ব্যবস্থা চালু করা হবে। কিন্তু নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় টোকেন ব্যবস্থা স্থগিত করে দেওয়া হল।

আপাতত অনির্দিষ্ট কালের জন্যে টোকেন ব্যবস্থা স্থগিত করে দেওয়া হচ্ছে।করোনা সংক্রমণের জের এবার কমানো হচ্ছে কলকাতায় মেট্রোর সংখ্যা। আগামী ২৬ তারিখ থেকে কমতে চলেছে এই মেট্রোর সংখ্যা৷   মেট্রোর একাধিক মোটরম্যান ও গার্ড ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন। ফলে প্রতিদিন পরিষেবা দেওয়া সম্ভব হবে না। তাই যাত্রী কমে যাওয়ার কারণে কমানো হল দৈনিক মেট্রোর সংখ্যা।সোমবার থেকে শুক্রবার কলকাতায় মেট্রো চলে ২৫৮টি। সেই সংখ্যা কমিয়ে নিয়ে আসা হল ২৩৮টি। আপ ও ডাউন দুই দিকে মেট্রো চলবে ১১৯টি করে। সকাল ৭ঃ২০ থেকে রাত ১০ঃ১০ অবধি চলবে এই মেট্রো। প্রতি ৬ থেকে ৭ মিনিটে অন্তর চলবে এই মেট্রো। শনিবার কমানো হল মেট্রো। সংখ্যা ২১৮ করা হল। আপ ও ডাউন ডিরেকশনে মেট্রো চলবে ১০৯টি করে। রবিবার মেট্রো চলবে ১০০টি করে। প্রতি ১৫ মিনিট অন্তর চলবে মেট্রো। সকাল ৯ঃ০০ থেকে রাত ১০ঃ১০ অবধি চলবে মেট্রো।

Published by:Arka Deb
First published: