করোনা ভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত হবেন না, সুস্থ থাকার পরামর্শ স্বাস্থ্য দফতরের

করোনা ভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত হবেন না, সুস্থ থাকার পরামর্শ স্বাস্থ্য দফতরের

চিনের ইউহান থেকে আসা বা করোনা আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের উদ্দেশ্যে বলা হয়েছে, অন্তত ১৪ দিন সবার সঙ্গে মেলামেশা সীমিত রাখুন ও একটি আলাদা ঘরে থাকুন।

  • Share this:

#কলকাতা: পয়লা জানুয়ারির পর চিনের ইউহান থেকে ফিরেছেন ? তবে অন্যান্যদের থেকে দূরে থাকুন। পরামর্শ পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতিমধ্যেই বেশ কিছু পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে লিফলেটের মাধ্যমে জন সাধারণকে সচেতনও করা হচ্ছে।

সেইসব লিফলেটে করোনা ভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত না হওয়ায় পরামর্শ দিচ্ছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের প্রচার পত্রে বলা হয়েছে, যদি আপনি চলতি বছরের পয়লা জানুয়ারির পর চিনের ইউহান থেকে ফিরে থাকেন বা কোনও করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংস্পর্শে এসে থাকেন তাহলে অন্যান্যদের সঙ্গে  মেলামেশা সীমিত রাখুন।

চিনের ইউহান থেকে আসা বা করোনা আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের উদ্দেশ্যে বলা হয়েছে, অন্তত ১৪ দিন সবার সঙ্গে মেলামেশা সীমিত রাখুন ও একটি আলাদা ঘরে থাকুন। হাঁচির সময় নাক ও মুখ ঢেকে রাখুন। হাত নিয়মিত সাবান দিয়ে ধুয়ে নিন। সর্দি কাশি বা জ্বর হয়েছে এমন মানুষের থেকে দূরে থাকুন।

করোনা মোকাবিলায় যথাযথ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বিশদ পরামর্শের জন্য সর্বক্ষণের হেল্প লাইনও চালু করেছে স্বাস্থ্য বিভাগ। নম্বরগুলি হল 03323412600 এবং 1800313444222। এই দুটি নম্বরে যেকোনও সময় ফোন করে করোনা সম্পর্কিত যাবতীয় পরামর্শ মিলবে।

শুধু লিফলেট বা প্রচার পত্রেই সতর্ক করা নয় জেলাগুলিকেও এই সচেতনতার পাঠ দিতে যাবতীয় তৎপরতা নিতে বলা হয়েছে। পাশাপাশি মেডিকেল কলেজ হাসপাতাল ও অন্যান্য গুরুত্ব পূর্ণ হাসপাতগুলিকেও সতর্ক থাকতে বলা হয়েছে। করোনার সংক্রমণ বা লক্ষন নিয়ে কেউ হাসপাতালে ভর্তি হলে তাদের জন্য বিশেষ পরিকাঠামো যুক্ত আলাদা ওয়ার্ড সহ যাবতীয় ব্যবস্থা নিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

Saradindu Ghosh

First published: March 6, 2020, 2:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर