করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

এ বার করোনা জয়ী রোগীদের জন্য বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প করছেন ডাক্তারবাবুরা

এ বার করোনা জয়ী রোগীদের জন্য বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প করছেন ডাক্তারবাবুরা

এই ধরণের উদ্যোগ সারা বাংলায় এই প্রথম। প্রায় ১৬জন বিভিন্ন বিষয়ের প্রতিষ্ঠিত ডাক্তারবাবুরা ৬৪ জন মানুষকে চিকিৎসা করেছেন, যাঁরা করোনা থেকে সেরে উঠেছেন।

  • Share this:

SHANKU SANTRA

#কলকাতা:  রবিবার 'প্রোটেক্ট দ্যা ওয়ারিয়রস'এর পক্ষ থেকে বিনামূল্যে বিধান নগর এলাকার দত্তাবাদ অঞ্চলে করোনা সেরে ওঠা রোগীদের পুনরায় চিকিৎসার আয়োজন করা হল। কারণ হিসাবে দেখা গিয়েছে, করোনা সেরে গেলেই সবাই ভাবছেন, তাঁরা সুস্থ হয়ে গিয়েছেন। কিন্তু বেশিরভাগের ক্ষেত্রেই দেখা গিয়েছে পরে, তাঁরা শারীরিক ভাবে অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছেন । সেই বিষয়ে সচেতনতা প্রচার করতেই রবিবার চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। এই ধরণের উদ্যোগ সারা বাংলায় এই প্রথম। প্রায় ১৬জন বিভিন্ন বিষয়ের প্রতিষ্ঠিত ডাক্তারবাবুরা ৬৪ জন মানুষকে চিকিৎসা করেছেন, যাঁরা করোনা থেকে সেরে উঠেছেন।

তাঁদের বিনামূল্যে পরীক্ষা করা, দরকারি পরামর্শ দেওয়া, প্রয়োজনীয় ওষুধ বিনামূল্যে বিতরণ করা...সবটাই করা হয়েছে। যে সমস্ত রোগীরা এসেছিলেন, তাঁরা প্রত্যেকেই খুব খুশি। হোম কয়ারেন্টেন থেকে বেরোনোর পর কিংবা হাসপাতাল থেকে বেরোনোর পর, প্রতিবেশীরা তাঁদেরকে অনেকটা এড়িয়ে চলছেন। উপযুক্ত ডাক্তারি পরামর্শ পান না তাঁরা। কি করবেন কিছুই বুঝতে পারছিলেন না কেউ কেউ। করোনা সেরে গেলে আবার হতে পারে, এটা সাংঘাতিক ভাবে জনমানসে চেপে বসেছে। সমস্ত বিষয় মিলিয়ে, কিংকর্তব্য বিমূঢ় মানুষ গুলো খুব খুশি হয়েছেন।

এই স্বাস্থ্য শিবিরে উপস্থিত ছিলেন বেলেঘাটা আইডি  হাসপাতালের বিখ্যাত চিকিৎসক ডাঃ যোগীরাজ রায়। তিনি বারংবার এই ধরণের রোগীদের কোভিড পরবর্তী করণীয় সম্বন্ধে সাবধান করেন ও পরামর্শ দেন। উপস্থিত ছিলেন বিখ্যাত চিকিৎসক ডাঃ শুদ্ধসত্ব চট্টোপাধ্যায়, ডাঃ অভীক ঘোষ, ডাঃ মৈনাক গুপ্ত, ডাঃ অনির্বাণ দোলুই প্রমুখ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রাজ্য কো- অর্ডিনেটর ডাঃ প্রীতম রায় কোভিড পরবর্তী কালে, সেরে ওঠা রোগীদের নিয়মিত ডাক্তারি পর্যবেক্ষণে থাকার পরামর্শ দেন।

এই শিবিরে অনেক মানুষ এসেছিলেন, করোনা আক্রান্ত হয়ে থাকাকালীন নিজেদের অন্যান্য শারীরিক অনেক সমস্যার কথা বেমালুম চেপে গিয়েছিলেন। তাঁরা সেই সমস্ত সমস্যার কথা, সে সময় চিকিৎসককে জানাননি । প্রায় ৫০ শতাংশ মানুষের বিভিন্ন উপসর্গ ছিল। শ্বাসকষ্ট, হাপ ধরা, বুকে ব্যথা, দুর্বলতা, মাঝেমধ্যে হালকা জ্বর আসা, মানসিক সমস্যা ইত্যাদি। পরবর্তীকালে তাঁরা সেই সব সমস্যায় ভুগছেন। সেই নিয়ে বিস্তর পরামর্শ দেন ডাক্তারবাবুরা। 'প্রোটেক্ট দ্যা ওয়ারিয়রস' এই ধরণের কর্মসূচী এই প্রথম। তবে জানা গিয়েছে, বিনামূল্যে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় কোভিড পরবর্তী এই ধরণের স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হবে। ওই সংগঠনের পক্ষ থেকে  জানানো হয় যে,  দুর্গা পুজো উপলক্ষে বিভিন্ন পুজো কমিটি, যাঁরা  কোভিড নিয়মাবলী মেনে চলবেন, তাঁদের কে "কোভিড জয়ী শারদ সম্মান" জানানো হবে।

Published by: Simli Raha
First published: October 12, 2020, 7:16 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर