Home /News /business /
Income Tax Return: কী কারণে আসতে পারে আয়করের নোটিশ, করদাতাদের কী কী তথ্য জানাতে হবে ITR ফর্মে

Income Tax Return: কী কারণে আসতে পারে আয়করের নোটিশ, করদাতাদের কী কী তথ্য জানাতে হবে ITR ফর্মে

Income Tax Return 2021-22

Income Tax Return 2021-22

এবছর রিটার্ন প্রক্রিয়া আরও স্বচ্ছ করার জন্য করদাতাদের বিভিন্ন তথ্য উল্লেখ করতে বলেছে আয়কর বিভাগ।

  • Share this:

#নয়াদিল্লি: আয়কর বিভাগ (Income Tax Department) ২০২১-২২ আর্থিক বছরের আয়কর রিটার্ন দাখিল করার জন্য প্রকাশ করেছে ITR ফর্ম। নিজেদের বিভাগ অনুযায়ী ফর্ম ব্যবহার করতে হবে করদাতাদের। আয়কর বিভাগ এই বছর রিটার্ন দাখিল করার পদ্ধতি আরও সহজ করে দিয়েছে, এবছর আগে থেকে পূরণ করা ফর্ম প্রকাশ করা হয়েছে। এছাড়া এটিকে ফর্ম ২৬এএস-এর সঙ্গে মিলিয়ে নিতেও বলা হয়েছে।

আরেকটি নতুন সিস্টেম শুরু করা হয়েছে, বার্ষিক তথ্য বিবৃতি (AIS), এটি ২০২১ সালের নভেম্বর মাস থেকে জারি করা হয়েছে। করদাতাদের পুরো বছরের আর্থিক হিসেব রয়েছে এই বিবৃতিতে। এর ফলে করদাতা যদি রিটার্ন দাখিলের সময় কোনও ভুল তথ্য দিয়ে থাকেন বা কোনও তথ্য লুকানোর চেষ্টা করেন, তাহলে তাঁকে ইনকাম ট্যাক্স নোটিশের সম্মুখীন হতে হবে।

এ বছর উল্লেখ করতে হবে বিভিন্ন তথ্য-

এবছর রিটার্ন প্রক্রিয়া আরও স্বচ্ছ করার জন্য করদাতাদের বিভিন্ন তথ্য উল্লেখ করতে বলেছে আয়কর বিভাগ। এই তথ্যের মাধ্যমে আর্থিক লেনদেন সংক্রান্ত সম্পূর্ণ বিষয় জানতে পারবে বিভাগ। এর মধ্যে রয়েছে সেভিংস অ্যাকাউন্ট, সম্পত্তি ক্রয় ও বিক্রয় এবং কোথায় কোথায় বিনিয়োগ করা হয়েছে এইরকম আরও অনেক তথ্য উল্লেখ করতে হবে। আয়কর বিভাগের তরফ থেকে কী কী তথ্য চাওয়া হয়েছে তা বিস্তারিত জেনে নেওয়া যাক...

আরও পড়ুন - Earn Money: ‘এই’ পাঁচটি শেয়ার দিয়েছে ৫০ শতাংশ রিটার্ন, আগামী এক বছরেও টাকা রোজগার হতে পারে ভালই

সম্পত্তি ক্রয় ও বিক্রয় করার তথ্য: ২০২১-এর ১ এপ্রিল থেকে ২০২২-এর ৩১ মার্চের মধ্যে করদাতা কোনও সম্পত্তি ক্রয় বা বিক্রয় করলে তার সম্পূর্ণ তথ্য তারিখ সহ উল্লেখ করতে হবে।

বাড়ি সংস্কার করার তথ্য: গত অর্থবছরে যদি করদাতা বাড়ি সংস্কার করে থাকেন তবে সেই তথ্যটি আইটিআর-এ দিতে হবে।

পিএফ অ্যাকাউন্টের সুদ: পিএফ অ্যাকাউন্টে বছরে ২.৫ লক্ষ টাকার বেশি থাকলে তার উল্লেখ আইটিআর-এ করতে হবে।

সম্পত্তির প্রকৃত মূল্য: আয়কর বিভাগ আইটিআর ফর্মে এতদিন পর্যন্ত শুধুমাত্র ইনডেক্স খরচ সম্বন্ধে জিজ্ঞাসা করত, কিন্তু এবছর থেকে উল্লেখ করতে হবে সম্পত্তি ক্রয় করার প্রকৃত মূল্যও।

আরও পড়ুন - Astrology Tips: ‘‘আমি কি বড়লোক হব?’’ জ্যোতিষ শাস্ত্র মতে মা লক্ষ্মী নিজেই দেন ইঙ্গিত

ESOP-এ ট্যাক্স ছাড়: এবছর স্টার্টআপ কর্মীদের ITR ফাইল করার সময় ESOP থেকে পাওয়া কর ছাড় সম্পর্কে জানতে হবে। ২০২২ সালের বাজেটে স্টার্টআপ কর্মীদের এই ছাড় দিয়েছিল সরকার।

পেনশনভোগীদের বলতে হবে তাদের বিভাগ: এবছর আইটিআর ফর্মে পেনশনভোগীদের উল্লেখ করতে হবে তাদের বিভাগ। কেন্দ্রীয় কর্মচারী হলে নির্বাচন করতে হবে CG এবং রাজ্যের কর্মচারী হলে SG নির্বাচন করতে হবে। এছাড়া সরকারি কোম্পানির কর্মচারী হলে নির্বাচন করতে হবে PSU।

Published by:Debalina Datta
First published:

Tags: Income Tax, IT

পরবর্তী খবর