Home /News /business /
Service Charges: রেস্তোরাঁয় সার্ভিস চার্জ দিতে এখনও জোর করছে? কী পদক্ষেপ নিতে পারবেন, জেনে নিন

Service Charges: রেস্তোরাঁয় সার্ভিস চার্জ দিতে এখনও জোর করছে? কী পদক্ষেপ নিতে পারবেন, জেনে নিন

Service Charges: যদি হোটেল ও রেস্তোরাঁগুলি এখনও পরিষেবা চার্জ নিয়ে থাকে, তবে আপনি গ্রাহক হিসেবে কী করতে পারেন, জেনে রাখুন।

  • Share this:

#নয়াদিল্লি: হোটেল ও রেস্তোরাঁগুলিতে পরিষেবা চার্জ (Service Charges) নেওয়ার মাধ্যমে অন্যায্য বাণিজ্য এবং উপভোক্তা অধিকার লঙ্ঘনের প্রতিরোধ করার জন্য নির্দেশিকা জারি করেছে সরকার।

যদি হোটেল (Hotel) ও রেস্তোরাঁগুলি (Restaurants) এখনও পরিষেবা চার্জ নিয়ে থাকে, তবে তাদের পরিষেবা চার্জ তুলে নেওয়ার জন্য বলতে পারেন গ্রাহকরা।

কিন্তু এই পরিষেবা চার্জ কী? সরকার এই বিষয়ে কী বলেছে? রেস্তোরাঁ বা হোটেল পরিষেবা চার্জ তুলে নিতে না-চাইলে বা পরিষেবা চার্জ দেওয়ার জন্য জোর করলে গ্রাহকদের কী করা উচিত? আজ এই সব বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।

আরও পড়ুন- ঘরে বসেই মাসে ২৫০০ টাকা পেতে হলে বিনিয়োগ করতে হবে পোস্ট অফিসে

পরিষেবা চার্জ (Service Charge) কী?

একটি রেস্তোরাঁর বিলে সাধারণত খাবার ও পানীয়র দাম-সহ জিএসটি চার্জ থাকে। এ-ছাড়া রেস্তোরাঁগুলি ৫ শতাংশ থেকে ১০ শতাংশের মধ্যে একটি পরিষেবা চার্জও বিলে যোগ করত।

আরও পড়ুন- মিউচুয়াল ফান্ড থেকে কেন টাকা তুলে নিচ্ছেন বিনিয়োগকারীরা?

গ্রাহকদের অভিযোগের পর পরিষেবা চার্জের বিষয়ে রেস্তোরাঁগুলির সঙ্গে একটি বৈঠক করে গ্রাহক বিষয়ক মন্ত্রক (consumer affairs ministry)। এর পর একটি নির্দেশিকা জারি করে হোটেল বা রেস্তোঁরাগুলিকে বলা হয় যে, বিলে এই ধরনের চার্জ যোগ করা যাবে না।

সরকার এই বিষয়ে কী বলেছে?

রেস্তোরাঁ এবং হোটেলগুলির সঙ্গে বৈঠক করার পর একটি নির্দেশিকা জারি করেছে সরকার। এই নির্দেশিকায় বলা হয়:

  • হোটেল বা রেস্তোরাঁগুলি স্বয়ংক্রিয় ভাবে বা ডিফল্ট রূপে বিলে পরিষেবা চার্জ যোগ করতে পারবে না।
  • অন্য কোন নামেও এই পরিষেবা চার্জ নেওয়া যাবে না।
  • কোনও হোটেল বা রেস্তোরাঁ কোনও গ্রাহককে পরিষেবা চার্জ দেওয়ার জন্য জোর করতে পারবে না।
  • খাবারের বিলের সঙ্গে অথবা জিএসটি (GST)-র সঙ্গে পরিষেবা চার্জ যোগ করা যাবে না। পরিষেবা চার্জ দেওয়ার জন্য জোর করলে গ্রাহকদের কী করা উচিত?

সিসিপিএ নির্দেশিকা অনুযায়ী, কোনও গ্রাহক যদি দেখেন যে, কোনও হোটেল বা রেস্তোরাঁ নির্দেশিকা না-মেনে পরিষেবা চার্জ নিচ্ছে, তা-হলে গ্রাহকদের যেগুলি করা উচিত, সেগুলি হল-

  • প্রথমে বিল থেকে পরিষেবা চার্জ সরানোর জন্য হোটেল বা রেস্তোরাঁ কর্তৃপক্ষকে বলা উচিত।
  • ভোক্তা ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (NCH) নম্বর ১৯১৫-এ কল করে বা NCH মোবাইল অ্যাপের মাধ্যমে একটি অভিযোগ জানাতে পারেন গ্রাহকরা।
  • কনজিউমার কমিশনের কাছে অন্যায্য বাণিজ্যের জন্য অভিযোগ দায়ের করতে পারেন গ্রাহকরা। এই বিষয়ে দ্রুত ও কার্যকর প্রতিকার পাওয়ার জন্য ই-দাখিল পোর্টাল www.e-daakhil.nic.in-এর মাধ্যমে অনলাইন অভিযোগ দায়ের করা যেতে পারে।
  • সিসিপিএ-র মাধ্যমে তদন্ত এবং পরবর্তী কার্যক্রমের জন্য সংশ্লিষ্ট জেলার জেলা কালেক্টরের কাছেও অভিযোগ করতে পারেন গ্রাহকরা।
  • Com-ccpa@nic.in-এ ই-মেলকরেও CCPA-কে এই বিষয়ে জানানো যেতে পারে।
First published:

Tags: Restaurants

পরবর্তী খবর