• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • দেশে আসতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল; জেনে নিন এর ব্যবহার নিয়ে কোন দেশে কী আইন রয়েছে!

দেশে আসতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল; জেনে নিন এর ব্যবহার নিয়ে কোন দেশে কী আইন রয়েছে!

এক নজরে দেখে নেওয়া যাক ক্রিপ্টোকারেন্সির জন্য কোন দেশে কী আইন রয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক ক্রিপ্টোকারেন্সির জন্য কোন দেশে কী আইন রয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক ক্রিপ্টোকারেন্সির জন্য কোন দেশে কী আইন রয়েছে।

  • Share this:

#কলকাতা: ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) জন্য বিভিন্ন দেশে চালু রয়েছে বিভিন্ন ধরনের নিয়ম। কোনও দেশে ক্রিপ্টোকারেন্সিকে পুরোপুরি ব্যান করা হয়েছে আবার কোনও দেশে ক্রিপ্টোকারেন্সির ওপর কয়েকটি শর্ত এবং নিয়ম চাপিয়ে তা ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। তবে সে ভাবে এই ক্রিপ্টোকারেন্সি নিয়ে কোনও গাইডলাইন না থাকলেও এটি পুরো বিশ্বেই হয়ে উঠেছে প্রবল জনপ্রিয়। পুরো বিশ্বে ছড়িয়ে রয়েছে বিভিন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সি। এক নজরে দেখে নেওয়া যাক ক্রিপ্টোকারেন্সির জন্য কোন দেশে কী আইন রয়েছে।

আরও পড়ুন: লাইফ ইনস্যুরেন্স পলিসি সবার দরকার; শুধু করার আগে যা মাথায় রাখতে হবে!

কানাডা

কানাডায় ক্রিপ্টোকারেন্সিকে একটি কমোডিটি হিসাবে ব্যবহার করা হয়। কানাডায় মানি লন্ডারিং এবং ফিনান্সিং রেগুলেশনের ওপর নজর রাখার জন্য ক্রিপ্টোকারেন্সিকে একটি ভার্চুয়াল কারেন্সির রূপ দেওয়া হয়েছে। এই বছরের জুন মাসে থমসন রয়টার্স ইনস্টিটিউটের একটি রিপোর্ট অনুযায়ী কানাডা হল এমন একটি দেশ যে ক্রিপ্টোকারেন্সির উপস্থিতিকে মান্যতা দিয়েছে। কানাডা রাজস্ব অধিকরণ (CRA) মনে করে ক্রিপ্টোকারেন্সি হল একটি কমোডিটি। আর এই রূপেই এর ওপর ধার্য করা হয় ট্যাক্স।

ইজরায়েল

ইজরায়েলে ভার্চুয়াল কারেন্সিকে ফিনান্সিয়াল অ্যাসেট (Financial Assets) রূপে ব্যবহার করা হয়। ইজরায়েলি সিকিউরিটিজ রেগুলেটর (Israeli Securities Regulator) জানিয়েছে যে ক্রিপ্টোকারেন্সি হল একটি সুরক্ষার বিষয়। ইজরায়েল ট্যাক্স অথরিটি (Israel Tax Authority) মনে করে ক্রিপ্টোকারেন্সি হল এক ধরনের অ্যাসেট, তাই এর ওপর ২৫ শতাংশ হারে ট্যাক্স কাটা হয়।

আরও পড়ুন: যেমন সুরক্ষিত, তেমনই বেশি রিটার্ন; এক নজরে দেখে নিন রিজার্ভ ব্যাঙ্কের রিটেল ডায়রেক্ট স্কিম!

জার্মানি

জার্মানির ফিনান্সিয়াল সুপারভাইজরি অথরিটি (Financial Supervisory Authority) ক্রিপ্টোকারেন্সিকে ইউনিটস অফ অ্যাকাউন্ট হিসাবে দেখে। বান্ডসব্যাঙ্ক (Bundesbank) মনে করে বিটকয়েন (Bitcoin) হল একটি ক্রিপ্টো কয়েন। জার্মান ফেডেরাল ফিনান্সিয়াল সুপারভাইজরি অথরিটি দ্বারা লাইসেন্স প্রাপ্ত এক্সচেঞ্জ এবং কস্টোডিয়ানের মাধ্যমে জার্মানে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা যায়।

ইউনাইটেড কিংডম

ইউনাইটেড কিংডমে ক্রিপ্টোকারেন্সি বা ক্রিপ্টো অ্যাসেটকে কারেন্সি ও পয়সা রপে মানা হয় না। সেখানে ক্রিপ্টোকারেন্সিকে একটি আলাদা রূপে দেখা হয় যার মাধ্যমে কোনও ধরনের বিনিয়োগ এবং পেমেন্ট করা সম্ভব নয়।

আরও পড়ুন: পঞ্জিকা ২৭ নভেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা

আমেরিকার বিভিন্ন রাজ্যে বিভিন্ন ধরনের নিয়ম রয়েছে ক্রিপ্টোকারেন্সির জন্য। কিন্তু আমেরিকার ফেডেরাল সরকার তাদের দেশে ক্রিপ্টোকারেন্সিকে লিগাল টেন্ডার রূপে মান্যতা দেয়নি।

থাইল্যান্ড

থমসন রয়টার্স ইনস্টিটিউটের রিপোর্ট অনুযায়ী থাইল্যান্ডে ডিজিটাল সম্পত্তির ব্যবসার জন্য লাইসেন্সের আবেদন করতে হয়। মানি লন্ডারিং এবং অসাধু ব্যবসায়ীদের ওপর নজর রাখার জন্য থাইল্যান্ডে ক্রিপ্টোকারেন্সিকে ফিনান্সিয়াল ইনস্টিটিউশন হিসাবে দেখা হয়।

Published by:Dolon Chattopadhyay
First published: