• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • যেমন সুরক্ষিত, তেমনই বেশি রিটার্ন; এক নজরে দেখে নিন রিজার্ভ ব্যাঙ্কের রিটেল ডায়রেক্ট স্কিম!

যেমন সুরক্ষিত, তেমনই বেশি রিটার্ন; এক নজরে দেখে নিন রিজার্ভ ব্যাঙ্কের রিটেল ডায়রেক্ট স্কিম!

এই সকল সেক্টরে রিটেল ডায়রেক্ট স্কিমের মাধ্যমে বিনিয়োগ করে রিটেল বিনিয়োগকারীরা ৪০ বছর পর্যন্ত একই হারে সুদ পেতে পারে।

এই সকল সেক্টরে রিটেল ডায়রেক্ট স্কিমের মাধ্যমে বিনিয়োগ করে রিটেল বিনিয়োগকারীরা ৪০ বছর পর্যন্ত একই হারে সুদ পেতে পারে।

এই সকল সেক্টরে রিটেল ডায়রেক্ট স্কিমের মাধ্যমে বিনিয়োগ করে রিটেল বিনিয়োগকারীরা ৪০ বছর পর্যন্ত একই হারে সুদ পেতে পারে।

  • Share this:

#কলকাতা: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) সম্প্রতি শুরু করেছে রিটেল ডায়রেক্ট স্কিম (Retail Direct Scheme)। নতুন এই স্কিমের মাধ্যমে বিভিন্ন সরকারি ক্ষেত্রে রিটেল বিনিয়োগকারীরা করতে পারবে বিনিয়োগ। রিটেল ডায়রেক্ট স্কিমের মাধ্যমে রিটেল বিনিয়োগকারীরা যে সকল সরাসরি ক্ষেত্রে সরাসরি বিনিয়োগ করতে পারবে সেগুলো হল- বিভিন্ন কেন্দ্রীয় সরকারের সেক্টর, ট্রেজারি, রাজ্য বিকাশ গ্রুপ এবং বিভিন্ন ধরনের গোল্ড বন্ড। এই সকল সেক্টরে রিটেল ডায়রেক্ট স্কিমের মাধ্যমে বিনিয়োগ করে রিটেল বিনিয়োগকারীরা ৪০ বছর পর্যন্ত একই হারে সুদ পেতে পারে।

আরও পড়ুন: পঞ্জিকা ২৭ নভেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

রিটেল ডায়রেক্ট স্কিমের সুবিধা-

বিনিয়োগ বিশেষজ্ঞ হরিগোপাল পাতিদার জানিয়েছেন যে, রিটেল ডায়রেক্ট স্কিমের মাধ্যমে সুবিধা হবে রিটেল বিনিয়োগকারীদের। কারণ এই স্কিমের মাধ্যমে তারা ক্রয় করা সরকারি সিকিউরিটিজ সহজেই বিক্রয় করতে পারবে। আগে ব্রোকার আর এক্সচেঞ্জের এই প্রক্রিয়া এত সহজ ছিল না।

নিজেদের পছন্দমতো সময় অনুযায়ী বিনিয়োগ-

রিটেল ডায়রেক্ট স্কিমের ম্যাচিউরিটি সাধারণত ১০ বছর, ১৫ বছর, ৩০ বছর এবং ৪০ বছর পর্যন্ত হয়। কিন্তু এই স্কিমে রিটেল বিনিয়োগকারীরা নিজেদের পছন্দ অনুযায়ী সময় বেছে নিতে পারে অর্থাৎ ১১ বছর বা ১৬ বছর ইত্যাদি। নিজেদের পছন্দ অনুযায়ী সময়ে বিনিয়োগ করার জন্য সেকেন্ডারি মার্কেট থেকে কিনতে হবে সিকিউরিটিজ।

আরও পড়ুন: এই শহরে ১১৬.২৭ টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল, ডিজেল ৯৪.৭৮ টাকা, দেখে নিন আপনার শহরে কত....

১০ বছরের বেশি সময়ে পাওয়া যায় ভালো রিটার্ন-

শেয়ারের বাজারের ওঠানামার ওপরেও এর বাজার নির্ভর করে। এর জন্য একটা ভালো রিটার্ন পাওয়ার জন্য কম করে ১০ বছর সময়ের জন্য বিনিয়োগ করতে হবে। ১০ বছর পর এখানে একটা ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। অনেকে এখানে লম্বা সময়ের জন্য বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়ার আশায়।

উপহার হিসাবেও দেওয়া যেতে পারে-

রিটেল ডায়রেক্ট স্কিমের মাধ্যমে সরকারি সিকিউরিটিজের এই স্কিম উপহার হিসাবেও দেওয়া যেতে পারে। যারা রিটায়ারমেন্ট প্ল্যানের কথা ভাবছে, তাদের জন্য এটি একটি ভালো উপহার। কারণ রিটায়ারমেন্টের পর এখানে ভালো রিটার্ন পাওয়া সম্ভব।

আরও পড়ুন:  নতুন বছরের বড় উপহার, কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৪,০০০ টাকা

ম্যাচিউরিটির আগে বন্ধ করা উচিত নয়-

এই ধরনের স্কিমে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বিনিয়োগ করতে পারলে ম্যাচিউরিটির সময় ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু কেউ যদি ম্যাচিউরিটির আগেই সেটি বন্ধ করে দেয়, তাহলে তার লাভের থেকে ক্ষতি হওয়ার সম্ভাবনাই বেশি। শেয়ার বাজারের ওঠানামার ওপর এটি নির্ভর করে বলে এখানে লম্বা সময় ধরে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published: