• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • ২০২২ সালের সেরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডগুলি কী কী? রইল তালিকা!

২০২২ সালের সেরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডগুলি কী কী? রইল তালিকা!

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল লো ক্রেডিট লিমিট।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল লো ক্রেডিট লিমিট।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল লো ক্রেডিট লিমিট।

  • Share this:

#নয়াদিল্লি: কলেজের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রির শেষে জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি নেওয়ার সময় ভালো ক্রেডিট স্কোর থাকা খুবই জরুরি। বাড়ি ভাড়া নেওয়া থেকে শুরু করে গাড়ির কেনার জন্য ঋণের আবেদন, সব ক্ষেত্রেই ক্রেডিট স্কোর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এই কারণে ভবিষ্যতের কথা চিন্তা করে কলেজে থাকাকালীন ক্রেডিট কার্ড নেওয়ায় একটি ভালো পদক্ষেপ হিসেবে প্রমাণিত হতে পারে। আগে থেকেই আকর্ষণীয় রিওয়ার্ডস এবং বিশেষ অফারের সুবিধা নিয়ে মজবুত ক্রেডিট স্কোর তৈরি করা যেতে পারে।

আরও পড়ুন: নতুন বছরে ফিক্সড ডিপোজিট করবেন? জেনে নিন কোন ব্যাঙ্ক সবচেয়ে বেশি সুদ দিচ্ছে!

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল লো ক্রেডিট লিমিট। যেহেতু কলেজে পড়ুয়া ছাত্রদের আয়ের উৎস তুলনামূলক কম হয় সেই কারণে কার্ডের খরচের সীমা বেঁধে দেওয়া হয়। সাধারণত এই সীমায় টাকার অঙ্ক অনেক কম হয় ফলে শিক্ষার্থীরা চাইলেও বেশি ঋণ নিতে পারে না। স্বাভাবিক ভাবেই, এই ক্রেডিট লিমিটের কারণে তাদের ভবিষ্যতে অত্যাধিক ঋণ ও সুদের বোঝা টানতে হয় না।

কলেজ শিক্ষার্থীদের জন্য ব্যাঙ্ক এবং অর্থনৈতিক সংস্থাগুলি একাধিক ক্রেডিট কার্ডের পরিষেবা প্রদান করে। ছাত্ররা সুবিধা মতো যে কোনও একটি কার্ড বেছে নিতে পারে। প্রত্যেকটি কার্ডেই অন্যন্য এবং নতুন নতুন সুবিধা প্রদান করা হয় । ভ্রমন থেকে শুরু করে দৈনিক যাতায়াত বা আন্তর্জাতিক ছাত্রদের জন্য ক্রেডিট কার্ড, সব ক্ষেত্রেই আকর্ষণীয় অফার দেওয়া হয়। কিছু কার্ড প্রদানকারী সংস্থা শিক্ষার্থীর ক্রেডিটের ইতিহাস যাচাই করে না অর্থাৎ কোনও ক্রেডিট ইতিহাস ছাড়াই কার্ডের জন্য আবেদন করা যায়। একমাত্র যোগ্যতার মাপকাঠি হল, আবেদনকারীর বয়স ১৮ বছর হতে হবে এবং নিয়মিত মাসিক আয় থাকতে হবে।

আরও পড়ুন: নতুন বছরে সন্তানের ভবিষ্যৎ হোক সুরক্ষিত, এই বিকল্পে বিনিয়োগ করুন!

নিচে সেরা ক্রেডিট কার্ডগুলির একটি তালিকা দেওয়া হল-

ক্যাশব্যাকের জন্য উপযুক্ত- ডিসকভার ইট স্টুডেন্টস ক্যাশ কার্ড (Discover it® Student Cash Back)

ভ্রমণের জন্য উপযুক্ত- ব্যাঙ্ক অফ আমেরিকা ট্র্যাভেল রিওয়ার্ডস ফর স্টুডেন্টস (Bank of America® Travel Rewards for Students)

গ্যাস স্টেশন এনং রেস্টুরেন্টের জন্য উপযুক্ত- ডিসকভার ইট স্টুডেন্টস ক্রোম (Discover it® Student chrome)

ছোট কেনাকাটা এবং সুপার মার্কেটের জন্য উপযুক্ত- সিটি রিওয়ার্ডস স্টুডেন্টস কার্ড (Citi Rewards+℠ Student Card)

আরও পড়ুন: কলেজ ছাত্রদের জন্য বিনিয়োগে সেরা ৫টি বিকল্প, দেখে নিন এক নজরে!

ক্রেডিটের ইতিহাস নেই এমন আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য- ডিজার্ভ ইউডিইউ মাস্টারকার্ড ফর স্টুডেন্টস (Deserve® EDU Mastercard for Students)

Published by:Dolon Chattopadhyay
First published: