Home /News /business /

Investments: কলেজ ছাত্রদের জন্য বিনিয়োগে সেরা ৫টি বিকল্প, দেখে নিন এক নজরে!

Investments: কলেজ ছাত্রদের জন্য বিনিয়োগে সেরা ৫টি বিকল্প, দেখে নিন এক নজরে!

যেহেতু বিনিয়োগের পরিমাণ কম, তাই সেক্ষেত্রে লোকসানের সম্ভাবনাও খুব কম থাকে।

  • Share this:

#নয়াদিল্লি: কলেজে পড়াকালীন শিক্ষার্থীদের ক্ষেত্রে অর্থ বিনিয়োগ খুব সহজ কাজ নয় কারণ তখন তাদের বাজেটের মধ্যে মাস চালাতে হয়। তবে মাসিক খরচ থেকে কিছু কিছু টাকা বাঁচিয়ে সঠিক পরিকল্পনার সাথে বিনিয়োগ করলে তা ভবিষ্যতে উচ্চশিক্ষার খরচ বহন করতে খুব সাহায্য করতে পারে। যেহেতু বিনিয়োগের পরিমাণ কম, তাই সেক্ষেত্রে লোকসানের সম্ভাবনাও খুব কম থাকে।

নিন্মলিখিত এই ৫টি উপায়ে কলেজ পড়ুয়ারা অর্থ বিনিয়োগ করতে পারেন-

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বিশাল খবর! নতুন বছরে বেতনে বাম্পার বৃদ্ধি

১। SIP-এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে লগ্নি

কলেজ ছাত্রদের জন্য মিউচুয়াল ফান্ড হল বিনিয়োগের একটি সেরা বিকল্প। এই তহবিলগুলি বৈচিত্র্যময়, নমনীয় এবং রিস্ক ফ্যাক্টর খুবই কম থাকে। এটি বিনিয়োগকারীর সঞ্চয়কে বহুগুণ বৃদ্ধি করতে সহায়তা করে। মাসে ১০০ টাকা থেকে শুরু ৫০০ টাকা, ছাত্রছাত্রীরা সামর্থ্য অনুযায়ী ইচ্ছেমতো বিনিয়োগের সুবিধা পাওয়া যায়।

২। বন্ড

সরকারি ও বিভিন্ন বেসরকারি কোম্পানিগুলি সাধারণত নির্দিষ্ট সুদের হারে লগ্নিকারিদের কাছ থেকে বন্ডের মাধ্যমে টাকা নেয়। বন্ড সাধারণত ২ ধরনের হয়- দীর্ঘমেয়াদী বন্ড এবং স্বল্পমেয়াদী বন্ড। যেহেতু শিক্ষার্থীরা ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে বিনিয়োগ করতে চান সেক্ষেত্রে দীর্ঘমেয়াদী বন্ড অন্যতম একটি মাধ্যম।

আরও পড়ুন: নতুন বছরের তৃতীয় দিনের বড় আপডেট! কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন দ্বিগুণের সম্ভাবনা

৩। ক্রিপ্টোকারেন্সি

ক্রিপ্টো কয়েনের মার্কেট প্রতিনিয়ত বেড়েই চলেছে। বিশেষ কিছু কারেন্সির ক্ষেত্রে সূচক খুব দ্রুত ওঠানামা করে। কলেজ পড়ুয়াদের প্রথমে এই বিষয়ে ভালোভাবে পড়াশুনা করে তার পরেই লগ্নি করা উচিত। ক্রিপ্টোতে এক লাফে লাভবান হওয়ার যেমন সুযোগ রয়েছে তেমনই লোকসানের সম্ভাবনাও রয়েছে। পরিকল্পনার মাধ্যমে বিনিয়োগ করলে এই ভার্চুয়াল কারেন্সি খুব লাভজনক হতে পারে।

আরও পড়ুন: স্ত্রীর ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান? এই স্কিমে পাবেন ৪৪,৭৯৩ টাকা মাসিক পেনশন!

৪। ডিপোজিট স্কিম

কলেজ শিক্ষার্থীদের জন্য ব্যাঙ্কের ডিপোজিট স্কিম হল বিনিয়োগের সবচেয়ে নিরাপদ একটি বিকল্প। ব্যাঙ্কের এই প্রকল্পে লগ্নিকারি নির্দিষ্ট একটি মেয়াদের জন্য টাকা জমা করবে এবং ব্যাঙ্ক ওই টাকার ওপর নির্দিষ্ট হারে সুদ প্রদান করবে। ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট - প্রত্যেক ব্যাঙ্ক সাধারণত এই ২ ধরনের ডিপোজিট স্কিমের সুবিধা প্রদান করে।

৫। শেয়ার মার্কেট

যদি শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে চান তবে সেক্ষেত্রে শেয়ার মার্কেট একটি উপযুক্ত বিকল্প হতে পারে। স্টকে সব সময়ই লোকসানের সম্ভাবনা থাকে কিন্তু অন্য দিকে রিটার্নের অঙ্কও তুলনামূলক বেশি। এই ক্ষেত্রে লগ্নিকারীকে শেয়ার কিনে সেটিকে ধরে রাখতে হবে। স্টকের পারফর্ম্যান্স অনুযায়ী এর দাম বাড়বে-কমবে। বিশেষজ্ঞদের মতে, স্টক মার্কেট থেকে ভালো আয় পাওয়ার উপায় হলে দীর্ঘ সময়ের জন্য শেয়ার ধরে রাখা।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Investment

পরবর্তী খবর