• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Investment Plan For Your Child: নতুন বছরে সন্তানের ভবিষ্যৎ হোক সুরক্ষিত, এই বিকল্পে বিনিয়োগ করুন!

Investment Plan For Your Child: নতুন বছরে সন্তানের ভবিষ্যৎ হোক সুরক্ষিত, এই বিকল্পে বিনিয়োগ করুন!

গতানুগতিক বিনিয়োগ থেকে বেরিয়ে অন্যান্য ক্ষেত্রে অর্থ লগ্নি বিকল্পগুলি বেছে নেওয়া উচিত যা বাজারের সঙ্গে পাল্লা দিয়ে চলবে।

গতানুগতিক বিনিয়োগ থেকে বেরিয়ে অন্যান্য ক্ষেত্রে অর্থ লগ্নি বিকল্পগুলি বেছে নেওয়া উচিত যা বাজারের সঙ্গে পাল্লা দিয়ে চলবে।

গতানুগতিক বিনিয়োগ থেকে বেরিয়ে অন্যান্য ক্ষেত্রে অর্থ লগ্নি বিকল্পগুলি বেছে নেওয়া উচিত যা বাজারের সঙ্গে পাল্লা দিয়ে চলবে।

  • Share this:

#নয়াদিল্লি: উচ্চশিক্ষা থেকে শুরু বিয়ের খরচ, সকলেই নিজের সন্তানের ভবিষ্যতের দিনগুলো অর্থনৈতিক ভাবে নিরাপদ রাখতে চান। আমাদের অনেকেই মাসিক খরচ থেকে কিছু কিছু টাকা বাঁচিয়ে ব্যাঙ্কে জমা রেখে সঞ্চয় করতে চান ঠিকই কিন্তু বর্তমানের মূল্যবৃদ্ধির বাজারের সঙ্গে তা পাল্লা দিতে ব্যর্থ হয়। এই কারণে গতানুগতিক বিনিয়োগ থেকে বেরিয়ে অন্যান্য ক্ষেত্রে অর্থ লগ্নি বিকল্পগুলি বেছে নেওয়া উচিত যা বাজারের সঙ্গে পাল্লা দিয়ে চলবে।

আরও পড়ুন: কলেজ ছাত্রদের জন্য বিনিয়োগে সেরা ৫টি বিকল্প, দেখে নিন এক নজরে!

সন্তানের ভবিষ্যতের সঞ্চয়ের জন্য নিম্নলিখিত ৪টি বিকল্পে বিনিয়োগ করা যেতে পারে-

১। পাবলিক প্রভিডেন্ট ফান্ড

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) অ্যাকাউন্ট যে কোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিসে চালু করা যেতে। এই তহবিলের মেয়াদ ১৫ বছর পর্যন্ত তাহকে এবং বিনিয়োগকারী চাইলে ১৫ বছরের শেষে মেয়াদ আরও ৫ বছর বৃদ্ধি করতে পারে। প্রভিডেন্ড ফান্ডের সুদের হার ফিক্সড ডিপোজিটের (FD) তুলনায় বেশি হয় এবং সুদ থেকে পাওয়া অর্থের ওপর সরকার কোনও কর ধার্য করে না। পিপিএফ হল এমন একটি বিনিয়োগ যা ট্রিপল ট্যাক্স ছাড়ের সুবিধা ভোগ করে অর্থাৎ লগ্নি, জমা এবং টাকা তোলার সময় গ্রাহককে কোনও ট্যাক্স প্রদান করতে হয় না।

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বিশাল খবর! নতুন বছরে বেতনে বাম্পার বৃদ্ধি

২। সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) হল এমন প্রকল্প যা কন্যা শিশুর জন্য অর্থ সঞ্চয় করতে সাহায্য করে। অ্যাকাউন্ট খোলার দিন থেকে ঠিক ২১ বছর পর এই প্রকল্পের মেয়াদ পূর্ণ হয়। এই প্রকল্পে বিনিয়োগ শুরু করার ১৪ বছর পর্যন্ত বার্ষিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা দেওয়া যেতে পারে। এই ক্ষেত্রেও সুদের হার ফিক্সড ডিপোজিটের তুলনায় যথেষ্ট বেশি হয়। পোস্ট অফিস বা যে কোনও ব্যাঙ্কে এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

আরও পড়ুন: নতুন বছরের তৃতীয় দিনের বড় আপডেট! কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন দ্বিগুণের সম্ভাবনা

৩। মিউচুয়াল ফান্ড

ভবিষ্যতের জন্য অনেক টাকা সঞ্চয় করার অন্যতম ভালো বিকল্প হল ইক্যুইটি ফান্ড। এই ধরনের তহবিলগুলিতে শিশুদের জন্য বিশেষ পরিকল্পনা থাকে। যেহেতু এই ক্ষেত্রে রিটার্নে তারল্য থাকে এবং তা বাজারের সঙ্গে পাল্লা দিয়ে চলে ফলে সঞ্চয়ের ওপর মূল্যবৃদ্ধির প্রভাব পড়ে না। ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য লগ্নিকারীদের কমপক্ষে ৫ থেকে ১০ বছরের দীর্ঘমেয়াদী স্কিমগুলি খুঁজে বের করা উচিত। এছাড়া, স্বল্পমেয়াদী লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে বিনিয়োগ করতে চাইলে ৫ বছরের স্কিম বেছে নেওয়া যেতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published: