corona virus btn
corona virus btn
Loading

১০০ শতাংশ স্কলারশিপ; VMC-র উদ্যোগে অনলাইনে ন্যাশনাল অ্যাডমিশন পরীক্ষা (NAT)

১০০ শতাংশ স্কলারশিপ; VMC-র উদ্যোগে অনলাইনে ন্যাশনাল অ্যাডমিশন পরীক্ষা (NAT)
Representational Image

বহু বছর ধরেই দেশের শিক্ষাক্ষেত্রে JEE, NEET পরীক্ষার জন্য পথপ্রদর্শক হিসাবে বিদ্যামন্দির ক্লাসেস-এর সুনাম রয়েছে।

  • Share this:

#কলকাতা: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (Joint Entrance Examination) বা JEE, ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট (National Eligibility cum Entrance Test) বা NEET- মুখের কথা নয়। নিঃসন্দেহেই পরীক্ষায় কৃতকার্য হওয়া এবং তার পরে ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার ক্ষেত্রে শেষ কথা বলে থাকে পরীক্ষার্থীর মেধা। সঙ্গে থাকে কঠোর পরিশ্রমের বিষয়টিও। কিন্তু একই সঙ্গে এ ব্যাপারে যথাযথ প্রশিক্ষণের বিষয়টিও অস্বীকার করা যায় না। এ ক্ষেত্রেই দেশের পরীক্ষার্থীদের অনেক বছর ধরে পথ দেখিয়ে আসছে VMC বা বিদ্যামন্দির ক্লাসেস (Vidyamandir Classes)। নানা ব্যাপারে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে এই সংস্থা তৈরি করে দেয় পরীক্ষার্থীদের ভবিষ্যত বিকাশের সোপান। সম্প্রতি সেই লক্ষ্যেই এক দারুণ অফারের কথা ঘোষণা করল সংস্থা।

সম্প্রতি বিদ্যামন্দির ক্লাসেস-এর তরফ থেকে জানানো হয়েছে যে প্রতি বছরের মতো এবারেও তারা NAT বা ন্যাশনাল অ্যাডমিশন টেস্ট (National Admission Test) পরিচালনা করতে চলেছে। এই পরীক্ষায় পাশ করতে পারলে তা হলেই একমাত্র এই সংস্থার তদারকিতে JEE, NEET পরীক্ষার জন্য প্রস্তুতির সুযোগ পাওয়া যায়। যাতে দেশের সব স্তরের পরীক্ষার্থী, বিশেষ করে ভিন্ন ভাবে সক্ষম পরীক্ষার্থীরাও এই সুযোগ পান, সেই লক্ষ্যে সংস্থা প্রস্তুতির পড়াশোনার খরচে ছাড়ের কথা ঘোষণা করেছে।

জানা গিয়েছে যে ন্যাশনাল অ্যাডমিশন টেস্ট-এ পরীক্ষার্থীদের মেধার দিকটি বিবেচনা করে সংস্থার তরফে ন্যূনতম ৪০ হাজার টাকা ছাড় দেওয়া হবে প্রস্তুতির পড়াশোনার খরচে। একই সঙ্গে যে সব পরীক্ষার্থীর মেধা বিস্ময়কর, তাঁদের জন্য থাকছে ১০০ শতাংশ স্কলারশিপের (Scholarship) সুবিধাও। পাশাপাশি সুযোগ রয়েছে ভিন্ন ভাবে সক্ষম পরীক্ষার্থীদের জন্যও। বিদ্যামন্দির ক্লাসেস-এর এই প্রবেশিকা পরীক্ষায় তাঁদের মেধা বিবেচনা করে ২০ শতাংশ পর্যন্ত অ্যাডমিশন ফি-র ক্ষেত্রে ছাড় দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা।

বহু বছর ধরেই দেশের শিক্ষাক্ষেত্রে JEE, NEET পরীক্ষার জন্য পথপ্রদর্শক হিসাবে বিদ্যামন্দির ক্লাসেস-এর সুনাম রয়েছে। অন্তত পক্ষে ১০ বছর ধরে যাঁরা যুক্ত রয়েছেন JEE, NEET পরীক্ষার কোচিংয়ের সঙ্গে, তেমনই অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী এখানে পড়িয়ে থাকেন। ক্লাস নেন সংস্থার অভিজ্ঞ প্রতিষ্ঠাতা সদস্যেরাও।

সংস্থার ক্রমবর্ধমান জনপ্রিয়তা স্বাভাবিক ভাবেই প্রতিষ্ঠাতাদের আপ্লুত করেছে। এ প্রসঙ্গে ব্রিজ মোহন জানিয়েছেন যে শুরুর দিকে তাঁরা আশা করেননি যে এই সংস্থা পরীক্ষার্থীদের মধ্যে এতটা জনপ্রিয়তা লাভ করবে! কিন্তু পরীক্ষার্থীরা তাঁদের পাশে থেকেছেন, বিনিময়ে তাঁরাও এ বার পরীক্ষার্থীদের পড়ার খরচ লাঘব করতে চান!

জানা গিয়েছে যে ২০ ডিসেম্বরের ন্যাশনাল অ্যাডমিশন টেস্ট-এর জন্য রেজিস্ট্রেশনের শেষ তারিখ ১৯ ডিসেম্বর। অন্য দিকে, ৩ জানুয়ারির ন্যাশনাল অ্যাডমিশন টেস্ট-এর জন্য রেজিস্ট্রেশনের সময়সীমা ২ জানুয়ারি পর্যন্ত।

Published by: Siddhartha Sarkar
First published: December 17, 2020, 3:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर