Home /News /business /
Life Insurance: করোনা আবহে প্রথমবার জীবন বিমা কিনবেন? এই বিষয়গুলি মাথায় রাখতেই হবে!

Life Insurance: করোনা আবহে প্রথমবার জীবন বিমা কিনবেন? এই বিষয়গুলি মাথায় রাখতেই হবে!

মোট কত টাকা খরচ হবে তাও দেখে নিতে হবে অঙ্ক কষে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা আবহে জীবন হয়ে উঠেছে অনিশ্চিত। মানুষ বুঝেছে স্বল্প আয়ুষ্কালের গুরুত্ব। তাই জীবন বিমা কেনার উপর জোর দিচ্ছে আমজনতা। তরুণদের মধ্যেও পলিসি কেনার ঝোঁক বেড়েছে। তবে পলিসি কেনার সময় বেশ কিছু জিনিস মাথায় রাখতে হবে। শিশুদের শিক্ষা থেকে অবসরকালীন জীবন নিশ্চিত করতে সাহায্য করে জীবন বিমা। তাই পলিসি কেনার আগে ভবিষ্যতের ব্লু প্রিন্ট ছকে নিতে হবে। মোট কত টাকা খরচ হবে তাও দেখে নিতে হবে অঙ্ক কষে। সেটাই গ্রাহককে সঠিক পলিসি কিনতে সাহায্য করবে।

তবে মনে রাখতে হবে, একটা নীতি সব লক্ষ্য পূরণ করতে পারে না। সেটা কী রকম? ধরা যাক, সন্তানের শিক্ষার জন্য কেউ ফান্ড তৈরি করতে চায়। পাশাপাশি পরিবারের সদস্যদের সুরক্ষা এবং স্ত্রীর ভবিষ্যত সুরক্ষিত করার চিন্তাও আছে। কিন্তু একটি জীবন বিমা পলিসি এই সবকটি লক্ষ্য পূরণ করতে পারবে না। তাই যদি কেউ প্রথমবার জীবন বিমা পলিসি কিনতে চান, তাহলে কয়েকটি বিষয় মাথায় গেঁথে নিতে হবে।

আরও পড়ুন: পুরনো পেট্রোল-ডিজেল গাড়িকে কম খরচে ইলেকট্রিক কার বানাতে চান? জানুন বিস্তারিত!

আয়ের ১০ শতাংশ বিমা

প্রথমবার পলিসি কেনার সময় কতটা কভার নেওয়া উচিত তা ঠিক করে উঠতে পারেন না অনেকেই। এই জন্য অধিকাংশ আর্থিক বিশেষজ্ঞরা বলেন, আয়ের অন্তত ১০ গুণ লাইফ কভার নেওয়া উচিত। এটাই যুক্তিযুক্ত। তবে সবার আয় সমান নয়। তাই শেষ পর্যন্ত আর্থিক চাহিদার উপর ভিত্তি করেই কভার নেওয়া উচিত। এ ক্ষেত্রে আয়, ঋণ, সঞ্চয় ইত্যাদি হিসেব নিকেশ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

আর্থিক চাহিদা পর্যালোচনা

বয়স অনুযায়ী আর্থিক চাহিদা পাল্টে যায়। বিবাহিত এবং অবিবাহিত মানুষের খরচও ভিন্ন। আবার কারও সন্তান থাকলে তাঁর আর্থিক চাহিদা অন্যরকম হবে। তাই বার্ষিক বা নির্দিষ্ট সময় অন্তর আর্থিক পোর্টফোলিও পর্যালোচনা করা গুরুত্বপূর্ণ। সবসময় সেটা সম্ভব না হলে বিবাহ, নতুন বাড়ি, সন্তানের জন্মের মতো জীবনের বিশেষ মুহূর্তগুলিতে আর্থিক পোর্টফোলিওতে একবার বিস্তারিত নজর দিতে হবে।

আরও পড়ুন: আয়কর ফাইলে কম রিফান্ড পেয়েছেন? জেনে কীভাবে পাবেন সম্পূর্ণ টাকা!

প্রয়োজনীয় তথ্য জানান

জীবন বিমা পলিসি কেনায় সময় প্রয়োজনীয় তথ্যে যেন ভুল না হয়। কারণ এর মূল উদ্দেশ্যই হল, গ্রাহকের অনুপস্থিতিতে যাতে পরিবার বিপদে না পড়ে। তাদের হাতে যেন টাকা তুলে দেওয়া যায়। তাই পলিসি কেনার সময়ই সমস্ত তথ্য দিতে হবে। যাতে পলিসির টাকা পাওয়ার সময় কোনও বিবাদ না হয়। তাছাড়া কোন পলিসি কেনা ঠিক হবে তা নিয়েও আর্থিক উপদেষ্টার পরামর্শ নেওয়া উচিত। তারপর তা নিয়ে নিজেকেও কিছুটা গবেষণা করে নিতে হবে।

আরও পড়ুন: আজ বেশ কিছু শহরে বদলাল পেট্রোল ও ডিজেলের দাম....

বিমা কোম্পানি নির্বাচন কীভাবে?

এক্ষেত্রে বিশ্বস্ত কোম্পানির উপর ভরসা করতে বলেন বিশেষজ্ঞরা। যাদের ট্র্যাক রেকর্ড ভালো। এভাবে কোনও কোম্পানি বাছলে তাদের ডেটা দেখা নেওয়াটা জরুরি। তাছাড়া পাড়া-প্রতিবেশীরা কোন বিমা কোম্পানির উপর আস্থা রাখছেন, সেই নিয়ে তাঁদের সঙ্গে আলোচনা করা যায়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: COVID-19, Life Insurance Policy

পরবর্তী খবর