Home /News /business /
Stocks vs Mutual Funds: স্টক না কি মিউচুয়াল ফান্ড? কোথায় বিনিয়োগ করা আপনার জন্য লাভজনক, দেখে নিন

Stocks vs Mutual Funds: স্টক না কি মিউচুয়াল ফান্ড? কোথায় বিনিয়োগ করা আপনার জন্য লাভজনক, দেখে নিন

Stocks vs Mutual Funds: স্টক না কি মিউচুয়াল ফান্ড? কোথায় বিনিয়োগ লাভজনক হবে, সেই নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন বিনিয়োগকারীরা।

  • Share this:

#নয়াদিল্লি: স্টক না কি মিউচুয়াল ফান্ড (Stocks vs Mutual Funds)? কোথায় বিনিয়োগ (Investment) লাভজনক হবে, সেই নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন বিনিয়োগকারীরা। সত্যি কথা হল, এর কোনও সঠিক উত্তর নেই। এটা অনেকটা আপেল আর কমলালেবুর মধ্যে তুলনা করার মতো ব্যাপার। আদতে দুটো সম্পূর্ণ আলাদা বিষয়।

যদি কেউ স্টকে বিনিয়োগ করতে চান তাহলে লাভ বা লোকসানের জন্য সরাসরি বিনিয়োগকারী দায়ী থাকবেন। অন্য দিকে, মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগকারীর হয়ে বিনিয়োগ করেন ফান্ড ম্যানেজার। তবে দুটো ক্ষেত্রে বিনিয়োগের আগে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে।

বাজারের জ্ঞান: যদি বাজার (Stock Market) সম্পর্কে বিনিয়োগকারীর স্বচ্ছ ধারণা এবং অভিজ্ঞতা থাকে তাহলে সরাসরি স্টকে বিনিয়োগ করাই লাভজনক হবে। যদি তা না হয়, যদি কোন স্টকে বিনিয়োগ (invest in stocks) করা উচিত তা বুঝতে তৃতীয় পক্ষের পরামর্শ নিতে হয়, তাহলে স্টকে বিনিয়োগের আগে দুবার চিন্তা করা উচিত। কারণ সরাসরি এবং সক্রিয় অংশগ্রহণ না থাকলে স্টক থেকে লাভ ঘরে তোলা অনেক সময় কঠিন হয়ে পড়ে।

আরও পড়ুন -  গোবর থেকে ব্যাগ, চপ্পল বানিয়ে বছরে ৩৬ লাখ! জেনে নিন কীভাবে!

অন্য দিকে, মিউচুয়াল ফান্ডের (Mutual fund) জন্য ফান্ড ম্যানেজাররা আছেন। যে সব বিনিয়োগকারীর বাজার সম্পর্কে ধারণা নেই বা সময়ের অভাব তাঁদের জন্য এটা আদর্শ। কারণ কোন কোন খাতে বিনিয়োগ লাভজনক হবে সেটা বিনিয়োগকারীর হয়ে ফান্ড ম্যানেজাররা ঠিক করে দেন।

পোর্টফোলিওর বৈচিত্র (Portfolio Diversification): পোর্টফোলিও-তে (Portfolio) যতটা সম্ভব বৈচিত্র রাখতে হবে, এটাই বিনিয়োগের মূল নীতি। এতে ভারসাম্য বজায় থাকে, ঝুঁকি কমে। বাজারের যে কোনও পরিস্থিতির সঙ্গে লড়াই চালানো যায়। বিভিন্ন সেক্টরে ১০ থেকে ১৫টি স্টকে বিনিয়োগ পোর্টফোলিওতে সেই বৈচিত্র এনে দেয়। তাছাড়া যে কোনও একটি সেক্টরের স্টকে বিনিয়োগ করলে ঝুঁকিও বেড়ে যায়। অন্য দিকে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে স্বয়ংক্রিয়ভাবেই তা বিভিন্ন খাতে ব্যয় হয়। ফলে পোর্টফোলিওতে বৈচিত্র আনে, ঝুঁকি কমে এবং দীর্ঘমেয়াদি রিটার্ন বাড়ানোর সুযোগ করে দেয়।

আরও পড়ুন -  কোনও নথিপত্র ছাড়া হোম লোন পাওয়া সম্ভব? জেনে নিন বিশদে!

স্টক মুহূর্তের মধ্যে বিনিয়োগকারীকে সুখের সাগরে ভাসাতে পারে অথবা ডোবাতে পারে হতাশায়। বিশেষ করে মাল্টিব্যাগার স্টক থাকলে বিনিয়োগকারী অল্প সময়ের মধ্যেই ফুলে ফেঁপে উঠতে পারেন। কিন্তু মিউচুয়াল ফান্ড রাতারাতি বিনিয়োগকারীকে বড়লোক করে দিতে পারে না। কিন্তু স্টক পারে। মিউচুয়াল ফান্ড থেকে পাওয়া রিটার্ন বাজারের প্রবণতার সঙ্গে সঙ্গতিপূর্ণ।

কোথায় বিনিয়োগ করা উচিত (What Should You Opt For)? এজন্য বিনিয়োগকারীকে খোলা মনে সিদ্ধান্ত নিতে হবে। অবশ্য দুটি ক্ষেত্রেই বিনিয়োগ করা যায়। নির্দিষ্ট লক্ষ্যে বিনিয়োগ করতে চাইলে মিউচুয়াল ফান্ডের কোনও বিকল্প নেই। আবার সঠিক স্টকে বিনিয়োগ করলে শুধু লাভবান হওয়াই নয়, উত্তরাধিকারের জন্যও সেই ‘লাভ’ রেখে যাওয়া যায়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Mutual Fund, Stock

পরবর্তী খবর