• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • এই ৫টি স্মল ফাইনান্স ব্যাঙ্কের সুদের হার টেক্কা দেবে অন্যান্য বড় বড় ব্যাঙ্ককেও!

এই ৫টি স্মল ফাইনান্স ব্যাঙ্কের সুদের হার টেক্কা দেবে অন্যান্য বড় বড় ব্যাঙ্ককেও!

বিভিন্ন রকম প্রকল্পের ক্ষেত্রে সুদের হার ভিন্ন ভিন্ন হয়, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, উপভোক্তারাই এই বিষয়ে অবগত নন।

বিভিন্ন রকম প্রকল্পের ক্ষেত্রে সুদের হার ভিন্ন ভিন্ন হয়, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, উপভোক্তারাই এই বিষয়ে অবগত নন।

বিভিন্ন রকম প্রকল্পের ক্ষেত্রে সুদের হার ভিন্ন ভিন্ন হয়, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, উপভোক্তারাই এই বিষয়ে অবগত নন।

  • Share this:

#কলকাতা: সেভিংস অ্যাকাউন্ট হোক কিংবা ফিক্সড ডিপোজিট-- ব্যাঙ্কে টাকা রাখলেই গ্রাহকদের সুদ (Interest Rates) প্রদান করা হয়। বিভিন্ন রকম প্রকল্পের ক্ষেত্রে সুদের হার ভিন্ন ভিন্ন হয়, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, উপভোক্তারাই এই বিষয়ে অবগত নন। উদাহরণ স্বরূপ, স্মল ফাইনান্স ব্যাঙ্কে লগ্নি করলে সব চেয়ে বেশি সুদ পাওয়া যায়, যা অন্যান্য কমার্শিয়াল ব্যাঙ্কের তুলনায় অনেক বেশি।

আরও পড়ুন: Tata Motors গ্রাহকদের জন্য বড়সড় ধাক্কা! বেড়ে যাচ্ছে জনপ্রিয় SUV গাড়ির দাম

স্মল ফাইনান্স ব্যাঙ্ক

ক্ষুদ্র উদ্যোগ, ক্ষুদ্র কৃষক, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প এবং অসংগঠিত ক্ষেত্রগুলিকে মৌলিক ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের লক্ষ্যে ভারত সরকারের নির্দেশে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) স্মল ফাইনান্স ব্যাঙ্কগুলি স্থাপন করেছে। অন্যান্য বড় কমার্শিয়াল ব্যাঙ্কগুলি মতোই এই ব্যাঙ্কগুলিও ডিপোজিট এবং লোনের মতো সমস্ত পরিষেবা প্রদান করে।

আরও পড়ুন: এখানে চেক করে নিন আপনার শহরে আজ কত হল পেট্রোল-ডিজেলের দাম

উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক

উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্কে এক লক্ষ টাকা পর্যন্ত রাখলে তার উপর বার্ষিক ৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ১ লক্ষ থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত জমা রাখলে বার্ষিক ৭ শতাংশ, ২৫ লক্ষ টাকা থেকে ১০ কোটি টাকা পর্যন্ত রাখলে বার্ষিক ৬ শতাংশ এবং ১০ কোটির বেশি টাকা রাখলে বার্ষিক ৬.৭৫% হারে সুদ প্রদান করা হয়।

জন স্মল ফাইনান্স ব্যাঙ্ক

জন স্মল ফাইনান্স ব্যাঙ্কে ১ লক্ষ টাকা পর্যন্ত রাখলে বার্ষিক ৩ শতাংশ, ১ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক ৬ শতাংশ, ১০ লক্ষ থেকে ৫০ কোটি পর্যন্ত এবং ৫০ কোটির বেশি রাখলে বার্ষিক ৬.৫০% হারে সুদ পাওয়া যায়। এই দরগুলি ১১/১০/২০২১ থেকে কার্যকর হয়েছে।

ইকুইটাস স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক

এই ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকা পর্যন্ত জমার জন্য বার্ষিক ৩.৫০ শতাংশ হারে সুদ প্রদান করা হয়। ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক 6 শতাংশ, ৫ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ৭ শতাংশ এবং ৫০ লক্ষেরও বেশি টাকা জমা রাখলে বার্ষিক ৫.৫০ শতাংশ সুদ পাওয়া যায়। সুদের এই দরগুলি ১৫ নভেম্বর, ২০২১ থেকে কার্যকর হয়েছে।

এইউ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক এইউ স্মল ফাইনান্স ব্যাঙ্কে ১ লক্ষের কম টাকা জমা রাখলে বার্ষিক ৩.৫ শতাংশ, ১ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত রাখলে বার্ষিক ৫ শতাংশ, ১০ লক্ষ টাকা থেকে ২৫ লক্ষ পর্যন্ত বার্ষিক ৬ শতাংশ, ১৫ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ৭ শতাংশ এবং ১ কোটির বেশি টাকায় বার্ষিক ৬ শতাংশ হারে সুদ প্রদান করা হয়।

আরও পড়ুন: মাত্র ১০ হাজার টাকায় ঘরে বসেই শুরু করা যেতে পারে এই ব্যবসা, প্রতি মাসে হবে ৩০ হাজার টাকারও বেশি আয়!

ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক

এই ব্যাঙ্কে ১ লক্ষ টাকা পর্যন্ত জমার ক্ষেত্রে বার্ষিক ৪.৫ শতাংশ, ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক ৬ শতাংশ, ৫ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত বার্ষিক ৭ শতাংশ, ১ কোটি থেকে ২ কোটি টাকা পর্যন্ত রাখলে বার্ষিক ৬% এবং ২ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত রাখলে বার্ষিক ৫.৭৫% হারে সুদ প্রদান করা হয়।

Published by:Dolon Chattopadhyay
First published: