Home /News /business /
Share Market News: শেয়ার বাজারে স্বস্তির ইঙ্গিত, বিনিয়োগকারীদের সাহায্য পেলে ঘুরে দাঁড়াতে পারে সেনসেক্স-নিফটি!

Share Market News: শেয়ার বাজারে স্বস্তির ইঙ্গিত, বিনিয়োগকারীদের সাহায্য পেলে ঘুরে দাঁড়াতে পারে সেনসেক্স-নিফটি!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Share Market News: আজ বিনিয়োগকারীরা শেয়ার কেনাকাটা করার দিকে ঝুঁকতেই পারেন।

  • Share this:

#নয়াদিল্লি: টানা তিন দিনের পতনের পর আজ যেন বেশ চনমনে হয়ে উঠেছে ভারতীয় শেয়ার বাজার। বিশ্বের বাজার থেকে বেশ ইতিবাচক ইঙ্গিতই পাওয়া যাচ্ছে। ফলে আজ বিনিয়োগকারীরা শেয়ার কেনাকাটা করার দিকে ঝুঁকতেই পারেন। আর এতে বাজারের ক্রমাগত পতনের ধারা কিছুটা হলেও কমবে।

আরও পড়ুন: Stock Market News: বিনিয়োগের ভরসা! শেয়ার বাজারের টালমাটাল পরিস্থিতিতেও চলতি বছরে দারুণ রিটার্ন দিয়েছে এই ৮ স্টক!

শেষ ট্রেডিং সেশনে সেনসেক্স (Sensex) ৩০৩ পয়েন্ট কমে ৫৩৭৪৯-এ বন্ধ হয়েছে, সেখানে ৯৯ পয়েন্টের ক্ষতি-সহ ১৬০২৬-এ বন্ধ হয়েছে নিফটি (Nifty)। বিশেষজ্ঞদের মতে, গত দুই সেশনের ক্ষেত্রে, বাজার খুলছিল সবুজ সঙ্কেতে আর বন্ধ হচ্ছিল লাল সঙ্কেতে। তবে আজ বিশ্ব বাজার থেকে ইতিবাচক ইঙ্গিত আসছে। ফলে আজ সেনসেক্স এবং নিফটি বন্ধ হওয়ার সময় সবুজ সঙ্কেতই থাকবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। .

মার্কিন বাজারের উত্থান:

আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদের হার সংক্রান্ত একটি বিবৃতি দিয়েছে, যা স্বস্তি বাড়িয়েছে মানুষের মধ্যে। আর এই বিবৃতির পর সেখানকার শেয়ার বাজারে চনমনে ভাব দেখা গিয়েছে। শেষ ট্রেডিং সেশনে, আমেরিকার প্রধান স্টক এক্সচেঞ্জ ডাও জোন্স (Dow Jones) ১৯১.৬৬ পয়েন্ট (০.৬%) শতাংশ বেড়ে বন্ধ হয়েছে, যেখানে এসঅ্যান্ডপি ৫০০ (S&P 500) ৩৭.২৫ পয়েন্ট (০.৯৫%) বেড়েছে এবং নাসড্যাক কম্পোজিট (Nasdaq Composite) ১৭০.২৯ (১.৫১%) বেড়েছে।

আরও পড়ুন:  Kolkata Gold Price Today: ফের বড় ধামাকা! কলকাতায় ২২ ও ২৪ ক্যারাট সোনার দাম সস্তা

ঠিক আমেরিকার মতোই ইউরোপীয় বাজারগুলোতেও গত ট্রেডিং সেশনে বৃদ্ধি এসেছে। ইউরোপের প্রধান স্টক মার্কেটের অন্তর্ভুক্ত জার্মানির স্টক এক্সচেঞ্জে ০.৬৩ শতাংশ লাভ হয়েছে। এর বাইরে ফ্রান্সের স্টক মার্কেট ০.৭৩ শতাংশ বৃদ্ধি পেয়ে বন্ধ হয়েছে, যেখানে লন্ডন স্টক এক্সচেঞ্জ ০.৫১ শতাংশ বেড়েছে।

এশিয়ার বাজারগুলোও উর্ধ্বমুখী:

এশিয়ার বেশির ভাগ বাজারেই আজ সকালে উত্থান দেখা গিয়েছে। আজ সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে ০.৫২ শতাংশ গতি দেখা যাচ্ছে, সেখানে তাইওয়ানের স্টক মার্কেট ০.০৩ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ার মার্কেটে ০.২৫ শতাংশ গতিতে দৌড়চ্ছে। তবে জাপানের শেয়ার বাজার ০.১৩ শতাংশ এবং হংকংয়ের বাজারে ০.৫৭ শতাংশ পতন দেখা গিয়েছে। এছাড়াও চিনের সাংহাই কম্পোজিটেও ০.৪৩ শতাংশ পতন নজরে এসেছে।

আরও পড়ুন:  LPG Subsidy: রান্নার গ্যাসের ভর্তুকির ২০০ টাকা পেয়েছেন? না পেলে চেক করুন এই ভাবেই

ভারতীয় শেয়ার বাজারের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের বিক্রি এখনও চলছে। গত ট্রেডিং সেশনেও, বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শত শত কোটি টাকার শেয়ার বিক্রি করে ভারতীয় বাজার থেকে টাকা তুলেছেন। জানা গিয়েছে, মে মাসে এখনও পর্যন্ত প্রায় ৪০ হাজার কোটি টাকা তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা। তবে এই সময়ে দেশের বিনিয়োগকারীরা অর্থ বিনিয়োগ করলেও বাজারের পতন ঠেকানো যায়নি।

First published:

Tags: Business, Share Market News

পরবর্তী খবর