Home /News /business /
Share Market: সামনেই অর্থ আয়ের বড়সড় সুযোগ, কারণ আগামী সপ্তাহেই রয়েছে এই ১১টি স্টকের রেকর্ড ডেট

Share Market: সামনেই অর্থ আয়ের বড়সড় সুযোগ, কারণ আগামী সপ্তাহেই রয়েছে এই ১১টি স্টকের রেকর্ড ডেট

শেয়ারহোল্ডারদের সামনে এখন ডিভিডেন্ড বা লভ্যাংশ থেকে ভালো পরিমাণ অর্থ আয়ের ভালো সুযোগ তৈরি হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: শীঘ্রই অর্থ উপার্জনের দারুণ একটা সুযোগ আসতে চলেছে। কারণ আগামী সপ্তাহেই ১১টি স্টক বা শেয়ারের রেকর্ড ডেট নির্ধারিত হয়েছে। ফলে শেয়ারহোল্ডারদের সামনে এখন ডিভিডেন্ড বা লভ্যাংশ থেকে ভালো পরিমাণ অর্থ আয়ের ভালো সুযোগ তৈরি হয়েছে।

এর মধ্যে অনেক স্টকের এক্স-ডিভিডেন্ডের তারিখ আগামী ৬ জুন এবং রেকর্ড ডেট আগামী ৭ জুন নির্ধারিত হয়েছে। তাই আলোচনা করে নেওয়া যাক, ১১টি স্টকের এক্স-ডিভিডেন্ড ডেট এবং রেকর্ড ডেটের বিষয়ে। তবে তার আগে জেনে নেওয়া যাক, এক্স-ডিভিডেন্ড ডেট এবং রেকর্ড ডেটের সম্পর্কে। যে তারিখের আগে শেয়ার কিনে লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডাররা, সেই তারিখকেই এক্স-ডিভিডেন্ড ডেট (Ex-dividend date) বলা হয়। আর রেকর্ড ডেট (Record Date) হল পরবর্তী তারিখ। আর এই রেকর্ড ডেটে কোনও কোম্পানিতে কত জন শেয়ারহোল্ডার রয়েছে, তা জানতে রেকর্ড পরীক্ষা করে দেখা হয়।

ফেজ থ্রি (Phase3) এই সংস্থা ১০ টাকা মূল্যের শেয়ারের উপর ০.৫০ টাকা ডিভিডেন্ড বা লভ্যাংশ দেবে। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৬ জুন এবং রেকর্ড ডেট আগামী ৭ জুন।

অরবিন্দ ফার্মা (Aurobindo Pharma) এই সংস্থা শেয়ারহোল্ডারদের প্রতি শেয়ারে ৪.৫০ টাকা লভ্যাংশ দেবে। এর এক্স-ডিভিডেন্ড ডেট এবং রেকর্ড ডেট যথাক্রমে আগামী ৬ এবং ৭ জুন।

আরও পড়ুন: ক্রিপ্টোকারেন্সির বাজারে বিরাট পতন; এক নজরে দেখে নিন কার দাম কত হয়েছে

আইএনইওএস স্টাইরোলিউশন (INEOS STYROLUTION INDIA) - এই কোম্পানিটি নিজেদের শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি ১০৫ টাকা লভ্যাংশ দান করছে৷ এরও এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৬ জুন এবং রেকর্ড ডেট আগামী ৭ জুন।

পার্ল গ্লোবাল ইন্ডাস্ট্রিজ (PEARL GLOBAL INDUSTRIES LTD) এই কোম্পানিটি নিজেদের শেয়ারহোল্ডারদের ৫ টাকা লভ্যাংশ দিচ্ছে। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৭ জুন এবং রেকর্ড ডেট আগামী ৮ জুন।

ইন্ডিয়া মোটর পার্টস অ্যান্ড অ্যাকসেসরিজ (India Motor Parts & Accessories) এই কোম্পানিটি নিজেদের শেয়ারহোল্ডারদের জন্য ১৩ টাকার লভ্যাংশ ঘোষণা করেছে। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৯ জুন এবং রেকর্ড ডেট আগামী ১০ জুন।

কানসাই নেরোল্যাক পেন্টস (Kansai Nerolac Paints) এই কোম্পানিটি নিজেদের শেয়ারের উপর ১ টাকা লভ্যাংশ দিতে চলেছে। এর এক্স-ডিভিডেন্ড ডেট এবং রেকর্ড ডেট যথাক্রমে আগামী ৮ এবং ৯ জুন।

শ্রী দিগ্বিজয় সিমেন্ট কোম্পানি (Shree Digvijay Cement Company Ltd.) এই কোম্পানিটি শেয়ার প্রতি ২ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ১০ জুন এবং রেকর্ড ডেট আগামী ১৩ জুন।

আরও পড়ুন: গ্রাহকের কাছ থেকে রেস্তোরাঁ সার্ভিস চার্জ নিলে তা সম্পূর্ণ বেআইনি, জানাল সরকার!

এশিয়ান পেইন্টস (Asian Paints) নিজেদের শেয়ারহোল্ডারদের ১৫.৫০ টাকার চূড়ান্ত লভ্যাংশ দিতে চলেছে এই সংস্থাটি। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৯ জুন এবং রেকর্ড ডেট আগামী ১০ জুন।

ওয়েলস্পুন কর্পোরেশন (Welspun Corp) এই সংস্থাটি ৫ টাকার ডিভিডেন্ড বা লভ্যাংশের কথা ঘোষণা করেছে। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৯ জুন এবং রেকর্ড ডেট আগামী ১০ জুন।

ক্রাফ্টসম্যান অটোমেশন (Craftsman Automation) প্রতি শেয়ারে ৩.৭৫ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে এই সংস্থাটি। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৯ জুন, আর সেখানে রেকর্ড ডেট আগামী ১০ জুন।

এলিকন ইঞ্জিনিয়ারিং (Elecon Engineering) এই কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১ টাকা চূড়ান্ত লভ্যাংশ বা ফাইনাল ডিভিডেন্ড দিচ্ছে। এর এক্স-ডিভিডেন্ড ডেট হল আগামী ৯ জুন এবং রেকর্ড ডেট আগামী ১০ জুন।

First published:

Tags: Share, Stock market

পরবর্তী খবর