Home /News /business /
Restaurants Service Charge Illegal: গ্রাহকের কাছ থেকে রেস্তোরাঁ সার্ভিস চার্জ নিলে তা সম্পূর্ণ বেআইনি, জানাল সরকার!

Restaurants Service Charge Illegal: গ্রাহকের কাছ থেকে রেস্তোরাঁ সার্ভিস চার্জ নিলে তা সম্পূর্ণ বেআইনি, জানাল সরকার!

Restaurant Service Charge

Restaurant Service Charge

Service Charge Illegal: রেস্তোরাঁগুলি সাধারণত মোট বিলের ১০ শতাংশ সার্ভিস চার্জ নেয়।

  • Share this:

    #নয়াদিল্লি: রেস্তোঁরাগুলি যে সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্য নেয় তা বেআইনি! বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে উপভোক্তা বিষয়ক মন্ত্রক। ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI)-কে অবিলম্বে এই ট্যাক্স নেওয়ার অভ্যাস বন্ধ করতেও নির্দেশ দিয়েছে মন্ত্রক। মন্ত্রক জানিয়েছে, যে পরিষেবা মূল্য ধার্য করার বিষয়টি গ্রাহকদের উপর বিরূপ প্রভাব ফেলছে, CNBC-TV18 কে জানিয়েছে এক সূত্র। মন্ত্রক আরও জানিয়েছে, গ্রাহকদের থেকে নেওয়া এই শুল্কের সঙ্গে কোনও আইনি যোগসূত্রতা নেই এবং সরকার এই বিষয়ে একটি আইনও প্রণয়ন করবে বলে সূত্রের খবর। এই আইন সমস্ত রেস্তোরাঁর জন্য বাধ্যতামূলক হবে।

    আরও পড়ুন- নিজের জেলায় বদলি চাই: সরকারের বিরুদ্ধে বিক্ষোভ আতঙ্কিত জম্মুর সরকারি কর্মচারীদের

    গ্রাহকদের অভিযোগের পর, মন্ত্রক ২ জুন ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (NRAI) সঙ্গে রেস্তোঁরাগুলির ধার্য করা পরিষেবা ট্যাক্স সম্পর্কিত সমস্যাগুলি নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠকের ডাক দেয়। রেস্তোরাঁগুলি সাধারণত মোট বিলের ১০ শতাংশ সার্ভিস চার্জ নেয়।

    “ডিওসিএ জাতীয় উপভোক্তা হেল্পলাইনে (এনসিএইচ) গ্রাহকদের জানানো অভিযোগের পাশাপাশি বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদনের উপর ভিত্তি করে এই সভার ডাক দেয়,” একটি বিবৃতিতে জানিয়েছে উপভোক্তা বিষয়ক মন্ত্রক৷

    আরও পড়ুন- বড় ঘোষণা আদিত্যনাথের! উত্তরপ্রদেশে করমুক্ত অক্ষয় কুমারের সিনেমা সম্রাট পৃথ্বীরাজ

    সম্প্রতি NRAI কে লেখা একটি চিঠিতে উপভোক্তা বিষয়ক বিভাগের সচিব রোহিত কুমার সিং উল্লেখ করেছে, রেস্তোঁরা এবং হোটেলগুলি গ্রাহকদের কাছ থেকে সার্ভিস চার্জ সংগ্রহ করছে, যদিও এই ধরনের কোনও চার্জ সংগ্রহ স্বেচ্ছায় হয় এবং গ্রাহকদের বিবেচনার ভিত্তিতেই হওয়ার কথা। আইন অনুযায়ী তা বাধ্যতামূলক নয়। চিঠিতে জানানো হয়েছে, গ্রাহকদের এই ধরনের চার্জের বৈধতা সম্পর্কে মিথ্যা বুঝিয়ে বিভ্রান্ত করা হচ্ছে এবং বিল থেকে এই ধরনের চার্জ বাদ দেওয়ার অনুরোধ করলে গ্রাহকদের হয়রানি করাচ্ছে রেস্তোরাঁ গুলি।

    “যেহেতু এই সমস্যাটি দৈনিক ব্যাপকভাবে উপভোক্তাদের প্রভাবিত করে এবং গ্রাহকদের অধিকারের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে, তাই বিভাগটি এটিকে ঘনিষ্ঠভাবে যাচাই এবং বিস্তারিতভাবে পরীক্ষা করা প্রয়োজন বলে মনে করে,” চিঠিতে বলা হয়েছে। উপভোক্তা বিষয়ক বিভাগ ২০১৭ সালের এপ্রিলে হোটেল এবং রেস্তোঁরাগুলির পরিষেবা মূল্য নেওয়ার নির্দেশিকা প্রকাশ করেছিল। নির্দেশিকায় সাফ জানানো আছে, কোনও রেস্তোরাঁয় কোনও গ্রাহকের প্রবেশকে পরিষেবা চার্জ দেওয়ার জন্য সম্মতি হিসাবে বোঝানো যায় না।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Restaurant, Service, Tax

    পরবর্তী খবর