Home /News /business /
FD vs Term Deposit: এসবিআই-তে এফডি না কি পোস্ট অফিসে টার্ম ডিপোজিট? আপনি কোনটা বাছবেন?

FD vs Term Deposit: এসবিআই-তে এফডি না কি পোস্ট অফিসে টার্ম ডিপোজিট? আপনি কোনটা বাছবেন?

FD vs Term Deposit: টাকা ফিক্সড রাখার সময়সীমা বড় হোক বা ছোট, পছন্দ অনুযায়ী সময়ের জন্য এখানে টাকা বিনিয়োগ করা যায়।

  • Share this:

    #নয়াদিল্লি: সেভিংস স্কিমে টাকা রাখার যত বিকল্প আছে তার মধ্যে ফিক্সড ডিপোজিট সবচেয়ে জনপ্রিয়। টাকা সুরক্ষিত রাখতে, এবং তার সঙ্গে অতিরিক্ত সুদ পেতে এফডি-র উপরেই ভরসা রাখেন প্রবীণ নাগরিক এবং মধ্যবিত্তরা। যার অন্যতম কারণ অন্যান্য স্কিমের তুলনায় এই ক্ষেত্রে ঝুঁকির সম্ভাবনা নেই বললেই চলে। টাকা ফিক্সড রাখার সময়সীমা বড় হোক বা ছোট, পছন্দ অনুযায়ী সময়ের জন্য এখানে টাকা বিনিয়োগ করা যায়।

    আরও পড়ুন: ব্যাঙ্কে লকার ভাড়া নেওয়া এখন আরও নিরাপদ, কী বলছে আরবিআইয়ের নয়া নিয়ম?

    ব্যাঙ্কের মতো পোস্ট অফিসেও ফিক্সড ডিপোজিট করা যায়। তবে উভয় ক্ষেত্রে সুদের হার আলাদা হতে পারে। ৫ বছরের মেয়াদে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে সুদের হার এবং এসবিআই-এর ফিক্সড ডিপোজিটে সুদের হারের পার্থক্য প্রায় ১.২ শতাংশের কাছাকাছি। ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৫.৫ শতাংশ সুদ দেয় এসবিআই। সেখানে একই সময়কালে পোস্ট অফিসের সুদের হার ৬.৭ শতাংশ। পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিটের জন্য নতুন সুদের হার ২০২২-এর ১ এপ্রিল অর্থাৎ নতুন অর্থবর্ষ থেকে কার্যকর হয়েছে।

    কেন্দ্রীয় সরকার চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত রেখেছে। এই প্রসঙ্গে অর্থমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘১ জানুয়ারি ২০২২ থেকে ৩১ মার্চ পর্যন্ত সুদের যে হার ছিল, নতুন অর্থবর্ষের ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত তা অপরিবর্তিত রাখা হচ্ছে’।

    আরও পড়ুন: এবার এই ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা জারি করল RBI, আপনার অ্যাকাউন্ট নেই তো এখানে ?

    ৭ দিন থেকে ১০ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ গ্রাহকদের ২.৯ শতাংশ থেকে ৫.৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এসবিআই। প্রবীণ নাগরিকদের জন্য তা ৩.৪ শতাংশ থেকে ৬.৩০ শতাংশ, অর্থাৎ ৫০ বেসিস পয়েন্ট বেশি। এখানে ৭ দিন থেকে ৪৫ দিন মেয়াদে ২.৯ শতাংশ, ৪৬ দিন থেকে ১৭৯ দিন মেয়াদে ৩.৯ শতাংশ, ১৮০ দিন থেকে ২১০ দিন মেয়াদে ৪.৪ শতাংশ, ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদে ৫.১ শতাংশ, ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদে ৫.২ শতাংশ, ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদে ৫.৪৫ শতাংশ এবং ৫ বছর থেকে ১০ বছর মেয়াদে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

    আরও পড়ুন: ১২০ টাকা পেরিয়ে গেল পেট্রোলের দাম, দেখে নিন আপনার শহরে কত হল

    পোস্ট অফিসে ১ বছর থেকে ৫ বছরের টার্ম ডিপোজিটে বিনিয়োগকারীদের নির্দিষ্ট রিটার্নের গ্যারান্টি দেওয়া হয়। এই স্কিমে ১ বছর থেকে ৫ বছরের মেয়াদে ৫.৫ শতাংশ এবং ৫ বছরের টার্ম ডিপোজিটে ৬.৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এক্ষেত্রে ১ বছর মেয়াদে ৫.৫ শতাংশ, ২ বছর মেয়াদে ৫.৫ শতাংশ, ৩ বছর মেয়াদে ৫.৫ শতাংশ এবং ৫ বছর মেয়াদে ৬.৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: India Post, SBI

    পরবর্তী খবর