Home /News /business /
Reserve Bank Of India: এটিএম কার্ডের জালিয়াতি রুখতে এবার নতুন পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের

Reserve Bank Of India: এটিএম কার্ডের জালিয়াতি রুখতে এবার নতুন পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের

Reserve Bank started without atm money transaction through UPI

Reserve Bank started without atm money transaction through UPI

এ জন্য ব্যবহার করা হবে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) ব্যবস্থা। এতে কমবে কার্ডে প্রতারণা।

  • Share this:

#কলকাতা: করোনার মধ্যে এক দিকে ব্যাঙ্ক-এটিএমে যাওয়ার অনীহা। অন্যদিকে বর্তমান সময়ে ডিজিটাল লেনদেন বৃদ্ধির হাত ধরে জালিয়াতি বেড়ে যাওয়া। এই প্রেক্ষিতে গ্রাহক নিরাপত্তায় জোর দিতে উদ্যোগী হল রিজার্ভ ব্যাঙ্ক। এ বার থেকে কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলার সুবিধা সব ব্যাঙ্কের জন্যই খুলে দেওয়া হবে। এ জন্য ব্যবহার করা হবে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) ব্যবস্থা। এতে কমবে কার্ডে প্রতারণা।

এখন সাধারণত এটিএম থেকে টাকা তুলতে লাগে ডেবিট বা ক্রেডিট কার্ড। এতে কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং-এর মাধ্যমে প্রতারণার সম্ভাবনা থাকে। অতীতে এই ধরনের প্রতারণার অভিযোগ রয়েছে ভুরি ভুরি। যেখানে একটি কার্ডের তথ্য হাতিয়ে নেওয়া হয়। নতুন ব্যবস্থায় টাকা তোলার সময়ে কার্ড ব্যবহার করা হবে না বলে এই ধরনের জালিয়াতির সুযোগ কমবে।

আরও পড়ুন - Liam Livingstnoe Six: ওরে বাবা কত্ত বড় ছক্কা! কী ব্যাট দিয়ে মারলে, লিয়াম লিভিংস্টোনের ভাইরাল ভিডিও

এ নিয়ে ইউপিআই ব্যবস্থার পরিচালন কর্তৃপক্ষ এনপিসিআই, সব ব্যাঙ্ক এবং এটিএম সংস্থাগুলির কাছে শীঘ্রই নিয়মাবলী পাঠাতে চলেছে বলে খবর। সাইবার বিশেষজ্ঞরা মনে করছেন যে, এই উদ্যোগের ফলে ডিজিটাল প্রতারণা ঠেকানো যাবে। তবে যেভাবে সাইবার প্রতারকরা আধুনিক প্রযুক্তিতে হাতিয়ার করে গ্রাহকদের প্রায় প্রতিদিনই শিকার করছে তাতে এই নয়া উদ্যোগ কতটা ফলপ্রসূ হয় তার উত্তর দেবে সময়ই।

Venkateswar Lahiri

Published by:Debalina Datta
First published:

Tags: ATM Card, UPI

পরবর্তী খবর