Home /News /business /
Union Budget 2022: ২০১৭ সালে রেল বাজেটকে কেন কেন্দ্রীয় বাজেটে জুড়ে দেওয়া হয়? জানুন কারণ

Union Budget 2022: ২০১৭ সালে রেল বাজেটকে কেন কেন্দ্রীয় বাজেটে জুড়ে দেওয়া হয়? জানুন কারণ

সাধারণ বাজেটের সঙ্গেই মিলিয়ে দেওয়া হয়েছে রেল বাজেট৷ প্রতীকী ছবি ৷

সাধারণ বাজেটের সঙ্গেই মিলিয়ে দেওয়া হয়েছে রেল বাজেট৷ প্রতীকী ছবি ৷

সরকারি সংস্থা নীতি আয়োগ প্রাচীন এই প্রথাকে পরিবর্তন করার পরামর্শ দিয়েছিল বলে জানা যায় (Union Budget 2022)।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেট (Budget 2022-23) অধিবেশন শুরু হতে হাতে মাত্র আর কয়েকটি দিন পড়ে রয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি তারিখে ২০২২-২৩ (FY23) সংসদে আর্থিক বর্ষের বাজেট পেশ করবেন। এই বছর রেল বাজেটকে সাধারণ বাজেটের অংশ হিসেবে পেশ করা হবে।

মোদি সরকার মসনদে বসার পর ২০১৭ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitley) ৯২ বছর পুরনো প্রথা ভঙ্গ করে রেল বাজেটকে মূল বাজেটের সঙ্গে জুড়ে দেন। এই নতুন প্রথা চালু হওয়ার আগে কেন্দ্রীয় রেল মন্ত্রক দ্বারা সাধারণ বাজেটের একদিন আগে সংসদে রেল বাজেট পেশ করা হত।

আরও পড়ুন: বাজেটে এই ১০ পদক্ষেপ নিতে হবে নির্মলাকে, তবেই হাসি ফুটবে আমজনতার মুখে!

নীতি আয়োগের পরামর্শ

সরকারি সংস্থা নীতি আয়োগ প্রাচীন এই প্রথাকে পরিবর্তন করার পরামর্শ দিয়েছিল বলে জানা যায়। বিভিন্ন সরকারি দফতরের কর্তৃপক্ষের সাথে অনেক আলোচনা ও পরামর্শের পর সরকার রেল বাজেটকে সাধারণ বাজেটের সঙ্গে জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এই পদক্ষেপের মূল কারণ হল ইউনিয়ন বাজেটের তুলনায় রেল বাজেট প্রায় নগণ্য। একে আলাদাভাবে পেশ না করে সাধারণ বাজেটে যুক্ত করাই যুক্তিসম্মত।

আরও পড়ুন: আয়করে কতটা ছাড় মিলবে? বাজেট নিয়ে আশায় বুক বাঁধছে চাকরিজীবী-পেনশনভোগীরা

১৯২৪ সালে প্রথম রেল বাজেট পেশ করা হয়েছিল

ব্রিটিশ শাসন চলাকালীন ১৯২৪ সালের প্রথম ভারতে রেল বাজেট পেশ করা হয়। এই বছরই প্রথম রেল বাজেটকে পৃথকভাবে আনা হয়। এর আগে রেল বাজেটকে সাধারণ বাজেটের সঙ্গেই যুক্ত করে পেশ করার প্রথা প্রচলিত ছিল। ১৯২০-২১ সালে অ্যাকোর্থ কমিটি রেল বাজেট সম্পর্কিত এটি রিপোর্ট ব্রিটিশ সরকারকে জমা দেয়। এই রিপোর্ট রেলের আয়-ব্যয়কে অন্যান্য অর্থনৈতিক বিষয় থেকে আলাদা করে দেখার কথা উল্লেখ করা হয়। বিটিশ সরকার এই প্রস্তাব গ্রহণ করে রেল বাজেটকে সাধারণ বাজেট থেকে আলাদা করার সিদ্ধান্ত নেন।

Budget 2022: ৩১ জানুয়ারি থেকে সংসদে বাজেট অধিবেশন শুরু হবে

৩১ জানুয়ারি সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ-এর (Ram Nath Kovind) ভাষণের মাধ্যমে বাজেট অধিবেশন শুরু হবে। বাজেট ৩১ জানুয়ারি থেকে শুরু ৮ এপ্রিল পর্যন্ত চলবে। মোট দুটি ভাগে বাজেট পেশ করা হবে। বাজেট অধিবেশনের প্রথম ভাগ ৩১ জানুয়ারি থেকে শুরু করে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ১ মাসের বিরতির পর ফের ১৪ মার্চ তারিখে ফের অধিবেশন শুরু হবে এবং এপ্রিল ৮ তারিখ বাজেট পেশ সম্পূর্ণ হবে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Rail Budget, Union Budget 2022

পরবর্তী খবর