Home /News /business /

Post Office Schemes: পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগে হতে পারেন কোটিপতি! কী ভাবে? জানুন বিস্তারিত!

Post Office Schemes: পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগে হতে পারেন কোটিপতি! কী ভাবে? জানুন বিস্তারিত!

এই প্রকল্পে বিনিয়োগ করলে মেয়াদ শেষে কোটিপতি পর্যন্ত হওয়া যেতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: যাঁরা ভবিষ্যতের প্রয়োজনের জন্য সঞ্চয় করতে নিরাপদ জায়গায় অর্থ বিনিয়োগ করতে চান তাঁদের জন্য পোস্ট অফিসের পাবলিক প্রফিডেন্ট ফান্ড (Public Provident Fund) বা PPF একটি খুবই সুরক্ষিত বিকল্প। এই প্রকল্পে বিনিয়োগ করলে মেয়াদ শেষে কোটিপতি পর্যন্ত হওয়া যেতে পারে। দীর্ঘমেয়াদী বিনিয়োগের মাধ্যমে একসঙ্গে বড় অঙ্কের টাকা জড়ো করার জন্য এটি উপযুক্ত উপায়। PPF-এ বিনিয়োগ কম ঝুঁকিপূর্ণ হওয়ার কারণ হল পোস্ট অফিসের সুদের হার সরকার দ্বারা নির্ধারিত হয় এবং বাজারের ওঠানামার প্রভাব এর ওপর পড়ে না। এই দর ত্রৈমাসিক ভিত্তিতে রিভিউ করা হয়। বর্তমানে পোস্ট অফিসের পাবলিক প্রফিডেন্ট ফান্ডে বার্ষিক ৭.১% হারে সুদ প্রদান করা হয়।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ হবে সহজ, এক নজরে দেখে নিন PhonePe-র ৫ ইনভেস্টমেন্ট ফিচার!

পোস্ট অফিস বা যে কোনও ব্যাঙ্কে পাবলিক প্রফিডেন্ট ফান্ড (PPF) অ্যাকাউন্ট খোলা যায়। মাত্র ৫০০ টাকায় এই অ্যাকাউন্ট চালু করা যায় এবং বার্ষিক ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিট করা যেতে পারে। একটি PPF অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর পর্যন্ত হতে পারে। যদিও, ১৫ বছর শেষ হয়ে যাওয়ার পর মেয়াদ আরও ৫ বছর পর্যন্ত মেয়াদ বাড়ানো যায়।

আরও পড়ুন: ৩৫ পয়সার শেয়ার হয়েছে ২০০ টাকা, ৩ বছরে ১ লাখ টাকা হয়েছে ৫ কোটি টাকার বেশি!

যদি প্রতিমাসে ১২,৫০০ টাকা করে PPF অ্যাকাউন্টে ১২,৫০০ টাকা করে ১৫ বছর পর্যন্ত জমা দেওয়া হয় তবে মেয়াদ শেষে মোট অর্থের পরিমাণ হবে ৪০.৬৮ লক্ষ টাকা। এর মধ্যে লগ্নিকারীর ১৫ বছরের বিনিয়োগ হল ২২.৫০ লক্ষ টাকা এবং সুদে আয় হল ১৮.১৮ লক্ষ টাকা। বার্ষিক ৭.১% সুদের হারে ১৫ বছর মেয়াদের হিসেবে এই গণনা করা হয়েছে। সুদের হার পরিবর্তন হলে ১৫ বছরের ম্যাচিউরিটির পর টাকার অঙ্কও বদলে যাবে। এখানে বলে রাখা ভালো, পাবলিক প্রফিডেন্ট ফান্ডে সুদের হার বার্ষিক চক্রবৃদ্ধি হারে হিসেব করা হয়।

আরও পড়ুন: ১ কোটি টাকার লাইফ ইনস্যুরেন্স প্ল্যান? এক নজরে দেখে নিন কত টাকার প্রিমিয়াম দিতে হয়!

PPF প্রকল্পের মাধ্যমে কী ভাবে কোটিপতি হওয়া যাবে?

যদি ১৫ বছর মেয়াদ শেষ হওয়ার পর ২ বার ৫ বছর করে স্কিমের মেয়াদ বাড়ানো যায় তবে কোটি টাকা পর্যন্ত আয় হতে পারে। ২৫ বছর পর মেয়াদ শেষে বিনিয়োগকারীর অ্যাকাউন্টে মোট ১.০৩ কোটি টাকা জমা হবে যার মধ্যে মোট লগ্নির পরিমাণ হল ৩৭.৫০ লক্ষ টাকা এবং সুদ হল ৬৫.৫৮ লক্ষ টাকা। উল্লেখ্য, একটি পাবলিক প্রফিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের মেয়াদ বৃদ্ধি করার জন্য ম্যাচিউরিটির এক বছর আগে আবেদন করতে হবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: India Post, Public Provident Fund

পরবর্তী খবর