• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Policybazaar IPO Opens: পলিসিবাজারের নয়া IPO চালু, অবশ্যই জানতে হবে এই গুরুর্ত্বপূর্ণ বিষয়গুলি!

Policybazaar IPO Opens: পলিসিবাজারের নয়া IPO চালু, অবশ্যই জানতে হবে এই গুরুর্ত্বপূর্ণ বিষয়গুলি!

Policybazaar Opens IPO পলিসিবাজারে নতুন আইপিও

Policybazaar Opens IPO পলিসিবাজারে নতুন আইপিও

এর মাধ্যমে পলিসিবাজারের প্রায় ১৫০০ কোটি টাকার মোট সম্পদের পরিমাণকে আরও বাড়িয়ে তোলা সম্ভব হবে।

  • Share this:

#নয়াদিল্লি: পলিসিবাজার (Policybazaar) তাদের গ্রাহকদের জন্য নিয়ে এসেছে নতুন আইপিও (IPO)। এক নজরে দেখে নেওয়া যাক কোম্পানির সেই নতুন ১০ আইপিও।

১) আইপিও-র তারিখ- নভেম্বরের ১ তারিখ থেকে ইনভেস্টররা তাদের বিড জমা দিতে পারবে এবং এটি বন্ধ হয়ে যাবে ২০২১ সালের ৩ নভেম্বর।

আরও পড়ুন: চাকরি ছাড়ুন! এই গাছ লাগিয়ে বছরে আয় করুন লক্ষ লক্ষ টাকা! মিলবে সরকারি সাহায্যও...

২) মূল্য- প্রতিটি ইক্যুইটি শেয়ারের মুল্য নির্ধারিত করা হয়েছে ৯৪০-৯৮০ টাকা।

৩) অফারের বিবরণ- কোম্পানির তরফে এই আইপিও-র মাধ্যমে প্রায় ৫,৭০০ কোটি টাকা তোলার প্ল্যান করা হয়েছে। এর মধ্যে ফ্রেশ ইস্যু করা হবে প্রায় ৩,৭৫০ কোটি টাকা, সেলের জন্য অফার করা হবে প্রায় ১,৯৬০ কোটি টাকা। এর মাধ্যমে শেয়ার হোল্ডাররা তাদের স্টেক সেল করতে পারবে। এই সেলের অফারের মধ্যে রয়েছে ইনভেস্টর এসভিএফ পাইথন ২ (SVF Python 2) কেম্যান (Cayman)-এর ১,৮৭৫ কোটি টাকার শেয়ার এবং ৮৫ কোটি টাকার শেয়ার রয়েছে আশিস দাহিয়া, অলোক বনসল, শিক্ষা দাহিয়া এবং রাজেন্দ্র সিং কুহারের।

৪) ইস্যুর বিবরণ- নিজেদের ব্র্যান্ডকে প্রতিষ্ঠিত এবং জনপ্রিয় করে তোলার জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে পলিসিবাজারের প্রায় ১৫০০ কোটি টাকার মোট সম্পদের পরিমাণকে আরও বাড়িয়ে তোলা সম্ভব হবে। নতুন নতুন ইনভেস্টমেন্ট বাড়িয়ে তোলা এবং গ্রাহকের সংখ্যা বাড়ানোই এর মূল লক্ষ্য।

আরও পড়ুন: দিনে মাত্র ২০০ টাকা বাঁচিয়ে হয়ে যেতে পারেন ৩২ লক্ষ টাকার মালিক !

৫) ইনভেস্টরদের বিবরণ- একজন ইনভেস্টরকে মিনিমাম ১৫টি ইক্যুইটি শেয়ারের জন্য তাদের বিড জমা দিতে হবে। রিটেল ইনভেস্টের ক্ষেত্রে মিনিমাম ১৪,৭০০ টাকা এবং ম্যাক্সিমাম ১,৯১,১০০ টাকা ইনভেস্ট করা যাবে।

৬) কোম্পানির প্রোফাইল- পিবি ফিনটেক (PB Fintech) তৈরি করেছে ভারতের সব থেকে বড় অনলাইন ইনস্যুরেন্স প্ল্যাটফর্ম পলিসিবাজার। এছাড়াও তাদের আরেকটি অনলাইন প্ল্যাটফর্ম হল পয়সাবাজার (Paisabazaar)। এটি হল অনলাইন ইনস্যুরেন্সে ভারতের সব থেকে বড় মার্কেটপ্লেস।

আরও পড়ুন: সোনা-রুপো নয়! ধনতেরাসে কিনে ফেলুন এই ৩টি জিনিসের একটি, সংসারে কখনও টাকার অভাব হবে না...

৭) আর্থিক কাঠামো- ২০২১ আর্থিক বর্ষে কোম্পানির ক্ষতির পরিমাণ প্রায় ১৫০.২৪ কোটি টাকা। ২০২০ আর্থিক বর্ষে ক্ষতির পরিমাণ ছিল প্রায় ৩০৪.০৩ কোটি টাকা। কিন্তু কোম্পানির গ্রোথের পরিমাণ খুবই ভালো। ২০২১ আর্থিক বর্ষে এর পরিমাণ প্রায় ৮৮৬.৬৬ কোটি, যা ২০২০ আর্থিক বর্ষে ছিল ৭৭১.৩ কোটি টাকা।

৮) রিস্ক- বিজনেস পার্টনারদের কম কমিশনের জন্য তারা তাদের প্রোডাক্ট এই অনলাইন প্ল্যাটফর্ম থেকে তুলে নিয়েছে। বিভিন্ন ধরনের প্রোডাক্টের ওপর কম লাভের জন্য এটি হয়েছে। এছাড়াও কয়েকটি সরকারি নীতি এবং পলিসির জন্য কয়েকটি স্কিম চালু করা সম্ভব হয়নি।

৯) প্রোমোটার এবং ম্যানেজমেন্ট- পিবি ফিনটেক এই কোম্পানি প্রফেশন্যালি দেখাশোনা করলেও বিভিন্ন ধরনের শেয়ার হোল্ডার, ইনভেস্টর এবং কোম্পানি এর সঙ্গে যুক্ত রয়েছে। যাদের স্টেক শেয়ারের পরিমাণ বিভিন্ন ধরনের।

১০) অ্যালটমেন্টের তারিখ- আইপিও-র শেয়ার অ্যালটমেন্টের জন্য নভেম্বরের ১০ তারিখ ফাইনাল করা হয়েছে।

Published by:Sanjukta Sarkar
First published: