Opinion|IUC প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ ট্রাই, কল করলে টাকা কাটবে জিও

Bangla Editor | News18 Bangla
Updated:Oct 10, 2019 12:30 PM IST
Opinion|IUC প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ ট্রাই, কল করলে টাকা কাটবে জিও
Bangla Editor | News18 Bangla
Updated:Oct 10, 2019 12:30 PM IST

#নয়াদিল্ল: নিয়ামক সংস্থারা প্রতিশ্রুতি রাখে না, ফল ভগে গ্রাহকরা। এবার টেলিফোন গ্রাহকদের অন্য নেটওয়ার্কে কল করলেই দিতে হবে চার্জ ৷ ১ জানুয়ারি ২০২০-তে এই চার্জ শূন্য করার কথা আগে জানিয়েছিল ট্রাই (টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া) কিন্তু তাঁরা এই প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছে।

IUC চার্জ অর্থাৎ ইন্টারকানেক্ট ইউজেস চার্জ। ট্রাই ধার্য করা ইন্টারকানেক্ট ইউজেস চার্জের (IUC) জন্য গ্রাহকদের অন্য নেটওয়ার্কে কল করার জন্য অতিরিক্ত মূল্য দিতে হবে। এবার থেকে জিও গ্রাহকরা অন্য নেটওয়ার্কে কল করলে প্রতি মিনিটে ৬ পয়সা হিসেবে চার্জ করবে সংস্থা ৷ ৯ অক্টোবর থেকেই চালু হতে চলেছে এই নয়া নিয়ম ৷ এতদিন জিও থেকে বিনামূল্যেই যে কোনও নেটওয়ার্কে কল করা যেত ৷ সমস্ত আউটগোয়িং কলই ছিল ফ্রি ৷ শেষ তিন বছরে জিও-কে NET IUC হিসেবে অন্য মোবাইল অপারেটর সংস্থাগুলিকে প্রায় ১৩, ৫০০ কোটি টাকা দিতে হয়েছে।

এতদিন সংস্থাকেই দিতে হত এই বিশষ চার্জটি৷ যে কোনও আউটগোইং কলেই আইইউসি চার্জ বসে৷ ১ জানুয়ারি ২০২০-তে এই চার্জ শূন্য করার কথা আগে জানিয়েছিল ট্রাই৷ তবে এই বিশেষ শুল্ক নিয়ে ফের চিন্তাভাবনা শুরু করেছে টেলিকম রেগুলেটরি অব ইন্ডিয়া৷ নির্ধারিত দিনটি আরও পিছিয়ে যেতে পারে বলেই মনে করা হচ্ছে৷ আগে মোবাইল অপারেটরকে প্রতিটি কল কানেক্ট করার জন্য ১৪ পয়সা করে দিতে হয় অন্য মোবাইল সংস্থাকে। ১৯ সেপ্টেম্বর ২০১৭-তে সেই খরচ কমিয়ে হয়েছিল ৬ পয়সা। আর এটাই ১ জানুয়ারি ২০২০-তে এই চার্জ শূন্য হয়ে যাবার কথা বলেছিল ট্রাই।

IUC একটি কন্ট্রোভার্সিয়াল ইস্যু। আইইউসির পক্ষে ও বিপক্ষে উভয়েই বিশদ আলোচনার এই সিধান্ত্য নিয়েছে ট্রাই। এটি একটি প্রগতিশীল এবং প্রত্যাশিত সিদ্ধান্ত কারণ আইপি-ভিত্তিক নেটওয়ার্কগুলির মতো নতুন প্রযুক্তির জন্য ভয়েস কলগুলির দাম এখন সর্বনিম্ন।

প্রযুক্তির বিবর্তনকে মাথায় রেখে ট্রাই উল্লেখ করেছে: "যদি বর্তমান সময়ে ব্যয়ভিত্তিক গার্হস্থ্য সমাপ্তি চার্জের ব্যবস্থা অব্যাহত থাকে, তবে এটি আরও দক্ষ প্রযুক্তি স্থাপনের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে; আরও উদ্ভাবনী এবং গ্রাহক বান্ধব শুল্কের অফার; এবং পরিবর্তে, এটি টেলিযোগযোগ সেবা খাতের বিকাশের জন্য ক্ষতিকারক হবে। "

Loading...

স্বাধীন সংস্থা হিসেবে ট্রাই প্রতিশ্রুতি দিয়েছিল, ২০১৯-এর ডিসেম্বর থেকে IUC চার্জ তুলে দেবে৷ ২০১৭-র ডিসেম্বরে IUC ১৪ পয়সা থেকে কমিয়ে প্রতি মিনিটে ৬ পয়সা করে দেয়৷ ভারত এ বার 5G প্রযুক্তি আনার অপেক্ষায়৷ এই প্রযুক্তিতে প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট স্পিডে ইন্টারনেট পাবেন গ্রাহকরা৷ এ হেন আবহে IUC-কে গুডবাই করাই বুদ্ধিমানের৷

দ্বিতীয়ত, সেই সময় ট্রাই বলেছিল: "আইইউসি'র পক্ষে একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি নিয়ন্ত্রকের পূর্বাভাস প্রদান করবে এবং পরিষেবা প্রদানকারীদের তাদের নেটওয়ার্ক এবং ব্যবসায়ের পরিকল্পনা করতে সক্ষম করবে।"

সেগমেন্টের অপারেটিভ অংশটি হল নিয়ন্ত্রক পূর্বাভাস। "এটি ব্যবসা করা সহজ করার একটি মূল কারণ। এটি একটি মূল অনুমান যা ব্যবসায়ীরা কারখানাগুলি তৈরির জন্য অর্থ বিনিয়োগের আগে তাদের গ্রাহকদের সেবা প্রদানের জন্য দক্ষতা স্থাপন করে থাকে। যদি কোনও নিয়ামক নীতিমালায় ফাঁকা রাখতে থাকেন তবে এটি ইতিমধ্যে প্রকল্পগুলিতে ডুবে থাকা অর্থকে বিপদে ফেলে দেয় এবং ভবিষ্যতের বিনিয়োগের পক্ষে ভাল না।

প্রতিবেদন: সৌনক মিত্র

First published: 12:24:49 PM Oct 10, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर