Home /News /business /
Old Pension Vs NPS: কিছু রাজ্যে চালু পুরনো পেনশন স্কিম, পাল্টা এনপিএস-কে আরও আকর্ষণীয় করতে চলেছে কেন্দ্র!

Old Pension Vs NPS: কিছু রাজ্যে চালু পুরনো পেনশন স্কিম, পাল্টা এনপিএস-কে আরও আকর্ষণীয় করতে চলেছে কেন্দ্র!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Old Pension Vs NPS: ন্যাশনাল পেনশন সিস্টেমকে আরও আকর্ষণীয় করার পরিকল্পনা নিয়েছে মোদি সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনা নিয়ে তীব্র জল্পনা চলছে। শোনা যাচ্ছে এই নিয়ে কেন্দ্রীয় ক্যাবিনেটে আলোচনা হচ্ছে বিস্তর। তবে সিদ্ধান্ত আপাতত আইনমন্ত্রকের হাতে। তারা যে সিদ্ধান্ত নেবে, সেই সিদ্ধান্ত অনুযায়ীই কেন্দ্রীয় সরকার পদক্ষেপ করবে বলে জানা গেছে। তবে এই পরিস্থিতিতে ন্যাশনাল পেনশন সিস্টেমকে আরও আকর্ষণীয় করার পরিকল্পনা নিয়েছে মোদি সরকার।

আরও পড়ুন:  Modi Government: মোদি সরকারের বিরাট পরিকল্পনা! বেঙ্গালুরু থেকে মাইসোর, ৩ ঘণ্টার পথ মাত্র ৭৫ মিনিটেই অতিক্রান্ত!

পুরনো পেনশন স্কিমে চাকুরিজীবীরা অবসরকালীন টাকা পেতেন শেষ বেতনের উপর ভিত্তি করে। অর্থাৎ শেষ পাওয়া বেতনের ৫০ শতাংশ পেনশন পাওয়া যায়। তার সঙ্গে অন্যান্য সুযোগসুবিধা আছে। একই সঙ্গে পুরনো পেনশন স্কিমে অবসরভাতার উপর কোনও কর দিতে হত না। অন্যদিকে এনপিএস-এ বাধ্যতামূলকভাবে বেতনের ১০ শতাংশ অর্থ দিতে হয় কর্মচারিকে। ২০১৯ সালে তা বাড়িয়ে ১৪ শতাংশ করা হয়েছে। বাকিটা সরকার দেয়।

আরও পড়ুন:  Petrol Diesel New Price in Kolkata: ১১২-র কাছাকাছি পেট্রোল, সেঞ্ুরির দিকে ডিজেল! বৃহস্পতিবারও বহাল থাকছে মূল্যবৃদ্ধি

অবসরের পর সেই জমানো অর্থের ৬০ শতাংশ একলপ্তে তুলতে পারেন কর্মচারীরা। এতে কোনও কর দিতে হয় না। বাকি ৪০ শতাংশ অর্থ সরকারি কর্তৃপক্ষের নিয়ন্ত্রিত এবং নথিভুক্ত বিমা সংস্থা থেকে অ্যানুইটি কেনার জন্য বিনিয়োগ করতে হয়। সেই অ্যানুইটির উপর যে সুদ পাওয়া যায়, তাই মাসিক পেনশন হিসেবে পান অবসরপ্রাপ্ত কর্মীরা। পাশাপাশি এই টাকার উপর আয়করও দিতে হয়। এখন এই ৪০ শতাংশটাকে বাড়িয়ে ৬০ শতাংশে করতে চাইছে কেন্দ্র। তাহলে এই পেনশন কর্মচারীদের শেষ বেতনের ৪৫ শতাংশ হবে। শুধু তাই নয়, অবসরগ্রহণের সময় কর্মীরা চাইলে তাঁদের সঞ্চিত সম্পদের পুরোটা তুলে নিতেও পারবেন।

আরও পড়ুন:  7th Pay Commission: বিরাট আপডেট! মোদি সরকারের কর্মীদের জন্য বিশাল খবর! ৩১ মার্চের মধ্যে এই কাজটি সারলেই পাবেন ৪,৫০০ টাকা

তবে ইতিমধ্যেই পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনতে চাইছে একাধিক রাজ্য। ২০২২-এর বাজেটে রাজস্থানের গেহলট সরকার রাজ্য সরকারি কর্মচারিদের জন্য পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার ঘোষণা করেছে। একই পথে হাঁটছে ছত্তিসগঢ় সরকারও। ২০২১-এর বিধানসভা ভোটের আগে তামিলনাড়ুর শাসক দল ডিএমকে-ও পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে ক্ষমতায় ফেরার পর এখনও পর্যন্ত এই নিয়ে কোনও পদক্ষেপ করেনি তারা।

প্রসঙ্গত, ২০০৪ সালে ন্যাশনাল পেনশন স্কিম (এনপিএস) চালু করেছে কেন্দ্রীয় সরকার। যাঁরা ২০০৪ সালের ১ জানুয়ারি বা তারপর চাকরি শুরু করেছেন, তাঁরা নয়া পেনশন কাঠামোর আওতায় পড়েন। তবে কোনও রাজ্যে ন্যাশনাল পেনশন স্কিম চালু করা হবে কিনা, সেই সিদ্ধান্ত নিতে পারে সংশ্লিষ্টি রাজ্য সরকার। ২০২২-এর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ৫০ লক্ষেরও বেশি রাজ্য সরকারি কর্মচারী এবং ২২ লক্ষের বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এনপিএস-এর সুবিধাভোগী।

First published:

Tags: NPS, Pension scheme

পরবর্তী খবর