• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Income Tax: নতুন না পুরনো ইনকাম ট্যাক্স নিয়ম ? আপনার জন্য লাভজনক কোনটা বুঝে নিন..

Income Tax: নতুন না পুরনো ইনকাম ট্যাক্স নিয়ম ? আপনার জন্য লাভজনক কোনটা বুঝে নিন..

Income Tax: অনেক করদাতা নতুন ফ্রেমওয়ার্ক বেছে নিলেও তাঁরা নতুন নিয়মে বিনিয়োগ করতে রাজি নয় যেখানে ট্যাক্স রেট কম।

Income Tax: অনেক করদাতা নতুন ফ্রেমওয়ার্ক বেছে নিলেও তাঁরা নতুন নিয়মে বিনিয়োগ করতে রাজি নয় যেখানে ট্যাক্স রেট কম।

Income Tax: অনেক করদাতা নতুন ফ্রেমওয়ার্ক বেছে নিলেও তাঁরা নতুন নিয়মে বিনিয়োগ করতে রাজি নয় যেখানে ট্যাক্স রেট কম।

  • Share this:

#নয়াদিল্লি: আর্থিক বর্ষ ২০২০-২১-এর জন্য ইনকাম ট্যাক্সের নতুন নিয়ম কার্যকর হয়েছে ২০২০ সালের ১ এপ্রিল থেকে। ইনকাম ট্যাক্স আইন ১৯৬১-এর সেকশন ১১৫বিএসি অনুযায়ী নতুন নিয়ম জারি করা হয়েছে। ইনকাম ট্যাক্সের নতুন নিয়ম অনুযায়ী ট্রাভেল, শিক্ষা, হোম লোন ইত্যাদির ক্ষেত্রে বিভিন্ন ধরনের ট্যাক্স ছাড় এবং ট্যাক্স নির্ধারণ করা হয়েছে। টাকার পরিমাণের ওপর সুদের পরিমাণ কম-বেশি করা হয়েছে।

আরও পড়ুন: হোম লোনের জন্য আবেদন করার সময় কী কী করবেন আর কী করবেন না?

কনভার্সন রেশিও ২০২১

চার্টার্ড ক্লাব রিভিলসের ফাউন্ডার করণ বাত্রা (Karan Batra) জানিয়েছেন যে, দুই ধরনের হাই নেটওয়ার্ক দ্বারা তাঁর প্রায় ১০০ ক্লায়েন্ট বেছে নিয়েছেন ইনকাম ট্যাক্সের নতুন নিয়ম। আহমেদাবাদের আরসিএসপিএইচ অ্যান্ড অ্যাসোসিয়েটসের রাজু শাহ (Raju Shah) জানিয়েছেন যে, ৭০০-র ওপর ক্লায়েন্টের মধ্যে প্রায় ১৮ থেকে ২০ জন বেছে নিয়েছেন ইনকাম ট্যাক্সের নতুন নিয়ম। অনেক করদাতা নতুন ফ্রেমওয়ার্ক বেছে নিলেও তাঁরা নতুন নিয়মে বিনিয়োগ করতে রাজি নয় যেখানে ট্যাক্স রেট কম।

আরও পড়ুন: জনধন অ্যাকাউন্টে বিনামূল্যে পেয়ে যাবেন ২.৩০ লক্ষ টাকার সুবিধা, দেখে নিন কীভাবে ....

কারা বেছে নিতে পারবে নতুন নিয়ম

কেপিবি অ্যাসোসিয়েটসের পার্টনার পারস সাওলা (Paras Savla) জানিয়েছেন যে, নতুন ইনকাম ট্যাক্স আইনে কারা কেমন ছাড় এবং সুবিধা পাবে সেই বিষয়টি এখনও পরিষ্কার নয়। নতুন ইনকাম ট্যাক্স আইনের মাধ্যমে একজন আর্থিক বর্ষের শেষে নতুন নিয়ম অনুযায়ী কম ট্যাক্স লায়াবিলিটি সিলেক্ট করতে পারবে। যে সকল করদাতা নতুন ইনকাম ট্যাক্স নিয়ম বেছে নেবে তাদের ধারা ৮০সি অনুযায়ী লকিং মানি থেকে দূরে থাকতে হবে। যারা ৩ থেকে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে পছন্দ করে তাদের এই বিষয়টি মাথায় রাখা দরকার।

আরও পড়ুন: এখনও আসেনি পিএম কিষানের দশম কিস্তির টাকা ? দেখে নিন কী করতে হবে....

নতুন ইনকাম ট্যাক্সের নিয়ম

নতুন ইনকাম ট্যাক্সের নিয়মে ৫ শতাংশের লোয়ার ট্যাক্স স্ল্যাব রাখা হয়নি। এই সুবিধা হায়ার স্ল্যাবেও রাখা হয়নি। নতুন এই ইনকাম ট্যাক্সের নিয়ম কম আয়ের গ্রুপের কাছে খুবই ভালো, যারা কোনও ধরনের পেপারওয়ার্ক করতে চায় না তাদের কাছে সুবিধাজনক। যারা নতুন কর দিচ্ছে এবং যাদের আয় ৭.৫ লাখ টাকার কম তারা নতুন ইনকাম ট্যাক্স নিয়মের সুবিধা পাবে। কিন্তু যাদের আয় ১০ লাখ টাকার বেশি তাদের জন্য পুরনো ইনকাম ট্যাক্স নিয়ম সুবিধাজনক। করোনা মহামারীর সময় যারা বিনিয়োগ করতে পারেনি, যারা নতুন করে আয় করা শুরু করেছে এবং বিনিয়োগ করতে চায় একটি ফান্ড গড়ে তোলার জন্য, তাদের জন্য নতুন ইনকাম ট্যাক্স নিয়ম খুবই কার্যকরী লোয়ার ট্যাক্স সিস্টেমের জন্য।

ওয়ান টাইম সুইচ

যারা বেতন পায় তারা যে কোনও বছরে নতুন ও পুরনো ইনকাম ট্যাক্স নিয়ম বেছে নিতে পারবে। তাদের পুরনো নিয়ম থেকে নতুন নিয়মে সুইচ করতে কোনও অসুবিধা নেই। কিন্তু যারা সেলফ এমপ্লয়েড তাদের একবারই বেছে নিতে হবে ইনকাম ট্যাক্সের নিয়ম।

Published by:Dolon Chattopadhyay
First published: