Home /News /business /
Union Budget 2022: বাজেট বুঝতে চান সহজে? দেখে নিন এই শব্দগুলির মানে

Union Budget 2022: বাজেট বুঝতে চান সহজে? দেখে নিন এই শব্দগুলির মানে

Union Budget 2022, ইউনিয়ন বাজেট

Union Budget 2022, ইউনিয়ন বাজেট

Union Budget 2022: বাজেট সম্পূর্ণ ভাবে বোঝার জন্য এই ফিনান্সিয়াল টার্মগুলির সম্বন্ধে ধারণা থাকা অত্যন্ত জরুরি।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা অতিমারির তৃতীয় ঢেউ চলাকালীন পেশ করা হচ্ছে ২০২২-২৩ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022)। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট অধিবেশন শুরু করবেন। প্রতিবারের ন্যায় এবছরও বাজেটে (Union Budget 2022) নতুন ঘোষণা, সংযোজন এবং সংশোধন করা হবে। অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময় বিভিন্ন অর্থনৈতিক বিশেষণের ব্যবহার করবেন যেমন ইনফ্লেশন, ফিসকাল ডেফিসিট বা ফিসকাল পলিসি। বাজেট সম্পূর্ণ ভাবে বোঝার জন্য এই ফিনান্সিয়াল টার্মগুলির সম্বন্ধে ধারণা থাকা অত্যন্ত জরুরি।

বাজেটে অধিবেশনে ব্যবহার করা হয় এমন কয়েকটি ফিনান্সিয়াল টার্ম নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হল।

আরও পড়ুন: আশা জাগিয়ে রাজ্যে আরও কমল আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সংক্রামিত ৪৫৪৬

অ্যানুয়াল ফিনান্সিয়াল স্টেটমেন্ট (Annual Financial Statement)

কেন্দ্রীয় বাজেটের আরেক নাম হল বার্ষিক আর্থিক বিবৃতি বা অ্যানুয়াল ফিনান্সিয়াল স্টেটমেন্ট (এএফএস)। সরকার প্রত্যেক আর্থিক বর্ষের সমস্ত আয়-ব্যয়ের হিসেবের বিস্তারিত বিবরণ এই স্টেটমেন্টের মাধ্যমে সংসদে পেশ করে।

ইকোনোমিক সার্ভে (Economic Survey)

কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় প্রতি বছির বাজেটের আগে একটি অর্থনৈতিক সমীক্ষা পেশ করে। এই সার্ভেতে বিগত আর্থিক বর্ষের সমস্ত আয়-ব্যয়ের হিসেবের বিস্তারিত বিবরণ দেওয়া হয় যা দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির ওপর আলোকপাত করে।

ইনফ্লেশন (Inflation)

মুদ্রাস্ফীতির ইংরেজি শব্দ হল ইনফ্লেশন। একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে দেশে বিভিন্ন পণ্য এবং পরিষেবার মূল্য বৃদ্ধির পরিমানগত পরিমাপকে মুদ্রাস্ফীতি বলা হয়। একে সাধারণত শতাংশ (%) সূচকে প্রকাশ করা হয়।

ফিসকাল পলিসি (Fiscal Policy)

ফিসকাল পলিসি একটি আর্থিক বর্ষের আনুমানিক কর আদায় এবং ব্যয়ের বিস্তারিত বিবরণ প্রদান করে। দেশের অর্থনৈতিক পরিস্থিত নির্ধারণে ফিসকাল পলিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন -কোন ক্ষেত্রে ছাড় আর কোন ক্ষেত্রে বাড়তি বরাদ্দ! বিশেষজ্ঞদের পরামর্শ কি শুনবেন নির্মলা?

ফিসকাল ডেফিসিট (Fiscal Deficit)

যখন কোনও একটি আর্থিক বর্ষের ব্যয়ের পরিমান আয়ের তুলনায় বেশি হয় তখন তাকে ফিসকাল ডেফিসিট বা রাজস্ব ঘাটতি বলা হয়। ভারতের মতো উন্নয়নশীল দেশগুলির ক্ষেত্রে ৪% পর্যন্ত ফিসকাল ডেফিসিটকে আদর্শ মনে করা হয়।

কাস্টমস ডিউটি (Customs Duty)

কাস্টমস ডিউটি হল একধরনের শুল্ক যা বিদেশে কোনও পণ্য আমদানি/রপ্তানি করার সময় ধার্য করা হয়। আমদানিকৃত/রপ্তানিকৃত পণ্য ব্যবহারকারী গ্রাহকদেরই এই শুল্ক প্রদান করতে হয়। যেহেতু কাস্টমস ডিউটিকে জিএসটি থেকে আলাদা করে রাখা হয় তাই সরকার চাইলে এই শুল্কের দরে পরিবর্তন করতে পারে।

গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স বা জিএসটি (Goods and Services Tax)

কোনও পণ্য বা পরিষেবা ব্যবহার করার জন্য দেশের সকল নাগরিকদের একটি নির্দিষ্ট হারে কর প্রদান করতে হয়। ভারতীয় পরোক্ষ ট্যাক্সের এই সিস্টেমকে জিএসটি বলা হয়। বর্তমানে সরকার ৫%, ১২%, ১৮% এবং ২৮% হারে জিএসটি ধার্য করে।

First published:

Tags: Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর