Home /News /business /
Pension Rules: শীঘ্রই পরিবর্তন হবে পেনশনের নিয়ম? ৭৩ লক্ষ পেনশনভোগীর জীবনকে সহজ করবে এই পদক্ষেপ!

Pension Rules: শীঘ্রই পরিবর্তন হবে পেনশনের নিয়ম? ৭৩ লক্ষ পেনশনভোগীর জীবনকে সহজ করবে এই পদক্ষেপ!

Pension Rules: এই পদক্ষেপের কারণে ৭৩ লক্ষেরও বেশি পেনশনভোগীরা উপকৃত হবেন বলে অনুমান করা হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: পেনশনভোগীদের (Pensioners) জন্য সুখবর! একটি কেন্দ্রীয় পেনশন বিতরণ ব্যবস্থা স্থাপন করার পরিকল্পনা করছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। সূত্রের খবর অনুযায়ী, ২৯ ও ৩০ জুলাইয়ে অনুষ্ঠিত বৈঠকে এই প্রস্তাবটি নিয়ে আলোচনা করতে পারে অবসর তহবিল সংস্থা। এই পদক্ষেপের কারণে ৭৩ লক্ষেরও বেশি পেনশনভোগীরা উপকৃত হবেন বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: বিপুল সস্তা হল সোনা, গত ৯ মাসের নিরিখে সর্বনিম্ন, দেখে নিন ১০ গ্রামের দাম

বর্তমানে সারা দেশে ছড়িয়ে রয়েছে EPFO-এর ১৩০টিরও বেশি রিজিওনাল অফিস। এক একটি নির্দিষ্ট অঞ্চলের পেনশনভোগীদের একটি নির্দিষ্ট তারিখে পেনশন বিতরণ করে এই অফিসগুলি। এই কারণে একই দিনে পেনশন পাওয়ার পরিবর্তে বিভিন্ন অঞ্চলের পেনশনভোগীরা বিভিন্ন দিনে পেনশন পেয়ে থাকেন। কেন্দ্রীয় পেনশন বিতরণ ব্যবস্থার অধীনে, একবারে টাকা দেওয়া হবে লক্ষ লক্ষ পেনশনভোগীদের। এই নতুন সিস্টেমকে বাস্তবায়িত করার জন্য, সমস্ত তথ্য রিজিওনাল অফিস থেকে কেন্দ্রীয় ডেটাবেসের অধীনে একত্রিত করা হবে। এটি আর্থিক সুবিধাগুলিকে ৭৩ লক্ষেরও বেশি পেনশনভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করতে সহায়তা করবে।

আরও পড়ুন: সহজেই আয় করতে পারবেন ৪ লক্ষ টাকা, বুঝে নিন কীভাবে শুরু করবেন এই ব্যবসা

গত বছর, C-DAC দ্বারা একটি কেন্দ্রীভূত আইটি-সক্ষম সিস্টেম বিকাশের প্রস্তাবকে অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক। এর আগে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক উল্লেখ করেছিল যে “কাজ ভালোভাবে হওয়ার জন্য এবং উন্নত পরিষেবা সরবরাহ করার জন্য ফিল্ড কার্যকারিতাগুলি পর্যায়ক্রমে স্থানান্তরিত হবে একটি কেন্দ্রীয় ডাটাবেসে।“ এছাড়া উল্লেখ করা হয় যে কেন্দ্রীভূত সিস্টেমটি সমস্ত সদস্যের পিএফ অ্যাকাউন্টের ডি-ডুপ্লিকেশন করবে এবং সুবিধা দেবে একীভূতকরণের। এর ফলে চাকরি পরিবর্তন করার সময় অ্যাকাউন্ট স্থানান্তর করার প্রয়োজন হবে না।“

আরও পড়ুন: পেট্রোল-ডিজেলের নয়া রেট জারি, গাড়ির ট্যাঙ্ক ফুল করার আগে চেক করে নিন দাম

পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতর (DoPPW) জুনের শুরুতে বলেছিল যে পেনশনভোগীদের জীবনযাত্রা আরও সহজ করার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) সঙ্গে যুক্ত হয়ে একটি সমন্বিত পেনশন পোর্টাল তৈরি করার পরিকল্পনা করা হচ্ছে। মন্ত্রকের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, পেনশনভোগীদের নির্বিঘ্ন পরিষেবা প্রদান করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে DoPPW ও SBI-এর বর্তমান পোর্টালগুলিকে সংযুক্ত করে তৈরি করা হবে একটি সমন্বিত পেনশন পোর্টাল। পেনশনভোগী ও ব্যাঙ্কের লাইফ সার্টিফিকেট জমার ক্ষেত্রে ডিজিটাল লাইফ সার্টিফিকেট (Digital Life Certificate) ও ফেস অথেনটিকেশন টেকনোলজি (Face Authentication Technology) একটি গেম চেঞ্জার হবে বলেও উল্লেখ করা হয়েছিল এই বিবৃতিতে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: EPFO, Pension

পরবর্তী খবর