• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Life Insurance: লাগতে পারে ঝটকা, আগামী বছর থেকে বাড়তে চলেছে লাইফ ইনস্যুরেন্সের প্রিমিয়ামের মূল্য!

Life Insurance: লাগতে পারে ঝটকা, আগামী বছর থেকে বাড়তে চলেছে লাইফ ইনস্যুরেন্সের প্রিমিয়ামের মূল্য!

লাগতে পারে ঝটকা, আগামী বছর থেকে বাড়তে চলেছে লাইফ ইনস্যুরেন্সের প্রিমিয়ামের কিস্তির মূল্য!

লাগতে পারে ঝটকা, আগামী বছর থেকে বাড়তে চলেছে লাইফ ইনস্যুরেন্সের প্রিমিয়ামের কিস্তির মূল্য!

বড় বড় রিইনস্যুরেন্স কোম্পানিগুলো পরের বছর থেকে নিজেদের শুল্ক বাড়াতে পারে। আর এর বোঝা জীবন বীমা সংস্থাগুলি তাদের গ্রাহকদের উপর চাপাতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী বছর অর্থাৎ ২০২২ সাল থেকেই লাইফ ইনস্যুরেন্সের প্রিমিয়ামের কিস্তির মূল্য প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে খবর। অর্থাৎ যাঁরা লাইফ ইনস্যুরেন্সে বিনিয়োগ করেন, তাঁদের পরের বছর থেকেই দিতে হবে এখনকার প্রিমিয়ামের কিস্তির তুলনায় বেশি টাকা।

আরও পড়ুন: আজ কত টাকা বদলাল পেট্রোল ও ডিজেলের দাম, দেখে নিন আপনার শহরে তেলের লেটেস্ট দাম

একটি রিপোর্ট অনুযায়ী, বড় বড় রিইনস্যুরেন্স কোম্পানিগুলো পরের বছর থেকে নিজেদের শুল্ক বাড়াতে পারে। আর এর বোঝা জীবন বীমা সংস্থাগুলি তাদের গ্রাহকদের উপর চাপাতে পারে। তাই ২০২২ সাল থেকেই লাইফ ইনস্যুরেন্সের গ্রাহকদের দিতে হবে ৪০ শতাংশ পর্যন্ত বেশি প্রিমিয়াম।

আরও পড়ুন: ভারতে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড ‘১২৩৪৫৬’ না, বেশি জনপ্রিয় পাসওয়ার্ড হল, 'Password'

আসলে রিইনস্যুরেন্স হল জীবন বীমা কোম্পানিগুলির এক ধরনের ইনস্যুরেন্স। জীবন বীমা কোম্পানিগুলো নিজেদের বিভিন্ন রকমের ঝুঁকি কভার করার জন্য রিইনস্যুরেন্স কোম্পানিগুলিকে শুল্ক জমা দেয়। প্রিমিয়ামের রাশি বাড়ার ফলে ইনস্যুরেন্স কোম্পানির মুনাফাও বেড়ে যেতে পারে। কিন্তু এর ফলে বিভিন্ন ধরনের জীবন বীমার পলিসি নিয়ে আগ্রহ কমে যাওয়ার সম্ভাবনা থাকে। কারণ এখন সকলেই জীবন বীমা এবং অন্যান্য বীমা প্রোডাক্ট নিয়ে বেশি সচেতন। এই ধরনের সকল জীবন বীমা লম্বা সময় ধরে চালাতে হয় বলে অনেকেই এখানে বিনিয়োগ করতে আগ্রহী নয়। এর মধ্যে জীবন বীমার প্রিমিয়ামের খরচ আরও বেড়ে গেলে জীবন বীমা নিয়ে মানুষের আগ্রহ আরও কমে যেতে পারে।

নিজেদের ভবিষ্যৎ জীবনকে সুরক্ষিত করার জন্য এই ধরনের জীবন বীমায় বিনিয়োগ করা হয়। বাজারে বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের বীমা রয়েছে। ২০২২ সাল থেকে এই সকল জীবন বীমার প্রিমিয়ামের খরচই বাড়তে চলেছে।

আরও পড়ুন: আরও উন্নত দেশের রাস্তাঘাট, ঝাড়খণ্ডের সড়ক নির্মাণের জন্য কেন্দ্রীয় সরকার বিনিয়োগ করবে প্রায় ১ লাখ কোটি টাকা!

৪০ শতাংশ পর্যন্ত বাড়বে প্রিমিয়াম:

রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, ২০২২ সালে প্রিমিয়ামের রাশি ২০ থেকে ৪০ শতাংশ বেড়ে যেতে পারে। এর কারণ হল কিছু সময় ধরে রিইনস্যুরেন্স কোম্পানিগুলোর কাছে বেশি সংখ্যায় ইনস্যুরেন্স ক্লেম জমা পড়ছে। এর ফলে রিইনস্যুরেন্স কোম্পানিগুলোর ক্ষতির পরিমাণ বাড়তে শুরু করেছে। এই ক্ষতির পরিমাণ কমানোর জন্য ২০২২ সাল থেকেই তারা বাড়াতে চলেছে প্রিমিয়ামের খরচ। কয়েকটি কোম্পানি এই শুল্ক না-বাড়ানোর জন্য গ্লোবাল ইনস্যুরেন্স কোম্পানির সঙ্গে কথা বলতে শুরু করেছে। কিন্তু মনে করা হচ্ছে, ২০২২ সাল থেকেই ৪০ শতাংশ হারে বেড়ে যাবে জীবন বীমার প্রিমিয়াম। এর সরাসরি প্রভাব পড়বে বিভিন্ন ধরনের পলিসি বিক্রির ওপর।

বিশেষজ্ঞদের মতামত:

করোনার জন্য অনেক দিন থেকেই ইনস্যুরেন্স ক্লেমের পরিমাণ বেড়ে চলেছে। যার জেরে রিইনস্যুরেন্স কোম্পানিগুলোর ক্ষতির পরিমাণও বেড়ে চলেছে। আর সেই কারণেই তারা বাড়াতে চলেছে প্রিমিয়ামের খরচ। এই বিষয়ে বিগত ৬ মাস ধরে আলোচনা হয়ে আসছে। ফলে এই বিষয়টিকে আর আটকে রাখা যাবে না বলেই মত বিশেষজ্ঞদের। এই জন্য আইআরডিএআই (IRDAI)-এর কাছে আবেদনপত্রও জমা দেওয়া হয়েছে। তাই ২০২২ সাল থেকেই বাড়তে চলেছে জীবন বীমার প্রিমিয়ামের খরচ।

Published by:Dolon Chattopadhyay
First published: