• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • ভারতে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড ‘১২৩৪৫৬’ না, বেশি জনপ্রিয় পাসওয়ার্ড হল, 'Password'

ভারতে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড ‘১২৩৪৫৬’ না, বেশি জনপ্রিয় পাসওয়ার্ড হল, 'Password'

Nordpass সংস্থার গবেষণা অনুযায়ী, 'iloveyou', 'krishna', 'sairam', 'omsairam'-এর মতো শব্দও পাসওয়ার্ড হিসেবে বেশি ব্যবহার করে ভারতের মানুষজন।

Nordpass সংস্থার গবেষণা অনুযায়ী, 'iloveyou', 'krishna', 'sairam', 'omsairam'-এর মতো শব্দও পাসওয়ার্ড হিসেবে বেশি ব্যবহার করে ভারতের মানুষজন।

Nordpass সংস্থার গবেষণা অনুযায়ী, 'iloveyou', 'krishna', 'sairam', 'omsairam'-এর মতো শব্দও পাসওয়ার্ড হিসেবে বেশি ব্যবহার করে ভারতের মানুষজন।

  • Share this:

#নয়াদিল্লি: পাসওয়ার্ড নিয়ে গবেষণায় উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। সেই তথ্য অনুযায়ী, ভারতের সব থেকে জনপ্রিয় পাসওয়ার্ড ১২৩৪৫৬ নয়। আসলে সকলেই মনে করতো যে, ভারতে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড হল, ১২৩৪৫৬। কিন্তু গবেষণা থেকে উঠে আসা তথ্য বলছে অন্য কথা। তথ্য বলছে ভারতের সব থেকে বেশি জনপ্রিয় পাসওয়ার্ড হল, 'Password'। ভারতের পাশাপাশি জাপানেও সর্বাধিক জনপ্রিয় পাসওয়ার্ড হিসেবে 'Password'-ই ব্যবহার করা হয়। বৃহস্পতিবার এক গবেষণায় উঠে এসেছে মজার এই তথ্য। আর এই বিষয়টি প্রকাশ্যে এনেছে "Nordpass" নামের একটি সংস্থা।

আরও পড়ুন: আরও উন্নত দেশের রাস্তাঘাট, ঝাড়খণ্ডের সড়ক নির্মাণের জন্য কেন্দ্রীয় সরকার বিনিয়োগ করবে প্রায় ১ লাখ কোটি টাকা!

‘Nordpass’ সংস্থার গবেষণা অনুযায়ী, পাসওয়ার্ড ছাড়া 'iloveyou', 'krishna', 'sairam', 'omsairam'-এর মতো শব্দও পাসওয়ার্ড হিসেবে বেশি ব্যবহার করে ভারতের মানুষজন। সেই সংস্থার মতে 'qwerty' কি-বোর্ডের কি (Key) অনুসারে বেশির ভাগ মানুষই পাসওয়ার্ড তৈরি করে থাকে। সেই ক্ষেত্রে পাশাপাশি লেটার বা অক্ষরের দিকেই বেশি ঝোঁক হয় সকলের। তাই মনে করা হয় যে, ১২৩৪৫৬ পাসওয়ার্ড হিসেবে খুবই জনপ্রিয় এবং বেশির ভাগ লোকজনই তা ব্যবহার করে থাকে। কিন্তু শুধুমাত্র ভারতেই নয়, এই ধরনের পাসওয়ার্ডের জনপ্রিয়তা রয়েছে অন্যান্য দেশেও।

আরও পড়ুন:  মালামাল হওয়া সময়ের অপেক্ষা মাত্র! ২০ টাকা শেয়ারের দাম ₹৯,৯৮৫, ₹২০ হাজার বিনিয়োগে ১ কোটি!

ভারতে পুরুষ এবং মহিলা উভয়েই পাসওয়ার্ডের ক্ষেত্রে নাম ও ভালোবাসার শব্দ ব্যবহার করে থাকে। এ ছাড়াও ভারতে জনপ্রিয় পাসওয়ার্ডের তালিকায় রয়েছে-- ১২৩৪৫৬৭৮৭৯, ১২৩৪৫৬৭৮, india123, 1qaz@WSX, 123123, abcd1234 ও 1qaz। পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে ভারতের সঙ্গে অন্যান্য দেশের কিছুটা মিল থাকলেও বেশ কিছু অমিলও রয়েছে। যে সব দেশে ফ্রেঞ্চ বা ফরাসি ভাষার চল রয়েছে, সেখানে 'qwerty'-রই সংস্করণ 'aazerty' দিয়ে বেশির ভাগ পাসওয়ার্ড তৈরি হয়। বিশ্বের বেশির ভাগ দেশেই 'qwerty' কি-বোর্ডের পরিবর্তে স্থানীয় ভাষার অক্ষরগুলো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা হয়।

আরও পড়ুন: মাদক পাচার মামলায় সহযোগিতা না করলে কড়া পদক্ষেপ, অ্যামাজনকে কড়া বার্তা মধ্য প্রদেশ সরকারের !

পাসওয়ার্ড সংক্রান্ত Nordpass সংস্থার গবেষণা অনুযায়ী, বিশ্বের ৫০টি দেশের মধ্যে ৪৩টি দেশেই এক নম্বর পাসওয়ার্ডে রয়েছে ১২৩৪৫৬। যদিও ভারতের সব থেকে জনপ্রিয় পাসওয়ার্ড হল-- Password। এই জায়গায় পুরো বিশ্বের সঙ্গে তফাৎ রয়েছে আমাদের দেশের। কারণ 'qwerty' কি-বোর্ডের ধরনের উপরে ভিত্তি করেই ভারতে বেশির ভাগ পাসওয়ার্ড তৈরি হয়। কিন্তু সহজ পাসওয়ার্ড হওয়ার কারণে বেশির ভাগ ক্ষেত্রেই হ্যাকারদের আক্রমণের মুখে পড়তে হয় আমাদের ভারতীয় পাসওয়ার্ডগুলোকেই। গবেষণায় জানা গিয়েছে যে, এই ধরনের ২০০টি পাসওয়ার্ডের মধ্যে ৬২টি পাসওয়ার্ড সহজেই ক্র্যাক করা যায়। এই জন্য নিজেদের অ্যাকাউন্টের সুরক্ষার জন্য সুরক্ষিত পাসওয়ার্ড ব্যাবহার করা দরকার। নিজেদের নাম, জন্ম-তারিখ ইত্যাদি কমন বিষয় না-বেছে অন্যান্য অক্ষর, সংখ্যা এবং শব্দ বেছে নিতে হবে সুরক্ষিত পাসওয়ার্ড তৈরি করার জন্য। এ ছাড়াও নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য কিছু দিন অন্তর অন্তর এই পাসওয়ার্ড বদলানো দরকার।

Published by:Dolon Chattopadhyay
First published: