Home /News /business /
LIC IPO: এলআইসি আইপিও-তে বিনিয়োগকারীদের জন্য ধাক্কা ! লাগাতার পড়ছে শেয়ারের মূল্য

LIC IPO: এলআইসি আইপিও-তে বিনিয়োগকারীদের জন্য ধাক্কা ! লাগাতার পড়ছে শেয়ারের মূল্য

LIC IPO: বিশেষজ্ঞরা বলছেন সারাবিশ্বের মুদ্রাস্ফীতি এর জন্য দায়ী। তাছাড়া দায় রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিরও।

  • Share this:

    #কলকাতা: লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া-- দেশের সর্ববৃহৎ আইপিকে নিয়ে গত কয়েক মাস ধরেই বিনিয়োগকারীরা পাখির চোখ করে রেখেছিলেন। অনেকেই আশা করছিলেন ভালো রিটার্ন আসবে। কিন্তু ভালো রিটার্ন তো দূরের কথা এখন রীতিমত সিঁদুরে মেঘ দেখছেন বিনিয়োগকারীরা। এলআইসি-র শেয়ার মূল্য লাগাতার পড়ছে। চলতি সপ্তাহের শুরুতেই এলআইসি শেয়ারের দাম রেকর্ড অঙ্কে নেমে এসেছে। লিস্টিং হওয়ার পর এই প্রথমবার এই বীমা কোম্পানির শেয়ারের মূল্য ৮০০ টাকার নিচে এসেছে। সোমবার এলআইসি-র শেয়ারমূল্য ৭৭৫ টাকা ৪০ পয়সা ছিল। উল্লেখ্য বাজারে আসার পর কয়েক সপ্তাহের মধ্যে এই স্টকের মূল্য ১১% কমে এসেছে। স্বাভাবিকভাবেই এই পরিসংখ্যান বিনিয়োগকারীদের কপালে চিন্তার ভাঁজ ফেলছে।

    আরও পড়ুন: HDFC ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বড় ধাক্কা! বাড়তে চলেছে ঋণের বোঝা

    বিশেষজ্ঞরা বলছেন সারাবিশ্বের মুদ্রাস্ফীতি এর জন্য দায়ী। তাছাড়া দায় রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিরও। এই ঘটনাগুলির ফলে গোটা শেয়ারবাজারে খানিকটা যেন টলমল। এই অস্থিরতার মধ্যেই এলআইসি শেয়ারের দাম ক্রমাগত কমছে। মধ্যে এলআইসির মার্কেট ক্যাপিটাল ৫ লাখ কোটি টাকার নিচে চলে এসেছে। বিশেষজ্ঞরা মনে করছেন এই বাজারমূল্য আরও কিছুটা নামতে পারে। সে ক্ষেত্রে লাভ কবে দেখা যাবে সে বিষয়ে সঠিক তথ্য দিতে পারছেন না কেউই।

    আরও পড়ুন: জন্মদিনের কেক থেকে বাঁশি, উবের প্রকাশ করল যাত্রীদের হারানো জিনিসের তালিকা

    এই মুহূর্তে এলআইসির মার্কেট ক্যাপিটাল ৪ লক্ষ ৯১ হাজার ৭০০ পাঁচ কোটি টাকা। বাজারে সপ্তম স্থান দখল করে রয়েছে এলআইসি। তার আগে রয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক এবং হিন্দুস্তান ইউনিলিভারের মত সংস্থাগুলি।

    আরও পড়ুন: চাহিদা আকাশছোঁয়া, কম বিনিয়োগেই লাভবান হতে শুরু করতে পারেন এই ব্যবসা!

    গ্রে মার্কেট প্রিমিয়াম অবশ্য শুরুতেই ইঙ্গিত দিয়ে ছিল এলআইসি-র আইপিওতে লগ্নিকারীদের কিছু সময় লোকসানের ভার বইতে হতে পারে তার পরেও বহু পলিসিহোল্ডার্স এবং বিনিয়োগকারীরা এলআইসি-তে বিনিয়োগ করেছেন। ভরসা রেখেছেন দেশের সর্ববৃহৎ ইনসিওরেন্স সংস্থার ওপর। এখন দেখার কত তাড়াতাড়ি তারা আশার আলো দেখতে পান।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: LIC IPO, LIC Stocks

    পরবর্তী খবর