Home /News /business /
Gold Loan: কী ভাবে পাওয়া যায়, সুবিধাই বা কী? এক নজরে দেখে নিন গোল্ড লোনের খুঁটিনাটি!

Gold Loan: কী ভাবে পাওয়া যায়, সুবিধাই বা কী? এক নজরে দেখে নিন গোল্ড লোনের খুঁটিনাটি!

গোল্ড লোনের জন্য রয়েছে বিভিন্ন ধরনের অফার। এক নজরে দেখে নেওয়া যাক গোল্ড লোনের খুঁটিনাটি।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে গোল্ড লোনের মাধ্যমে পাওয়া যায় বিভিন্ন ধরনের সুবিধা। গোল্ড লোনের জন্য রয়েছে বিভিন্ন ধরনের অফার। এক নজরে দেখে নেওয়া যাক গোল্ড লোনের খুঁটিনাটি।

গোল্ড লোন

বর্তমানে বাজারে দুই ধরনের গোল্ড লোন রয়েছে। এর মধ্যে একটি হল ব্যাঙ্ক এবং আরেকটি হল এনবিএফসি (NBFC)। গোল্ড লোন নেওয়ার আগে দেখে নিতে হবে এর মধ্যে কোনটি বেছে নেওয়া দরকার। যে যার নিজেদের দরকার অনুযায়ী এর মধ্যে থেকে যে কোনও একটি অপশন বেছে নিতে পারে। গোল্ড লোনের জন্য বিভিন্ন সংস্থার বিভিন্ন রকমের নিয়মকানুন রয়েছে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এবং তাদের ব্রাঞ্চে সমস্ত তথ্য জানা যাবে।

আরও পড়ুন: বিয়ে বাতিল হলেই মিলবে নগদ ১০ লক্ষ টাকা! জানুন কীভাবে পেতে পারেন বিয়ের ক্ষতিপূরণ...

ভারতের প্রায় সকল ব্যাঙ্কেই পাওয়া যায় গোল্ড লোন। এর মধ্যে রয়েছে ICICI Bank, HDFC Bank, SBI, Punjab National Bank ইত্যাদি। এছাড়াও এনবিএফসির বিভিন্ন সংস্থা রয়েছে যারা গোল্ড লোন দিয়ে থাকে বিভিন্ন ধরনের অফারে। এর মধ্যে রয়েছে Muthoot FinCorp, Mannapuram Finance, Rupeek ইত্যাদির মতো সংস্থা।

গোল্ড লোনের বেশ কয়েকটি সুবিধা রয়েছে। গ্রাহকেরা গোল্ড লোনের মাধ্যমে সেই সকল সুবিধা পেতে পারে।

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারি কর্মীরা শীঘ্রই পেতে পারেন ১৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতা

সহজ পদ্ধতি

গোল্ড লোন পাওয়ার জন্য কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করতে হয়। নিজেদের কাছে সোনা থাকলেই তার বদলে সহজেই পাওয়া যায় গোল্ড লোন। নিজেদের কত টাকা প্রয়োজন সেই অনুযায়ী গোল্ড লোনের জন্য আবেদন করা যেতে পারে। এর জন্য প্রথমে দেখে নেওয়া যেতে পারে অনলাইন গোল্ড লোন এলিজিবিটি ক্যালকুলেটর।

সুদের হার

গোল্ড লোনের ক্ষেত্রে সুদের হার বেশ আকর্ষণীয় হয়। গ্রাহকদের প্রয়োজনীয় টাকা এবং সময় অনুযায়ী নির্ধারিত হয় গোল্ড লোনের সুদের পরিমাণ। গ্রাহকদের বাজেট অনুযায়ী বিভিন্ন ধরনের অফার দেওয়া হয় গোল্ড লোনের ক্ষেত্রে।

আরও পড়ুন: ২ কোটির বেশি কৃষকরা পাবেন না দশম কিস্তির ২০০০ টাকা

সহজ অপশন

বর্তমানে গোল্ড লো একটি খুবই সহজ এবং সুরক্ষিত অপশন। গ্রাহকদের প্রয়োজনের সময় কোনও ঝামেলা ছাড়া সহজেই পাওয়া যায় বিভিন্ন ধরনের গোল্ড লোণ। এক্ষেত্রে গ্রাহকদের সোনা খুবই সুরক্ষিত ভাবে রাখা হয়, যার দায়িত্ব সেই সকল সংস্থার যারা গোল্ড লোন দিয়েছে।

সহজ উপায়

গোল্ড লোনের জন্য অফলাইনে অথবা অনলাইনে আবেদন করা যায়। গোল্ড লোনের জন্য এই দুই পদ্ধতি খুবই সহজ এবং সরল। দুই ক্ষেত্রেই কেওয়াইসির (KYC) মাধ্যমে খুব সহজেই পাওয়া যায় গোল্ড লোন। বাড়িতে বসেই অনলাইনে গোল্ড লোনের আবেদন করা যায়।

সহজ শর্ত

গোল্ড লোনের ক্ষেত্রে লোনের টাকা জমা দেওয়ার শর্ত খুবই সহজ হয়। এক্ষেত্রে সহজ ইএমআই (EMI) পদ্ধতির মাধ্যমে লোনের টাকা জমা দেওয়া যায়। নিজেদের প্রয়োজন অনুযায়ী সময় বেছে নেওয়া যায়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Gold, Gold Loan