• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Reliance Jio: 4G ডাউনলোড স্পিড তালিকায় শীর্ষে Jio, আপলোড স্পিডে এগিয়ে কে ? জানাচ্ছে TRAI রিপোর্ট

Reliance Jio: 4G ডাউনলোড স্পিড তালিকায় শীর্ষে Jio, আপলোড স্পিডে এগিয়ে কে ? জানাচ্ছে TRAI রিপোর্ট

Representative Image

Representative Image

Jio tops 4G chart in download speed: গত মাসে জিওর গড় ডাউনলোড স্পিড (Download Speed) ছিল ২১.৯ মেগাবাইট প্রতি সেকেন্ড (Mbps) যা অন্যান্য ৪জি সার্ভিস প্রোভাইডারদের তুলনায় সব চেয়ে বেশি।

  • Share this:

#কলকাতা: অক্টোবর মাসের গড় ডাউনলোড গতির ক্ষেত্রে ৪জি (4G) ডেটা স্পিড চার্টে (Speed Chart) ফের শীর্ষস্থানে রয়েছে রিলায়েন্স জিও (Reliance Jio)। ভারতীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) বা ট্রাই (TRAI) দ্বারা প্রকাশিত সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, গত মাসে জিওর গড় ডাউনলোড স্পিড (Download Speed) ছিল ২১.৯ মেগাবাইট প্রতি সেকেন্ড (Mbps) যা অন্যান্য ৪জি সার্ভিস প্রোভাইডারদের তুলনায় সব চেয়ে বেশি।

যদিও, ভারতী এয়ারটেল (Bharti Airtel) এবং ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) নেটওয়ার্কের ডাউনলোড স্পিড গত কয়েকমাস ধরে ধারাবাহিক ভাবে বাড়ছে। জিও নেটওয়ার্কের গতি শীর্ষস্থানে থাকলেও এই দুইয়ের সঙ্গে জিওর ডেটা স্পিডের ফারাক ধীরে ধীরে কমে আসছে।

আরও পড়ুন-এই ব্যবসায় মাত্র ২ লক্ষ টাকা বিনিয়োগ করে বার্ষিক কোটি টাকা পর্যন্ত আয়ের সুযোগ, পাওয়া যাবে সরকারি সাহায্য

ডেটা ডাউনলোড স্পিড সামান্য কমে যাওয়ার পর জিও নেটওয়ার্ক অক্টোবরে ফের আগের স্তরে, ২১.৯ Mbps, ফিরে এসেছে। সর্বশেষ জুন মাসে জিওর গতি এই উচ্চ স্তর ছুঁয়েছিল। অন্য দিকে, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া (Vi) নেটওয়ার্কের ডেটা ডাউনলোড স্পিড গত ৫ মাসে একলাফে প্রায় আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে।

জুন মাসে এয়ারটেল ৪জি নেটওয়ার্কের ডাউনলোড স্পিড ছিল ৫ Mbps। সেখান থেকে অক্টোবর মাসে এই গতি বেড়ে ১৩.২ Mbps-এ পৌঁছে যায়। জুন মাসে ভোডাফোন আইডিয়া নেটওয়ার্কের ৪জি ডাউনলোড স্পিড ৬.৫ Mbps থেকে অক্টোবর মাসে তা ১৩.২ Mbps হয়ে যায়।

Vi অক্টোবর মাসে ৪জি ডেটা আপলোড স্পিডের ক্ষেত্রে তার নেতৃত্বস্থান দখল করে রাখে। এই নেটওয়ার্কের ডেটা আপলোড গতি ছিল ৭.৬ Mbps, যা গত পাঁচ মাসের নিরিখে সর্বোচ্চ।

আরও পড়ুন- অ্যাক্সিস মিউচুয়াল ফান্ডের নতুন স্কিমে বিনিয়োগে মোটা অঙ্কের আয়ের সুযোগ!

ডাউনলোড স্পিড গ্রাহকদের ইন্টারনেট, OTT এবং স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে কন্টেট ডাউনলোড বা স্ট্রিম করতে সাহায্য করে যেখানে আপলোড স্পিড অন্যদের সঙ্গে কোনও ছবি, ভিডিও বা ফাইল শেয়ার করতে কাজে লাগে। হোয়াটসঅ্যাপ (WhatsApp) বা জিমেইল (Gmail) ব্যবহার করে ডেটা পাঠানোর সময় আপলোড স্পিড সাহায্য করে।

একই ভাবে, এয়ারটেল এবং জিও নেটওয়ার্কের আপলোড স্পিডেও বৃদ্ধি দেখা গিয়েছে। অক্টোবর মাসের এই দুই টেলিকম সার্ভিসের আপলোড গতি ছিল যথাক্রমে প্রতি সেকেন্ডে ৫.২ মেগাবাইট এবং প্রতি সেকেন্ডে ৬.৪ মেগাবাইট। দু'টি নেটওয়ার্কের ক্ষেত্রেই এই আপলোড স্পিড গত পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ।

Published by:Siddhartha Sarkar
First published: