Home /News /business /
সঞ্চয়ের উদ্দেশ্যে সম্পত্তিতে বিনিয়োগ কি ভালো বিকল্প? জানুন বিস্তারিত!

সঞ্চয়ের উদ্দেশ্যে সম্পত্তিতে বিনিয়োগ কি ভালো বিকল্প? জানুন বিস্তারিত!

সমস্যা এড়াতে সম্পত্তিতে বিনিয়োগের পাশাপাশি অন্যান্য ছোট সম্পদ তৈরি করে রাখা উচিত।

  • Share this:

#নয়াদিল্লি: অঙ্কিতা একজন সিঙ্গল মাদার এবং পেশায় ডাক্তার। তিনি তার বাবা এবং সন্তানের সঙ্গে থাকেন। তিনি একটি হাসপাতালে চাকরি করেন এবং নিয়মিত প্রতিমাসে বেতন পান। অঙ্কিতা এবং তাঁর বাবা যই বাড়িতে থাকেন সেটি ছাড়া আরও অন্য দু'টি ছোট বাড়িতে তাঁরা অর্থ বিনিয়োগ করেছেন। ব্যাঙ্ক থেকে লোন নেওয়া তাঁর পক্ষে খুবই সহজ এবং হাতে সম্পত্তি থাকায় তিনি অর্থনৈতিক দিক থেকে সবল থাকেন। সম্পত্তিতে বিনিয়োগ করা অনেক সময় ভালো বিকল্প হলেও এই ক্ষেত্রে মাসিক কিস্তির (EMI) কারণে অঙ্কিতার বেতনের ওপর প্রভাব পড়ে। এই সময় প্রশ্ন আসে সম্পত্তিতে লগ্নি করে অঙ্কিতা কি সঠিক সিদ্ধান্ত নিয়েছেন? এই পরিস্থিতিতে তাঁর কী কী বিষয়ের ওপর নজর রাখা উচিত?

আরও পড়ুন: পোস্ট অফিসের এই স্কিমগুলিতে বিনিয়োগে খুব কম সময়েই টাকা দ্বিগুণ হয়ে যাবে!

বেশিরভাগ বিনিয়োগকারীদের মতো অঙ্কিতাও আর্থিক নিরাপত্তার জন্য বিনিয়োগ করে সম্পদ তৈরি করছেন। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এই বিনিয়োগ তাঁর লক্ষ্য এবং প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না? অঙ্কিতার একটি চাকরি আছে, বেতন আছে, সেক্ষেত্রে তাঁর এমন কোনও সম্পদের প্রয়োজন নেই যা তাঁকে নিয়মিত আয় প্রদান করবে। এই কারণে সম্পত্তিতে বিনিয়োগ দীর্ঘমেয়াদী লক্ষ্যের জন্য উপযুক্ত।

আরও পড়ুন: আপডেটের প্রয়োজন নেই, আবেদন করুন এসবিআই-এর এম-পাসবুকের!

তবে অঙ্কিতার বিনিয়োগের এই পরিকল্পনায় তিনটি বড় ত্রুটি রয়েছে। প্রথম হল, তাঁর এমন কিছু প্রয়োজনীয়তা আসতেই পারে যা খরচ মাসিক বেতন থেকে বহন করা সম্ভব নয় যেমন, বিদেশ ভ্রমণ, সন্তানের জন্য অতিরিক্ত কোচিং বা নিজের বাড়ি মেরামত। এগুলির জন্য যে টাকার দরকার তা সম্পত্তি থেকে আসবে না কারণ সম্পত্তিতে বিনিয়োগ হল বড় অঙ্কের লগ্নি। অঙ্কিতার অতিরিক্ত ছোট প্রয়োজনীয়তাগুলি ছোট অঙ্কের হবে ফলে স্বাভাবিকভাবেই তিনি তাঁর সম্পত্তি বিক্রি করবেন না। এই কারণে তাঁর উচিত এমন কোনও জায়গায় অর্থ বিনিয়োগ করা উচিত যা তার ছোট প্রয়োজনীয়তা সহ লক্ষ্যও পূরণ করবে।

আরও পড়ুন: নকল প্যান কার্ড হাতে আসেনি তো? কী ভাবে জাল প্যান কার্ড সনাক্ত করবেন?

দ্বিতীয়ত, তাঁর বেতনের একটা বড় অংশ মাসিক কিস্তি পরিশোধ করতে চলে যায় ফলে অঙ্কিতার কাছে সঞ্চয়ের কোনও উপায় থাকে না। এই ক্ষেত্রে সবচেয়ে ভালো বিকল্প হল, সম্পত্তি কেনার পর সেটি ভাড়া দিয়ে সেই টাকা দিয়ে ইএমআই পরিশোধ করা। এর ফলে তাঁর বেতনের ওপর কোনও প্রভাব পড়বে না এবং তিনি অন্যান্য প্রয়োজনীয়তা মেটাতে পারবেন।

তৃতীয় হল, ভবিষ্যতে যদি হঠাৎ কোনও কারণে পুনরায় ব্যাঙ্ক থেকে ঋণ নিতে হয় তবে তার বেতনের ওপর চাপ আরও বেড়ে যাবে। ফলে সাংসারিক খরচ চালানোও দায় হয়ে পড়বে। এই জাতীয় সমস্যা এড়াতে সম্পত্তিতে বিনিয়োগের পাশাপাশি অন্যান্য ছোট সম্পদ তৈরি করে রাখা উচিত।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Investment, Real Estate

পরবর্তী খবর