Home /News /business /

নকল প্যান কার্ড হাতে আসেনি তো? কী ভাবে জাল প্যান কার্ড সনাক্ত করবেন?

নকল প্যান কার্ড হাতে আসেনি তো? কী ভাবে জাল প্যান কার্ড সনাক্ত করবেন?

একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে যার সাহায্যে QR কোড ব্যবহার আসল এবং ভুয়ো প্যানের মধ্যে পার্থক্য করা যায়।

  • Share this:

#নয়াদিল্লি: পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (PAN) হল আয়কর বিভাগ দ্বারা প্রদত্ত একটি দশ-সংখ্যার আলফানিউমেরিক নম্বর। প্রত্যেক নাগরিককে আলাদা আলাদা ভাবে চিহ্নিত করে ভারতীয় আয়কর দফতর প্যান কার্ড প্রদান করে থাকে। কর প্রদান, টিডিএস/টিসিএস (TDS/TCS) ক্রেডিট, আয়/সম্পদ/উপহার/এফবিটি রিটার্ন, সংজ্ঞায়িত লেনদেন সহ সমস্ত রকম অন্যান্য লেনদেন এই প্যান কার্ডের মাধ্যমে ট্র্যাক করা যেতে পারে।

আরও পড়ুন: ২৪.০৭ কোটি অ্যাকাউন্টে পিএফ-এর সুদের টাকা পাঠাল কেন্দ্র, মিসড কলে জানুন ব্যালান্স!

আয়কর দফতর একজন নাগরিক মাত্র একটিই প্যান কার্ড প্রদান করে যেখানে সমস্ত রকম লেনদেনের রেকর্ড থাকে। একের বেশি প্যান কার্ড রাখা বেআইনি। কোনও নাগরিক যদি একের বেশি প্যান কার্ড রাখে তবে আয়কর আইন অনুযায়ী ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। ভুয়ো প্যান কার্ডের ক্ষেত্রেও এই একই শাস্তি দেওয়া হয়।

বর্তমানে আয়কর বিভাগ নতুন প্যান কার্ডগুলি QR code সহ ইস্যু করে। কার্ডের সামনের দিকে এই কোড পাওয়া যায়। এই কোড ব্যবহার করে প্যান কার্ডের তথ্য যাচাই করা যায়। NSDL ই-গভর্নেন্স ইনফ্রাস্ট্রাকচার (NSDL eGov)-এর নির্দেশনায় Enhanced QR কোড রিডার নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে যার সাহায্যে QR কোড ব্যবহার আসল এবং ভুয়ো প্যানের মধ্যে পার্থক্য করা যায়।

আরও পড়ুন: নতুন বছরের বিরাট উপহার! রান্নার গ্যাসের সিলিন্ডার ১০০ টাকা সস্তা

এই মোবাইল অ্যাপ্লিকেশন কী ভাবে ব্যবহার করা যায়?

প্রথমে গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে। এর পর প্রত্যেক নাগরিককে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এই সফটওয়্যার ব্যবহারকারীর মোবাইলের ক্যামেরা ব্যবহার করে QR কোড স্ক্যান করতে পারে। স্ক্যান করার সঙ্গে সঙ্গে অ্যাপ কার্ডের মালিকের সম্পর্কিত সমস্ত তথ্য প্রদান করে। QR কোড স্ক্যান করার পর ব্যবহারকারীকে সম্মতি দিতে হবে প্যান কার্ডের তথ্যের অপব্যবহার করা যাবে না।

আরও পড়ুন: জানুয়ারি মাসের ১ তারিখ থেকে জোম্যাটো, সুইগিতে বাড়তে পারে খরচ, দেখুন কেন

NSDL-এর ওয়েবসাইট অনুযায়ী, একটি প্যান কার্ডের কোড স্ক্যান করার পর তথ্যের স্ক্রিনশট নেওয়া বা অন্য কোনও উপায়ে তা সেভ করে রাখা যাবে না। অ্যাপ এই সুবিধা প্রদান করে না।

কী ভাবে QR কোড স্ক্যান করা যাবে?

প্রথমে প্লে স্টোর থেকে Enhanced PAN QR Code Reader ডাউনলোড করতে হবে। নিচে দেওয়া লিঙ্ক থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে- https://play.google.com/store/apps/details?id=com.pv.scr.pancardreader&hl=en

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Pan Card

পরবর্তী খবর