Home /News /business /

Budget 2022: পেশ হতে চলেছে ১ ফেব্রুয়ারি; এক নজরে দেখে নিন ২০২২ সালের বাজেটের কিছু জরুরি তথ্য!

Budget 2022: পেশ হতে চলেছে ১ ফেব্রুয়ারি; এক নজরে দেখে নিন ২০২২ সালের বাজেটের কিছু জরুরি তথ্য!

২০২২ সালের বাজেট ১ ফেব্রুয়ারি সকাল ১১টায় সংসদে পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২ সালের বাজেট ১ ফেব্রুয়ারি সকাল ১১টায় সংসদে পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এক নজরে দেখে নেওয়া যাক বাজেটের গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

ইউনিয়ন বাজেট (Union Budget)

ইউনিয়ন বাজেটকে অ্যানুয়াল ফিনান্সিয়াল স্টেটমেন্টও বলা হয়ে থাকে। আর্টিকেল ১১২ অনুযায়ী একটি নির্দিষ্ট বছরের সরকারি হিসাব তুলে ধরা হয় এই বাজেটের মাধ্যমে। এই বাজেট অ্যাকাউন্ট ধরা হয় একটি আর্থিক বর্ষ অনুযায়ী, যা ধরা হয় এপ্রিল মাসের ১ তারিখ থেকে মার্চ মাসের ৩১ তারিখ অবধি।

আরও পড়ন: সপ্তাহে ৪ দিন কাজ, ৩ দিন ছুটি! নতুন শ্রম আইনে সবুজ সংকেত ১৩ রাজ্যের...

বাজেট ২০২২

প্রত্যেক বছর ফেব্রুয়ারি মাসের ১ তারিখে দেশের তৎকালীন অর্থমন্ত্রী সংসদে এই ইউনিয়ন বাজেট পেশ করে থাকে। ২০১৬ সালের আগে অবধি সংসদে বাজেট পেশ করা হত ফেব্রুয়ারি মাসের শেষ কাজের দিনে। পূর্বের অর্থমন্ত্রী শ্রী অরুণ জেটলি (Arun Jaitley) সেই প্রথার বদল ঘটিয়ে ফেব্রুয়ারি মাসের ১ তারিখে বাজেট পেশ করা শুরু করেন। ২০২২ সালের ইউনিয়ন বাজেট সংসদে পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফেব্রুয়ারি মাসের ১ তারিখে সকাল ১১টায় সংসদে পেশ করা হবে বাজেট। কিন্তু ১৯৯৯ সালের আগে বাজেট পেশ করা হত বিকেল ৫টায়।

আরও পড়ুন: ফের লকডাউন আশঙ্কা? দেশে বাড়ছে ওমিক্রন! উদ্বিগ্ন কেন্দ্রের সতর্কবাণী রাজ্যগুলিকে...

বাজেটের দু'টি বিষয় -

বাজেটের মধ্যে আবার দু'ধরনের বিষয় রয়েছে। এর মধ্যে একটি হল রেভেনিউ বাজেট (Revenue Budget) এবং অন্যটি হল ক্যাপিটাল বাজেট (Capital Budget)। রেভেনিউ বাজেটের মধ্যে রয়েছে রেভেনিউ রিসিপ্ট ও এক্সপেন্ডিচার। এর মধ্যে আবার দু'ধরনের রেভেনিউ রিসিপ্ট রয়েছে। একটি হল ট্যাক্স রেভেনিউ এবং অন্যটি হল নন ট্যাক্স রেভেনিউ। ক্যাপিটাল বাজেটের মধ্যে রয়েছে ক্যাপিটাল রিসিপ্ট এবং সরকারের পেমেন্ট, যেমন- বিভিন্ন ধরণের লোন। এছাড়াও ক্যাপিটালএক্সপেন্ডিচারের মধ্যে রয়েছে ডেভেলপমেন্ট অফ মেশিনারি, ইক্যুইপমেন্ট, বিল্ডিং, হেলথ ফেসিলিটিস, এডুকেশন ইত্যাদি।

ফিসক্যাল ডেফিসিট (Fiscal Deficit)

ফিসক্যাল ডেফিসিট তাকে বলা হয় যখন মোট এক্সপেন্ডিচার মোট রেভেনিউয়ের থেকে বেড়ে যায়। এছাড়াও যখন রেভেনিউ এক্সপেন্ডিচার রেভেনিউ রিসিপ্ট থেকে বেড়ে যায় তাকেও বলা হয়ে থাকে ফিসক্যাল ডেফিসিট।

আরও পড়ুন: PNB এবং ICICI ব্যাঙ্কের জন্য বড় ধাক্কা! জরিমানা আরোপ করল রিজার্ভ ব্যাঙ্ক, জানুন কারণ...

এই কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় ছাড়াও ইউনিয়ন বাজেটের মধ্যে লুকিয়ে রয়েছে বিভিন্ন ধরনের বিষয়। কেন্দ্রীয় সরকার আগামী দিনে কোন কোন বিষয় এবং প্রকল্পের ওপর বেশি জোর দিতে চলেছে তা বোঝা যায় এই ইউনিয়ন বাজেট দেখে। কেন্দ্রীয় সরকারের কাছে কোন বিষয়টি সবথেকে বেশি গুরুত্বপূর্ণ তাও বোঝা যায় এই ইউনিয়ন বাজেট দেখে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Budget 2022, Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর