Home /News /business /

PNB ICICI Penalty: PNB এবং ICICI ব্যাঙ্কের জন্য বড় ধাক্কা! জরিমানা আরোপ করল রিজার্ভ ব্যাঙ্ক, জানুন কারণ...

PNB ICICI Penalty: PNB এবং ICICI ব্যাঙ্কের জন্য বড় ধাক্কা! জরিমানা আরোপ করল রিজার্ভ ব্যাঙ্ক, জানুন কারণ...

RBI এই ব্যাঙ্কের ওপর জারি করেছে জরিমানা

RBI এই ব্যাঙ্কের ওপর জারি করেছে জরিমানা

PNB ICICI Penalty: আরবিআই (RBI) পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে ১.৮০ কোটি টাকা এবং ICICI ব্যাঙ্ক লিমিটেডকে ৩০ লক্ষ টাকা জরিমানা করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: ফের কাঠগড়ায় দেশের দুই স্বনামধন্য ব্যাঙ্ক। সম্প্রতি একটি খবর সামনে আসার পর থেকে গভীর চিন্তায় রয়েছে সার্বজনীন ক্ষেত্রের দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank), এবং প্রাইভেট সেক্টর ব্যাঙ্ক আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank)। আসল ঘটনা হল, নিয়ম ভঙ্গ করার অভিযোগে (PNB ICICI Penalty) দুই ব্যাঙ্ককেই জরিমানা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)। বুধবার আরবিআই (RBI) পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে ১.৮০ কোটি টাকা এবং ICICI ব্যাঙ্ক লিমিটেডকে ৩০ লক্ষ টাকা জরিমানা করেছে।

আরও পড়ুন: বাজারচলতি প্রডাক্ট ব্যবহার করে ক্লান্ত? ভাল চুলের জন্য ভরসা রাখুন এই প্রাকৃতিক উপায়!

কেন জরিমানা করা দুই ব্যাঙ্ককে?

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের জরিমানার (PNB ICICI Penalty) কারণ হিসেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, নিয়ন্ত্রক সংস্থার নির্দেশ না মেনে চলার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ব্যাঙ্কের সঙ্গে গ্রাহকদের লেনদেন বা চুক্তির বৈধতার ওপর এর কোনও প্রভাব পড়বে না। অন্য দিকে, আইসিআইসিআই ব্যাঙ্কে ২০১৪ সালের ২০ নভেম্বর ‘সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে পেনাল্টির নিয়ম’ চালু করার সময় রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা কয়েকটি নির্দেশের অমান্য করায় এই জরিমানা আরোপ করা হয়েছে।

তদন্তের পর নোটিশ পাঠায় রিজার্ভ ব্যাঙ্ক

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, “ব্যাঙ্কের তত্ত্বাবধায়ক মূল্যায়নের জন্য RBI ২০১৯ সালের ৩১ মার্চ ব্যাঙ্কটির আর্থিক অবস্থার প্রেক্ষিতে সংবিধিবদ্ধ পরিদর্শন করে।”

পরিদর্শন রিপোর্ট এবং সমস্ত তথ্য থেকে জানা যায়, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা জারি করা নির্দেশাবলী (PNB ICICI Penalty) অমান্য করেছে। সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখা নিয়ে জারি করা আরবিআই গাইডলাইন মেনে চলেনি পিএনবি। এর পর আরবিআই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের হাতে এই বিষয়ক একটি নোটিশ ধরিয়ে দেয়। ব্যাঙ্কের তরফে জবাব আসার পর তদন্ত করে রিজার্ভ ব্যাঙ্ক ১.৮ কোটি জরিমানার সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: ভারতের বাজার কাঁপাতে আসছে Tesla কোম্পানির বৈদ্যুতিক গাড়ি, কেন্দ্রের সবুজ সঙ্কেত!

তদন্তের পর জরিমানা করা হয় দুই ব্যাঙ্ককে

রিভার্ভ ব্যাঙ্ক আরও জানায়, “আরবিআই-এর তরফে ২০১৯ সালের ৩১ মার্চ আইসিআইসি ব্যাঙ্কের আর্থিক অবস্থার প্রেক্ষিতে তত্ত্বাবধায়ক মূল্যায়নের জন্য সংবিধিবদ্ধ পরিদর্শন করা হয়। এই পরিদর্শনে ঝুঁকি মূল্যায়ন রিপোর্ট সহ সংশ্লিষ্ট নথিপত্র যাচাই করে দেখা হয়।” এর পর কেন্দ্রীয় ব্যাঙ্ক ICICI ব্যাঙ্ক লিমিটেডকে নোটিশ পাঠায় এবং তার জবাবের পরেই তদন্ত করে জরিমানা করা হয়।

কয়েকদিন আগে রিজার্ভ ব্যাঙ্ক দেশের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে (State Bank of India) ১ কোটি টাকার জরিমানা করে। এই ক্ষেত্রেও জানানো হয়েছিল গাইডলাইন অমান্য করা জরিমানা আরোপ করা হয়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: ICICI Bank, Pnb, RBI

পরবর্তী খবর