Home /News /business /

New Labour Code: সপ্তাহে ৪ দিন কাজ, ৩ দিন ছুটি! নতুন শ্রম আইনে সবুজ সংকেত ১৩ রাজ্যের...

New Labour Code: সপ্তাহে ৪ দিন কাজ, ৩ দিন ছুটি! নতুন শ্রম আইনে সবুজ সংকেত ১৩ রাজ্যের...

নতুন শ্রম আইনের খসড়া

নতুন শ্রম আইনের খসড়া

New Labour code: কেন্দ্রীয় সরকার চারটি শ্রম আইন (New Wage Code) কার্যকর করতে চলেছে। শুধু তাই নয়, আগামী অর্থবছরের মধ্যে এটি কার্যকর হওয়ার সম্ভাবনাও রয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি : নতুন বছরে আপনি আশা করছেন আপনার বেতন (New Labour Code) অবশ্যই বৃদ্ধি পাবে। কিন্তু জানেন কি বেতন বৃদ্ধির সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় সরকার নিতে চলেছে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আর তাতেই আপনার টেক হোম বেতন (Take Home Salary) কমাতে চলেছে। এমতাবস্থায় সেই সব কর্মচারীর বেতন এখন থেকে আরও কমবে, যাদের বেতন আগামী বছর বাড়ছে না।

    আরও পড়ুন: ফের লকডাউন আশঙ্কা? দেশে বাড়ছে ওমিক্রন! উদ্বিগ্ন কেন্দ্রের সতর্কবাণী রাজ্যগুলিকে...

    জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকার চারটি শ্রম আইন (New Wage Code) কার্যকর করতে চলেছে। শুধু তাই নয়, আগামী অর্থবছরের মধ্যে এটি কার্যকর (New Labour Code) হওয়ার সম্ভাবনাও রয়েছে। এই আইনটি কার্যকর হওয়ার সাথে সাথে আপনার টেক হোম বেতন এবং পিএফ কাঠামোতে (PF Rule)পরিবর্তন আসবে বড় রকমের। যার ফলে আপনার টেক হোম বেতন কমবে, অন্যদিকে প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিএফ (PF) বাড়বে।

    ১৩টি রাজ্যে খসড়া তৈরি করা হচ্ছে

    মজুরি, সামাজিক নিরাপত্তা, শিল্প সম্পর্ক এবং পেশাগত নিরাপত্তা ও  স্বাস্থ্য এবং কাজের অবস্থার উপর চারটি শ্রম কোড  আগামী অর্থবছরের মধ্যে বাস্তবায়িত হতে পারে। পিটিআই সূত্রে বলা হয়েছে, এই সম্পর্কে তথ্য জানিয়ে একজন সিনিয়র কর্মকর্তা বলেন যে অন্তত ১৩ টি রাজ্য এই আইনগুলির জন্য খসড়া নিয়ম তৈরি করেছে।

    আরও পড়ুন: PNB এবং ICICI ব্যাঙ্কের জন্য বড় ধাক্কা! জরিমানা আরোপ করল রিজার্ভ ব্যাঙ্ক, জানুন কারণ...

    প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্র এই কোডগুলির (New Labour Code) অধীনে নিয়মগুলি চূড়ান্ত করেছে এবং এখন রাজ্যগুলিকে তাদের পক্ষে নিয়ম তৈরি করতে হবে, কারণ শ্রম সমকালীন তালিকার একটি বিষয়। কেন্দ্র ২০২১  সালের ফেব্রুয়ারিতে এই কোডগুলির জন্য খসড়া নিয়মগুলি চূড়ান্ত করার প্রক্রিয়াটি সম্পন্ন করেছিল, কিন্তু যেহেতু শ্রম একটি সমসাময়িক বিষয়, তাই কেন্দ্র চায় রাজ্যগুলি একযোগে এটি বাস্তবায়ন করুক।

    সূত্রের খবর, নতুন এই আইনে, কর্মচারীদের মূল বেতন (বেসিক) এবং ভবিষ্য তহবিল গণনার পদ্ধতিতে উল্লেখযোগ্য পরিবর্তন হবে। এর একটি সুবিধা হল, প্রতি মাসে আপনার পিএফ অ্যাকাউন্টে অবদান বাড়বে। নতুন মজুরি কোডের অধীনে, ভাতাগুলি ৫০  শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। অর্থাৎ কর্মচারীদের মোট বেতনের ৫০ শতাংশ হবে মূল বেতন।

    আরও পড়ুন: ভারতের বাজার কাঁপাতে আসছে Tesla কোম্পানির বৈদ্যুতিক গাড়ি, কেন্দ্রের সবুজ সঙ্কেত!

    PF-এর ভাগ বাড়বে এখন নিয়োগকর্তারা বেতনকে অনেক ধরনের ভাতায় ভাগ করেন। এটি মূল বেতন কম রাখে, যার ফলে ভবিষ্য তহবিল এবং আয়করের অবদান হ্রাস পায়। নতুন মজুরি কোডে, মোট বেতনের ৫০ শতাংশ হারে প্রভিডেন্ট ফান্ডের অবদান নির্ধারণ করা হবে। পিএফ-এ কর্মীদের অবদান বাড়লে সংস্থাগুলির উপর আর্থিক বোঝা বাড়বে। এর সাথে আরও বেসিক বেতন মানে গ্র্যাচুইটির পরিমাণও আগের থেকে বেশি হবে এবং তা আগের থেকে এক থেকে দেড় গুণ বেশি হতে পারে।

    একই সময়ে, কেন্দ্রীয় শ্রম মন্ত্রী ভূপেন্দ্র যাদব, এই সপ্তাহের শুরুতে রাজ্যসভায় একটি প্রশ্নের জবাবে বলেছিলেন যে কমপক্ষে ১৩ টি রাজ্য পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য এবং কাজের অবস্থার উপর শ্রম কোডের খসড়া নিয়ম তৈরি করেছে। এছাড়াও ২৪ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মজুরি সংক্রান্ত শ্রম কোডের খসড়া নিয়ম তৈরি করেছে।

    একজন কর্মচারীর Cost To Company (CTC) তিন থেকে চারটি উপাদান থাকে। বেসিক বেতন, বাড়ি ভাড়া ভাতা (HRA), অবসরকালীন সুবিধা যেমন পিএফ, গ্র্যাচুইটি এবং পেনশন এবং ট্যাক্স সেভিং ভাতা যেমন LTA এবং বিনোদন ভাতা। এখন নতুন মজুরি কোডে সিদ্ধান্ত হয়েছে যে কোনো মূল্যেই ভাতা মোট বেতনের ৫০ শতাংশের বেশি হতে পারবে না। এমতাবস্থায়, একজন কর্মচারীর বেতন যদি মাসে ৪০ হাজার টাকা হয়, তবে তার মূল বেতন ২০ হাজার  টাকা এবং তার ভাতাগুলি বাকি২০ হাজার  টাকায় আসা উচিত।

    সপ্তাহে ৪ দিন কাজ করার প্রস্তাব নতুন মজুরি কোডে এমন অনেক বিধান দেওয়া হয়েছে, যার প্রভাব পড়বে অফিসে কর্মরত বেতনভোগী শ্রেণী, এমনকি কল-কারখানায় কর্মরত শ্রমিকদের ক্ষেত্রেও। কর্মচারীদের বেতন থেকে শুরু করে তাদের ছুটি ও কাজের সময়ও পরিবর্তন হবে। নতুন মজুরি কোডের আওতায় কর্মঘণ্টা বেড়ে ১২ হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছে, প্রস্তাবিত শ্রমবিধিতে সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজের নিয়ম প্রযোজ্য হবে বলে বলা হয়েছে।

    প্রসঙ্গত, ১২ ঘণ্টা কাজ ও ৩ দিন ছুটির নিয়ম নিয়ে প্রশ্ন তুলেছিল কয়েকটি ইউনিয়ন। এ বিষয়ে সরকার তার স্পষ্টীকরণে বলেছে যে সপ্তাহে মাত্র ৪৮  ঘন্টা কাজ হবে, কেউ যদি দিনে ৮ ঘণ্টা কাজ করে তবে তাকে সপ্তাহে ৬ দিন কাজ করতে হবে এবং একদিন ছুটি পাবেন।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Central government, New Labour Code

    পরবর্তী খবর