Home /News /business /

Income Tax Returns: মেয়াদের মধ্যে ইনকাম ট্যাক্স ফাইল করতে পারেননি? কর জমা দিন এই উপায়ে!

Income Tax Returns: মেয়াদের মধ্যে ইনকাম ট্যাক্স ফাইল করতে পারেননি? কর জমা দিন এই উপায়ে!

দেখে নিন মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও কী ভাবে ITR ফাইল করা যাবে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারত সরকার ২০২০-২১ অর্থনৈতিক বর্ষের আয়কর রিটার্ন (Income Tax Returns) ফাইল করার মেয়াদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত করেছিল। ট্যাক্স জমা দেওয়ার মেয়াদ শেষ হয়ে গিয়েছে এবং এমন অনেকেই রয়েছেন যাঁরা সময়ের মধ্যে কর জমা দিতে পারেননি। তাদের এখন কী করণীয়? দেখে নিন মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও কী ভাবে ITR ফাইল করা যাবে।

আরও পড়ুন: ইন্ডাসইন্ড ব্যাঙ্ক নিয়ে এল ‘গ্রিন ফিক্সড ডিপোজিট’, মিলবে ৬ শতাংশ হারে সুদ!

ভারতীয় আইন অনুযায়ী, একটি অর্থনৈতিক বর্ষের কর জমা দেওয়ার নির্ধারিত মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও ট্যাক্স ফাইল করা যায়। এই ক্ষেত্রে বিলেটেড আইটিআর (Belated ITR) ফাইল করতে হবে। যদিও সরকার নির্ধারিত মেয়াদের পর বিলেটেড আইটিআর-এর ক্ষেত্রে জরিমানা হিসেবে অতিরিক্ত টাকা দিতে হবে।

আরও পড়ুন: নতুন বছরে ফিক্সড ডিপোজিট করবেন? জেনে নিন কোন ব্যাঙ্ক সবচেয়ে বেশি সুদ দিচ্ছে!

৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে

ভারতীয় আয়কর আইন অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে আয়কর জমা না দিলে ধারা 234F-এর অধীনে লেট ফি প্রদান করতে হবে। এই অতিরিক্ত ফি-এর অঙ্ক ৫ হাজার টাকা পর্যন্ত যেতে পারে। এই নিয়ম অনুযায়ী, বিলেটেড ITR প্রদানের ক্ষেত্রে ৩১ মার্চ , ২০২২, তারিখ পর্যন্ত ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা কাটা হতে পারে। যদি কোনও উপভোক্তার বার্ষিক আয় ৫ লক্ষের কম হয় তবে তাকে মাত্র ১ হাজারা টাকা জরিমানা দিতে হিবে। অন্য দিকে, যাদের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম তাদের কোনও রকম লেট ফি প্রদান করতে হয় না।

আরও পড়ুন: নতুন বছরে সন্তানের ভবিষ্যৎ হোক সুরক্ষিত, এই বিকল্পে বিনিয়োগ করুন!

ট্যাক্স প্রদানে ত্রুটি হলে কী করণীয়?

যে সমস্ত নাগরিকরা মেয়াদের মধ্যে ITR ফাইল করেছেন ঠিকই কিন্ত প্রক্রিয়ায় কোনও ত্রুটি রয়েছে তাদের জন্য রয়েছে রিবাইন্ড আরটিআই-এর সুবিধা রয়েছে। এই প্রক্রিয়ার মাধ্যমে ত্রুটি সংশোধন করে পুনরায় ট্যাক্স জমা দেওয়া যায়। ২০২১-২২ অর্থবর্ষের রিবাইন্ড ইনকাম ট্যাক্স ফাইল করার মেয়াদও ৩১ মার্চ , ২০২২, তারিখ পর্যন্ত নির্ধারিত করা হয়েছে। লক্ষ্যণীয় বিষয় হল বিলেডেট ট্যাক্স এবং রিবাইন্ড ট্যাক্স ফাইল করার মেয়াদ একই রাখা হয়েছে। এক্ষেত্রে মাথায় রাখতে হবে বিলেটেড ইনকাম ট্যাক্স জমা দেওয়ার সময় কোনও ত্রুটি হলে তার জন্য রিবাইন্ড ট্যাক্স প্রদান করা যাবে না।

২০২০-২১ আর্থিক বর্ষের ট্যাক্স ফাইল করার মেয়াদ প্রথমে ৩০ সেপ্টেম্বর, ২০২১, পর্যন্ত নির্ধারিত করা হয়েছিল। পরে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে মেয়াদ বাড়িয়ে ৩১ ডিসেম্বর, ২০২১, তারিখ পর্যন্ত করা হয়েছিল।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: ITR, ITR Filing

পরবর্তী খবর