Home /News /business /
Holcim group leaving India: ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট কোম্পানি, কেন্দ্রকে দুষছে বিরোধীরা!

Holcim group leaving India: ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট কোম্পানি, কেন্দ্রকে দুষছে বিরোধীরা!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বিগত ১৭ বছর ধরে এ দেশের মাটিতে ব্যবসা করছে এই সুইস কোম্পানি। তবে এবার পাততাড়ি গোটাতে চায় তারা।

  • Share this:

#নয়াদিল্লি: ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট কোম্পানি হলসিম গ্রুপ। বিগত ১৭ বছর ধরে এ দেশের মাটিতে ব্যবসা করছে এই সুইস কোম্পানি। তবে এবার পাততাড়ি গোটাতে চায় তারা। সংস্থার দাবি, বিশ্ব জুড়ে তাদের ব্যবসা ঢেলে সাজাবার অঙ্গ এটা।

ব্যবসা বিক্রির জন্য ভারতের কয়েকটি কোম্পানির সঙ্গে তারা কথাবার্তাও শুরু করে দিয়েছে। এ দেশে হলসিম গ্রুপের দু'টি কোম্পানি রয়েছে, অম্বুজা সিমেন্ট এবং এসিসি লিমিটেড। নিউজ ১৮ ডটকম-এ ব্লুমবার্গ দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে আগেই বলা হয়েছিল, হলসিম গ্রুপ তাদের ভারতের ব্যবসা বিক্রির জন্য জেএসডব্লিউ, আদানি গ্রুপ-সহ অন্যান্য কোম্পানির সঙ্গে কথাবার্তা চালাচ্ছে। তবে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে উল্লেখযোগ্য বিষয় হল, জেএসডব্লিউ এবং আদানি গ্রুপ সম্প্রতি সিমেন্ট ব্যবসায় প্রবেশ করেছে।

আরও পড়ুন: সর্ষে-বাদাম-সহ ভোজ্যতেলের দামে বিরাট পতন! আপনার বাজারে লেটেস্ট রেট কত? দেখুন...

ভারতীয় বাজারে হলসিমের ফ্ল্যাগশিপ কোম্পানি হল অম্বুজা সিমেন্ট। এতে হলসিমের ৬৩.১ শতাংশ শেয়ার রয়েছে। হোল্ডেরিন্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের মাধ্যমে হোলসিম এই অংশীদারিত্বের মালিক। এসিসি লিমিটেড আরও একটি শীর্ষস্থানীয় সিমেন্ট ব্র্যান্ড। অম্বুজায় তাদের ৫০.০৫ শতাংশ শেয়ার রয়েছে। আবার এসিসি-তে হোল্ডেরিন্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের প্রত্যক্ষ শেয়ার রয়েছে ৪.৪৮ শতাংশ। ২০১৮ সাল থেকেই হলসিম অম্বুজা আর এসিসি-কে একটা ব্র্যান্ড তৈরির চেষ্টা করছে, কিন্তু এখনও পর্যন্ত তা সম্ভব হয়নি।

অম্বুজা সিমেন্ট এবং এসিসি লিমিটেড, বর্তমানে হলসিম গ্রুপের এই দু'টি কোম্পানি সম্মিলিত ভাবে বছরে ৬৬ মিলিয়ন টন সিমেন্ট উৎপাদন করে। বুধবার পর্যন্ত, অম্বুজা সিমেন্ট এবং এসিসি লিমিটেডের সম্মিলিত বাজার মূলধন ছিল ১.১৪ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: কম খরচে এই লাভজনক ব্যবসা শুরু করুন, মাসে ২ লাখ টাকা পর্যন্ত আয় হবে, জানুন পদ্ধতি

আদিত্য বিড়লা গ্রুপের আল্ট্রাটেক বর্তমানে ভারতীয় সিমেন্ট বাজারের সবচেয়ে বড় কোম্পানি। আল্টাট্রেক প্রতি বছর ১১৭ মিলিয়ন টন সিমেন্ট উৎপাদন করে। এখন যে কোম্পানিই অম্বুজা এবং এসিসি লিমিটেডকে কিনে নেবে তারাই ভারতের সিমেন্ট বাজারের দ্বিতীয় স্থানে চলে আসবে। সূত্রের খবর, এই কারণেই জেএসডব্লিউ এবং আদানি হলসিম গ্রুপের এই দু'টি কোম্পানি কেনার জন্য আগ্রহ দেখাচ্ছে।

এ দেশ থেকে আগেই পাততাড়ি গুটিয়েছে একদা বিশ্বের বৃহত্তম সংস্থা জেনারেল মোটরস। আর এক মার্কিন বহুজাতিক ফোর্ড তাদের ব্যবসার বেশির ভাগ সম্পত্তি মহিন্দ্রার সঙ্গে গড়া যৌথ উদ্যোগের হাতে দিয়েছে। হার্লে ডেভিডসনও এদেশ থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। এবার সিমেন্ট কোম্পানির পালা। এই পরিস্থিতিতে সমালোচনার মুখে পড়েছে  নরেন্দ্র মোদি সরকারের বিদেশি লগ্নি টানার পরিকল্পনা। বিরোধীদের কটাক্ষ, শিল্পের প্রতি বিজেপি সরকারের উদাসীনতাই সংস্থাগুলিকে দেশ ছাড়তে বাধ্য করছে।

First published:

Tags: Cement

পরবর্তী খবর