Home /News /business /
ATM: ATM থেকে মাসে ৪ বার টাকা তোলার পরেই প্রতিবার কাটা হবে ১৭৩ টাকা! প্রকৃত সত্য জানেন?

ATM: ATM থেকে মাসে ৪ বার টাকা তোলার পরেই প্রতিবার কাটা হবে ১৭৩ টাকা! প্রকৃত সত্য জানেন?

ফাইল ছবি

ফাইল ছবি

ATM: সাম্প্রতিককালে এটিএম-এর লেনদেন ফি-এর নিয়মকে কেন্দ্র করে কিছু বিশৃঙ্খলা দেখা দিয়েছে, যা ভুল খবর বলে জানিয়েছে সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: এটিএম থেকে টাকা তোলার বিষয়ে এবং সেই টাকার মাধ্যমে নন-ফিনান্সিয়াল লেনদেন করার বিষয়ে আগেই একটি নির্দেশিকা জারি করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। বিনামূল্যে এটিএম লেনদেনের উপর সমস্ত ডেবিট এবং ক্রেডিট কার্ড ধারকদের জন্য একটি মাসিক ক্যাপ রয়েছে, এর পর দিতে হয় নির্দিষ্ট ফি। এই নির্দেশিকাটি শেষবার সংশোধন করা হয়েছিল ২০২২ সালের জানুয়ারিতে। যদিও সাম্প্রতিককালে এটিএম-এর লেনদেন ফি-এর নিয়মকে কেন্দ্র করে কিছু বিশৃঙ্খলা দেখা দিয়েছে, যা ভুল খবর বলে জানিয়েছে সরকার।

দাবি কী?

একটি বার্তা ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এই ভাইরাল বার্তার মাধ্যমে জানা গিয়েছে, এখন থেকে এটিএম থেকে ৪ বার টাকা তোলার পরে প্রতি লেনদেনে কেটে নেওয়া হবে ১৭৩ টাকা। এই ভাইরাল বার্তা অনুযায়ী, কোনও ব্যক্তি যদি এটিএম কার্ডের মাধ্যমে ৪ বারের বেশি লেনদেন করে তবে ট্যাক্স হিসেবে তার অ্যাকাউন্ট থেকে ১৫০ টাকা এবং পরিষেবা চার্জ হিসেবে ২৩ টাকা কেটে নেওয়া হবে। এই ১৭৩ টাকা করে কেটে নেওয়া হবে ১ জুন থেকে বলেও জানা গিয়েছে এই ভাইরাল বার্তার মাধ্যমে।

আরও পড়ুন: 'ব্যাঙ্ক বাঁচাও-দেশ বাঁচাও', ১৯ জুলাই বড় আয়োজন, দেশজুড়ে বিক্ষোভ, নিশানায় মোদি সরকার

প্রকৃত সত্য কী?

এই দাবির বিষয়ে প্রেস ইনফরমেশন ব্যুরো টুইট করে বলেছে, “এই দাবি সম্পূর্ণ মিথ্যা। প্রতি মাসে ব্যাঙ্কের এটিএম থেকে বিনামূল্যে লেনদেন করা যাবে ৫ বার। এর পর প্রতি লেনদেনে সর্বাধিক ২১ টাকা বা আলাদাভাবে যে কোনও ট্যাক্স দিতে হবে।“

এটিএম থেকে টাকা তোলার জন্য এটিএম চার্জ ও ফিগুলি লাগু করার কারণ

RBI-এর মতে, ২০১৯-এর জুনে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের প্রধান কার্যনির্বাহীর সভাপতিত্বে একটি কমিটি গঠন করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। এটিএম-এর মাধ্যমে লেনদেনের কাঠামোর উপর বিশেষ নজর দেওয়ার পাশাপাশি এটিএম চার্জ ও ফিগুলি পর্যালোচনা করার দায়িত্ব দেওয়া হয়েছিল এই কমিটির উপর‌।

আরও পড়ুন: প্রথম দিনই চমক, যাত্রীদের জন্য বিশেষ উপহার! যাত্রা শুরুর শিয়ালদহ মেট্রোর, চোখ ধাঁধানো ছবি...

এই লেনদেনের চার্জগুলি পর্যালোচনা করার পর ২০২১-এর জুনে RBI জানিয়েছিল যে নিয়মগুলি শেষবার সংশোধন করার পর থেকে অনেকটা সময় পেরিয়ে গিয়েছে। এছাড়া বলা হয়েছিল, এটিএম স্থাপনের ক্রমবর্ধমান ব্যয় এবং এটিএম রক্ষণাবেক্ষণের জন্য ব্যাঙ্ক / হোয়াইট লেবেল এটিএম অপারেটরদের ব্যয়ের পাশাপাশি গ্রাহকদের সুবিধা এবং স্টেকহোল্ডার সংস্থাগুলির প্রত্যাশা, এই সব কিছুর ভারসাম্য বজায় রাখার প্রয়োজনীয়তা বিবেচনা করে, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

First published:

Tags: ATM, RBI

পরবর্তী খবর