Home /News /business /
Bank Privatisation: এবার জুলাই মাসে IDBI ব্যাঙ্কের বেসরকারিকরণ? কী ভাবছে সরকার...

Bank Privatisation: এবার জুলাই মাসে IDBI ব্যাঙ্কের বেসরকারিকরণ? কী ভাবছে সরকার...

Bank Privatisation: বিনিয়োগকারীদের সঙ্গে এই ধরনের আরও কয়েকটি বৈঠকের পর ব্যাঙ্ক বিক্রির রোডম্যাপ তৈরি করা হবে।

  • Share this:

#নয়াদিল্লি: সরকার জুলাই মাসের শেষের দিকে IDBI ব্যাঙ্কের বেসরকারিকরণের জন্য প্রাথমিক বিডের জন্য আমন্ত্রণ জানাতে পারে। একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (ডিআইপিএএম) বর্তমানে মার্কিন বিনিয়োগকারীদের কাছে বিক্রির প্রচার চালাচ্ছে। তিনি বলেন, বিনিয়োগকারীদের সঙ্গে এই ধরনের আরও কয়েকটি বৈঠকের পর ব্যাঙ্ক বিক্রির রোডম্যাপ তৈরি করা হবে।

আরও পড়ুন: পেট্রোল ও ডিজেলের নতুন দাম জারি, কীভাবে চেক করবেন লেটেস্ট রেট

তিনি বলেন, “আইডিবিআই ব্যাঙ্কের কৌশলগত বিক্রির ক্ষেত্রে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আরও এক দফায় আলোচনার প্রয়োজন হতে পারে। জুলাই মাসের শেষের দিকে এক্সপ্রেশন অফ ইন্টারেস্টের জন্য আমন্ত্রণ জানানো হতে পারে।” এই ব্যাঙ্কে ভারত সরকারের ৪৫.৪৮ শতাংশ অংশীদারিত্ব রয়েছে এবং এলআইসি কোম্পানির ৪৯.২৪ শতাংশ ভাগ রয়েছে।

গত বছরের মে মাসে নীতিগত অনুমোদন পাওয়া যায়

সরকারি কর্মকর্তা জানান, IDBI ব্যাঙ্ক এবং এলআইসি-র কত ভাগ বিক্রি করা হবে তা এখনও নির্ধারিত করা হয়নি। তবে জানা গিয়েছে IDBI ব্যাঙ্কের ব্যবস্থাপনা কৌশলগত বিক্রয় পদ্ধতিতে হস্তান্তরিত করা হবে। অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি গত বছরের মে মাসে IDBI ব্যাঙ্কের কৌশলগত বিক্রয় এবং ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ হস্তান্তরের জন্য নীতিগত অনুমোদন প্রদান করে। এই কারণে IDBI ব্যাঙ্কের আইনগুলির মধ্যে প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে।

আরও পড়ুন: লেখালিখি করতে ভালবাসেন! ওয়েবসাইটের মাধ্যমে মাসে রোজগার করতে পারেন লাখ টাকা

বিক্রয়ের মাধ্যমে ৬৫,০০০ কোটি টাকার লক্ষ্য

চলতি অর্থনৈতিক বর্ষে সরকার সম্পদ বিক্রয়ের মাধ্যমে ২৪,০০০ কোটি টাকা বাজার থেকে তুলেছে। ২০২২-২৩ আর্থিক বর্ষে মোট ৬৫,০০০ কোটি টাকা তোলার লক্ষ্য রয়েছে ভারত সরকারের। গত আর্থিক বছরে কেন্দ্রীয় উদ্যোগে বিনিয়োগের মাধ্যমে ১৩,৫০০ কোটি টাকার বেশি প্রাপ্ত হয়েছে যার মধ্যে এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণ থেকে প্রাপ্ত টাকাও রয়েছে। লাইন ইনস্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার আইপিও-র মাধ্যমে সরকার ২০,৫৬০ কোটি টাকা বাজার থেকে তুলেছে।

আরও পড়ুন: নিরাপদ অবসর পরবর্তী জীবনের জন্য কোথায় বিনিয়োগ করা উচিত? জানুন সত্যিটা!

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অধীনে আয়োজিত বিনিয়োগ ও পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের (DIPAM) অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) সরকারি সম্পত্তিতে বিভিন্ন কোম্পানিগুলির বিনিয়োগ সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন। অর্থমন্ত্রী বলেন, “যে নীতির সঙ্গে বর্তমানে বিনিয়োগ প্রক্রিয়া চলছে তা একক ইউনিট বন্ধ করবে না। দেশের অর্থব্যবস্থার জন্য অন্যান্য কোম্পানির বিনিয়োগ খুবই প্রয়োজনীয়।”

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Bank privatisation, IDBI Bank

পরবর্তী খবর