Home /News /business /
Changes in Rules: অ্যাকাউন্টে ২০ লক্ষ টাকার বেশি লেনদেন করেন? একগুচ্ছ নিয়ম বদল করল সরকার!

Changes in Rules: অ্যাকাউন্টে ২০ লক্ষ টাকার বেশি লেনদেন করেন? একগুচ্ছ নিয়ম বদল করল সরকার!

Changes in Rules: যাদের আয় এতদিন আয়করের আওতায় আসত না তাদের অনেকের জন্যও আয়কর রিটার্ন ফাইল বাধ্যতামূলক হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: কালো টাকা রোধে এবং আরও বেশি সংখ্যক মানুষকে আয়করের আওতায় আনতে একাধিক পদক্ষেপ নিচ্ছে সরকার। গত মাসেই আয়কর দাখিলের পরিধি আরও বাড়িয়েছে কেন্দ্র। এতে যাদের আয় এতদিন আয়করের আওতায় আসত না তাদের অনেকের জন্যও আয়কর রিটার্ন ফাইল বাধ্যতামূলক হয়েছে।

আরও পড়ুন: গরমে মার যাবে না বোতলজাত জলের ব্যবসা! কীভাবে শুরু করবেন, কেমন আয় হবে?

এবার ব্যাঙ্কে টাকা জমা এবং তোলার ক্ষেত্রে নতুন নিয়ম চালু করছে মোদি সরকার। নতুন নিয়মে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে কুড়ি লক্ষ তার বেশি নগদ লেনদেনে প্যান অথবা আধার কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। ১০ মে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হয়েছে। ২৬ মে থেকে নতুন নিয়ম কার্যকর হবে বলে। এই নতুন নিয়মের উদ্দেশ্য হল, এমন ব্যক্তিদের আর্থিক লেনদেন ট্র্যাক করা যাদের এখনও স্থায়ী অ্যাকাউন্ট নম্বর বা প্যান কার্ড নেই।

ফিনান্সিয়াল এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুযায়ী, সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সের পক্ষ থেকে আয়কর আইন ২০২২-এর অধীনে এই নতুন নিয়ম তৈরি হয়েছে। এক অর্থবর্ষে তা কর্পোরেট হোক বা সমবায়ের মতো কোনও ব্যাঙ্ক এবং পোস্ট অফিস, সর্বত্রই এক বা একাধিক অ্যাকাউন্টে ২০ লক্ষ টাকা নগদ জমা দেন তাহলে প্যান বা আধারের তথ্য দেওয়া বাধ্যতামূলক।

আরও পড়ুন: ক্রমাগত পতন সোনার দামে, এটাই কি সোনা কেনার সঠিক সময়? জেনে নিন!

একইভাবে, যদি কোনও ব্যক্তি কোনও ব্যাঙ্কিং সংস্থা, কো-অপারেটিভ ব্যাঙ্ক বা পোস্ট অফিসের এক বা একাধিক অ্যাকাউন্ট থেকে একটি অর্থবর্ষে মোট ২০ লক্ষ বা তার বেশি টাকা তোলেন, তবে তাঁকে প্যান বা আধার কার্ড দেখাতে হবে। শুধু তাই নয়, এখন কোনও ব্যাঙ্কিং সংস্থা, কো-অপারেটিভ ব্যাঙ্ক বা পোস্ট অফিসে কারেন্ট বা ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও প্যান কার্ড দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

এই প্রসঙ্গে নাঙ্গিয়া অ্যান্ড কোং এলএলপি-র অংশীদার শৈলেশ কুমার বলছেন, "সরকার আরও বেশি সংখ্যক মানুষকে আয়করের আওতায় আনতে চাইছে। সেকারণে একটু বেশি যাঁদের রোজগার কিন্তু আয়করের আওতায় নেই, তাঁদের লেনদেনের হিসাব রাখতে চাইছে সরকার। তাই এমন লোকেদের করের আওতায় আনতে নতুন নিয়ম করা হল। এতে যাঁরা বড় লেনদেন করেন কিন্তু প্যান কার্ড নেই তাঁদের লেনদেনগুলো সহজে ট্র্যাক করা যাবে।"

আরও পড়ুন: ১১৪ ডলারের কাছাকাছি ক্রুডের দাম, তাহলে কী ফের বাড়বে পেট্রোল-ডিজেলের দাম....

প্রসঙ্গত, এতদিন একসঙ্গে ৫০ হাজারের বেশি লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড বাধ্যতামূলক ছিল। একটি অ্যাকাউন্টে বার্ষিক লেনদেনেও নির্দিষ্ট পরিমাণ অর্থের থেকে বেশি লেনদেন করলে প্যান কার্ড লাগত। এবার ২০ লক্ষ টাকার বেশি সমস্ত লেনদেনের ক্ষেত্রে আধার এবং প্যান কার্ড বাধ্যতামূলক করল সরকার।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Bank Rules, Money Transactions

পরবর্তী খবর